কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি

প্রকাশিত : ৩০ মে ২০১৫

গাড়ি তৈরির প্রযুক্তি এখন দুটি বিষয়কে বেশি গুরুত্ব দিচ্ছে। প্রথমত, কত কম জ্বালানি খরচ করবে, দ্বিতীয়ত, এ গাড়ি কতটা পরিবেশবান্ধব। পরিবেশ দূষণের দিক থেকে ভয়ঙ্কর অবস্থায় থাকা ঢাকায় নামানো হচ্ছে হাইব্রিড গাড়ি। হাইব্রিড প্রযুক্তি মানেই হলো, একাধিক বিকল্প পদ্ধতির সুসমন্বয়। হাইব্রিড গাড়িতে বিকল্প একাধিক প্রযুক্তি প্রয়োগ করা হয় জ্বালানি ব্যবহারের কাজে। এ ধরনের গাড়ি একাধিক জ্বালানিতে চালানো যায়। হাইব্রিড গাড়িতে পেট্রোল বা ডিজেল ইঞ্জিন তো থাকেই, সঙ্গে আরও থাকে এক বা একাধিক ইলেকট্রিক মোটর এবং ব্যাটারির সংযোগ। জ্বালানি দিয়ে গাড়ি চলতে শুরু করলে আপনা-আপনি ব্যাটারি চার্জ হয়। উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক মোটর ইঞ্জিনে গাড়ি চলতে থাকে। সুবাদে জ্বালানির সাশ্রয় হয়, জ্বালানি শেষ হলে গাড়ি ব্যাটারিতেই চলতে পারে। হাইব্রিড গাড়িতে পেট্রোল ইঞ্জিনের সঙ্গে থাকে একটি ইলেকট্রিক মোটর। উচ্চ ক্ষমতার জন্য এ ধরনের মোটরের সুখ্যাতি রয়েছে। দ্রুত গতিতে চালাতে চাইলে গাড়িতে এই মোটর থাকা ভাল।

হোন্ডা সিভিকের হাইব্রিড পাওয়ার প্ল্যান্ট

এতে রয়েছে ১.৩ লিটার পর্যায়ের চার সিলিন্ডারের ইঞ্জিন। সঙ্গে রয়েছে ইন্টিগ্রেটেড মোটর এ্যাসিস্ট (আইএমএ) সিস্টেম যা কিনা গাড়ি চলতে শুরু করার সময় পেট্রোলইঞ্জিনকে কাজে লাগায়। সিভিকের ইলেকট্রিক মোটর বাড়তি শক্তি এবং বিদ্যুত উৎপাদনে সক্ষম। বৈদ্যুতিক মোটরের জন্য শক্তি ধরে রাখার কাজ করে নিকেল-মেটাল হাইড্রাইড ব্যাটারি প্যাক, যা ১৮০০ সিসি ইঞ্জিনের সমান ক্ষমতাসম্পন্ন। হোন্ডা সিভিকের হাইব্রিডে রয়েছে একটি ডুয়াল স্ক্রল হাইব্রিড এয়ার কন্ডিশনিং সিস্টেম, যা শক্তি সরবরাহের পাশাপাশি দুটি এয়ার কন্ডিশনিং কমপ্রেসারও পরিচালনা করে। এর ফলে পেট্রোলইঞ্জিনের ওপর চাপ কম পড়ে। স্বাভাবিক আবহাওয়ায় ইঞ্জিনচালিত কমপ্রেসারটি শীততাপ নিয়ন্ত্রকের কাজ করে।

আইএমএ ব্যাটারি

সিভিকের হাইব্রিড গাড়ির ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ হয়। গাড়ির আয়ুর সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়েছে এই আইএমএ ব্যাটারি। সুতরাং গাড়ির মেয়াদ ফুরানোর আগে ব্যাটারি বিকল হয় না। তবে এই গাড়ি চালাতে পেট্রোল দরকার, কারণ অল্প গতিতে চলার সময়ই শুধু গাড়িটি বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। দ্রুত চালালে পেট্রোল লাগে কম।

কম জ্বালানিতে অনেক দূর

সিভিকের এই হাইব্রিড গাড়ি এক লিটার জ্বালানিতে ২১.৭৪ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। সারা বিশ্বে হোন্ডা সিভিক হাইব্রিড গাড়িই সবচেয়ে কম গ্যাস নিঃসরণ করে।

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: