রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৩০ মে ২০১৫
  • অনলাইনে ম্যাচের টিকিট

সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশের এ ম্যাচের টিকেটের মূল্য নির্ধারণ করে দিয়েছে বাফুফে। ম্যাচে গ্যালারির টিকেটের মূল্য ৫০ ও ভিআইপি টিকিটের মূল্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ম্যাচের টিকেট মতিঝিল বাফুফে অফিস গেট, বঙ্গবন্ধু স্টেডিয়াম এলাকা (ঢাকা মহানগরী ফুটবল লীগ কমিটির অফিস) থেকে সংগ্রহ করা যাবে। এছাড়া অনলাইন থেকে িি.িরসফযধশধ.পড়স, িি.িঃরপশবঃপযধর.পড়স (যড়সব ফবষরাবৎু) ও ০১৭৭৫ ৮৮৭৭৪৪ নম্বরে বিকাশের মাধ্যমেও সংগ্রহ করা যাবে। আজকের ম্যাচটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দেখার জন্য স্টেডিয়ামের গেট নং ২, ৩, ৫, ৬, ১৩, ১৪, ১৮ ও ১৯ দিয়ে গ্যালারিতে প্রবেশ করতে হবে। খেলার দিন দুপুর ২টা থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উল্লেখিত গেটসমূহ খোলা থাকবে।

গলফ টুর্নামেন্ট দেখতে যান এরশাদ

স্পোর্টস রিপোর্টার ॥ রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে শুক্রবার (২৯ মে) সকালে শুরু হয়েছে ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন-২০১৫’ গলফ টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডের খেলা।

সকালেই মাঠে হাজির হন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গলফের প্রতি তার ভালবাসার কথা সবার জানা। তাই দেশের মাটিতে বসুন্ধরা বাংলাদেশ ওপেনের মতো আন্তর্জাতিক আসরের খেলা দেখতে মাঠে চলে যান তিনি।

সাবেক এই রাষ্ট্রপতি কুর্মিটোলা গলফ ক্লাবের বসুন্ধরা হসপিটালিটি বক্সে বসে খেলা দেখেন। এ সময় তিনি বলেন, ‘খেলা দেখতেই এখানে এসেছি। বাংলাদেশের গলফ এগিয়ে যাচ্ছে দেখে ভাল লাগছে।’ তিনি গলফ কোর্সে আসেন এবং কয়েকজন গলফারের টি-অফ দেখেন।

মঙ্গলবার মাঠে নামবেন পেলে

স্পোর্টস রিপোর্টার ॥ ফের সবুজ মাঠে ফুটবল খেলতে নামছেন ব্রাজিলের কিংবদন্তি তারকা পেলে। আগামী সপ্তাহে কিউবার বিপক্ষে এক প্রীতিম্যাচে অংশ নিবেন কালো মানিক পেলে।

আমেরিকার দল নিউইয়র্ক কসমসের হয়ে প্রীতিম্যাচ খেলতে রবিবার কিউবা সফরে যাবেন ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে। কিউবা জাতীয় দলের বিপক্ষে নিউইয়র্ক কসমসের হয়ে মঙ্গলবার খেলবেন তিনি।

পেলের প্রীতি ম্যাচ খেলার সংবাদ নিশ্চিত করে কিউবার ফুটবল ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট এ্যান্টনিও গার্চেজ বলেন, ‘ফুটবলের রাজা পেলে নাভানায় (কিউবার রাজধানী) আসছেন সেটি নিশ্চিত। আগামী ২ জুন তিনি নিউইয়র্ক কসমসের হয়ে খেলবেন।’ প্রসঙ্গত, ১৯৭৫ সাল থেকে এ পর্যন্ত ব্রাজিল কিংবদন্তি পেলে, জার্মান গ্রেট ফ্রেঞ্চ বেকেওবাওয়ার ও নেদারল্যান্ডের সাবেক তারকা ইয়োহান নেসকেনসের মতো বিশ্বমানের খেলোয়াড়দের দলে ভেড়াতে বহু অর্থ ব্যয় করেছে। ১৯৭৭ সালে নিউইয়র্ক কসমস থেকে অবসর নেয়ার পর এই ক্লাবটির প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জেতা এই কিংবদন্তি তারকা।

ব্যালন ডি অর’র যোগ্য নন রোনাল্ডো!

স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই বছর টানা ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের এ্যাওয়ার্ড ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সদ্য সমাপ্ত মৌসুমে দুর্দান্ত খেলেছেন সি আর সেভেন। যদিও দলকে বড় কোন শিরোপা জেতাতে পারেননি তিনি। তাই এই রিয়াল তারকা ২০১৫ সালের ব্যালন ডি’অর জেতার যোগ্যতা রাখেন না বলে মনে করেন বার্সেলোনার সাবেক তারকা রাফায়েল মার্কুয়েজ।

গত দু’বছর টানা ব্যালন ডি’অর জেতা রোনাল্ডো সদ্য শেষ হওয়া মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৬১ গোল করে আগামীবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের এ্যাওয়ার্ডের জন্য অন্যতম ফেবারিট হিসেবে বিবেচিত হচ্ছেন। তবে মার্কুয়েজের বিশ্বাস, এই পর্তুগীজ তারকা সব সময় দলের হয়ে পারফর্ম করতে না পারায় রিয়াল মাদ্রিদ লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জিততে ব্যর্থ হয়। যার কারণে তিনি ব্যালন ডি’অর জিততে পারবেন না।

গোল ডটকমকে দেয়া এক সাক্ষাতকারে মার্কুয়েজ বলেন, ‘আমি মনে করি, ব্যালন ডি’অরের জন্য রোনাল্ডো চেয়ে আরও কয়েকজন এগিয়ে রয়েছে যারা দলের হয়ে কিছু করেছে। তবে সে যেহেতু (স্প্যানিশ লীগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার) পিচিচি জিততে তাই ফিফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের জন্য জোর লড়াই চালাতে পারবে।’

এরপর রোনাল্ডো প্রশংসা করেন বার্সেলোনার এই সাবেক তারকা। মার্কুয়েজ বলেন, ‘অন্য সবার মতো রোনাল্ডোর ফর্মও একদিন নিম্নগামী হবে। আমি জানি না সে কতদিন এই দুর্দান্ত ফর্ম ধরে রাখবে। তবে এটা ঠিক, সে বিশ্ব-ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন।’

মার্কুয়েজ আরও বলেন, ‘আমি কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচে রোনাল্ডোকে দলের ভার বহন করতে ব্যর্থ হতে দেখেছি। কিন্তু তার মানে এই নয় যে, সে গুরুত্বপূর্ণ খেলোয়াড় নয়। সে রিয়াল মাদ্রিদের অপরিহার্য সদস্য।’ মেক্সিকো জাতীয় দলের তারকা রাফায়েল মার্কুয়েজ ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেছেন। এই সময় তিনি কাতালানদের হয়ে ৪টি লা লিগা ও ২টি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয় করেন।

আন্দ্রে ফ্লেচার গ্রেফতার

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক-ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচারকে গ্রেফতার করেছে পুলিশ। অস্ত্র রাখার দায়ে ডগলাস চার্লেস বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ডোমিনিকা নিউজ অনলাইন (ডিএনও)।

২৭ বছর বয়সী উইন্ডওয়ার্ড আইসল্যান্ডের এই ক্রিকেটার অনুশীলনের জন্য ডোমিনিকা যাচ্ছিলেন। কিন্তু বিমানবন্দরে তার কাছে অস্ত্র পাওয়ায় পুলিশ আন্দ্রেকে গ্রেফতার করেছে।

এ ব্যাপারে উইন্ডওয়ার্ড আইসল্যান্ডের ম্যানেজার লোকহার্ট সেবাস্টিয়ান বলেছেন, ‘আমি ওর পাশে আছি। কেননা ম্যানেজার হিসেবে আন্দ্রেকে সমর্থন দেয়া আমার কর্তব্য।’ ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৫টি ওয়ানডে ও ২২টি টোয়েন্টি২০ ম্যাচ খেলেছেন তিনি। এ ছাড়া ৬০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন আন্দ্রে ফ্লেচার।

‘ক্রিকেটের নির্মাণ’

এর মোড়ক উন্মোচিত

স্পোর্টস রিপোর্টার ॥ নির্মাণ স্কুল ক্রিকেট। বাংলাদেশে ক্রিকেটের ভিত্তি গড়ে উঠেছে এটির মাধ্যমেই। দেশের ক্রিকেটকে গড়ে তোলার জন্য ১৯৭৮ সালে নির্মাণ স্কুল ক্রিকেটের যাত্রা শুরু হয় কামাল জিয়াউল ইসলামের প্রচেষ্টায়। দেশের ক্রিকেটের সেই যাত্রাদিনের কথা নিয়ে তিনি লিখেছেন আত্মজীবনীমূলক বই ‘ক্রিকেটের নির্মাণ’। বইটি সম্পাদনা করেছেন ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী। শুক্রবার বিকেলে অলিম্পিক ভবনের অডিটরিয়ামে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বিদায়ী প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হক, বিশেষ অতিথি প্রবীণ ক্রীড়া সাংবাদিক কামরুজ্জামান, সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা, সাবেক জাতীয় ক্রিকেটার এএসএম ফারুক, ইউসুফ বাবু এবং তানজীব আহসান সাদ উপস্থিত ছিলেন।

কে. জেড. ইসলাম নামে পরিচিত লেখক বাংলাদেশ স্কুল ক্রিকেটের জনক হিসেবে বিবেচিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন অনেকটা সময়। বইটিতে রয়েছেÑ আমিনুল ইসলাম বুলবুল, হাবিবুল বাশার সুমন, শহিদুল ইসলাম রতন, জাবেদ ওমর বেলিম গোল্লা, এএসএম ফারুক, তানজীব আহসান সাদ, শফিকুল হক হীরা, গাজী আশরাফ হোসেন লিপু, গোলাম ফারুক চৌধুরী সুরু ও সৈয়দ আশরাফুল হকের লেখা বিভিন্ন প্রাসঙ্গিক রচনাও।

আর্সেনালের অপূর্ণতা ঘোচানোর ফাইনাল

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ হতে যাওয়া ২০১৪-১৫ মৌসুমে কিছুই পায়নি আর্সেনাল। একটি শিরোপাও শোকেসে ভরতে পারেনি গানার্সরা। সেই আক্ষেপ আর অপূর্ণতা ঘোচানোর সুবর্ণ সুযোগ আর্সেন ওয়েঙ্গারের দলের সামনে। ঐতিহ্যবাহী ইংলিশ এফএ কাপের ফাইনালে জয় পেলেই শিরোপা জয়ের উচ্ছ্বাস করবে ইংলিশ প্রিমিয়ার লীগের দলটি। এ লক্ষ্যে আজ রাতে ফাইনালে এ্যাস্টন ভিলার মুখোমুখি হচ্ছে আর্সেনাল। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

গুরুত্বপূর্ণ এ ফাইনালে আর্সেনালের হয়ে খেলতে পারবেন না স্ট্রাইকার ড্যানি ওয়েলব্যাক। ওয়েঙ্গার বিষয়টি নিশ্চিত করেছেন। ওয়েলব্যাকের হাঁটুর ইনজুরি আছে জানিয়ে ওয়েঙ্গার বলেছেন, সম্ভবত সপ্তাহের শেষ দিনের ম্যাচে তার অংশগ্রহণের বিষযটি অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। ফলে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আসন্ন প্রদর্শনী ম্যাচ ও সেøাভানিয়ার বিরুদ্ধে ইউরো ২০১৬ বাছাই পর্বের এ্যাওয়ে ম্যাচেও তার খেলা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এফএ কাপের ফাইনাল প্রসঙ্গে ওয়েঙ্গার বলেন, ওয়েলব্যাক এখনও অনুশীলনে অংশ নিতে পারেননি। তাই তার খেলার সম্ভাবনা কম।

জাতীয় ফুটবলারদের মানববন্ধন

স্পোর্টস রিপোর্টার ॥ গত সোমবার নরসিংদীর পলাশে সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করে নাদিরুজ্জামান খন্দকারকে (৩৫)। তিনি আরামবাগ ক্রীড়া সংঘ, চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং অগ্রণী ব্যাংক ক্লাবে সেন্টার ডিফেন্ডার হিসেবে দীর্ঘদিন ফুটবল খেলেছেন। নাদিরের এই নৃশংস হত্যাকা-ের তীব্র প্রতিবাদ জানিয়ে এবং খুনীদের অবিলম্বে গ্রেফতার করে তাদের উপযুক্ত শাস্তি প্রদানের দাবি জানিয়ে শুক্রবার ঢাকার জাতীয় প্রেসক্লাবে এক মানববন্ধন করেন জাতীয় দলের সাবেক এবং বর্তমান ফুটবলাররা।

এতে উপস্থিত ছিলেনÑ আমিনুল হক, কায়সার হামিদ, আরমান মিয়া, মাসুদ রানা, মতিউর মুন্না, মশিউর রহমান ডন, বেলাল আহমেদ, মেজবাহ উদ্দিন মেজু, মোহাম্মদ পাপ্পু, আহমেদ ইমতিয়াজ নকীব, জিয়াউর রহমান প্রমুখ। এছাড়া মানববন্ধনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন জাতীয় ফুটবল দলের ফুটবলার, সোনালী অতীত ক্লাব, ফুটবল খেলোয়াড় কল্যাণ সমিতি, জাতীয় প্রেসক্লাব ইউনিয়ন ফোরাম এবং বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম।

শীর্ষেই মামাত, দুলাল সপ্তম স্থানে

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান বসুন্ধরা বাংলাদেশ ওপেন গলফ টুর্নামেন্টে দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান তৃতীয় রাউন্ডেও ঘুরে দাঁড়াতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তিনি সম্মিলিতভাবে লিডার বোর্ডের ৬৪তম আছেন। তবে এখনও শিরোপা জেতার আশা শেষ হয়ে যায়নি স্বাগতিক বাংলাদেশের। কারণ বাংলাদেশী গলফার দুলাল রয়েছেন তৃতীয় রাউন্ড শেষে লিডার বোর্ডের সপ্তম স্থানে। যদিও আগের দিন তিনি ছিলেন পঞ্চম স্থানে। শুক্রবার তিনি পারের চেয়ে ৫ শট কম খেলেন। দুটি ডবল বগি ও দুটি বগির বিপরীতে ৫টি বার্ডি করেছেন তিনি। অপর ৪ বাংলাদেশী গলফারদের মধ্যে লিডার বোর্ডে শাখাওয়াত সোহেল সম্মিলিতভাবে ২৫, দিল মোহাম্মদ সম্মিলিতভাবে ৪৮ (অপেশাদার), নূর জামাল সম্মিলিতভাবে ৫৪ আর সজীব আলী সম্মিলিতভাবে ৬৪তম অবস্থানে আছেন।

শুক্রবার খেলা শেষে দুলাল বলেন, ‘খুব খারাপ খেলিনি। মূলত দুটি ডাবল বগির কারণে আমার চার শট বেশি লাগায় এক ওভার পার হয়েছে। তবে চতুর্থ রাউন্ডে ইনশাআল্লাহ ঘুরে দাঁড়াব। আগামীকাল (আজ) ভাল খেলতে পারলে শিরোপা জেতার সম্ভাবনাও থাকবে।’

গত দুই দিন ধরে শীর্ষে ছিলেন সিঙ্গাপুরের গলফার মার্দান মামাত। বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলা শেষেও শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি। এ দিন তিনটি বগির বিপরীতে ছয়টি বার্ডি করেন মামাত, তৃতীয় রাউন্ড শেষে পারের চেয়ে ১২ শট কম খেলে লিডার বোর্ডে সবার ওপরে আছেন এই গলফার। তারপরই দ্বিতীয় স্থানে আছেন ভারতের কল্যাণ জোসি। তিনি তিনটি বগির পরিবর্তে একটি ঈগল ও সাতটি বার্ডি করেন। তৃতীয় রাউন্ড শেষে পারের চেয়ে ৯ শট কম খেলেন তিনি। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ কোরিয়ার ছোমিন লি। তিনি দুটি বগির বিপরীতে একটি ঈগল ও ৫টি বার্ডি করেন। লি পারের চেয়ে ৮ শট কম খেলেন।

‘সবাইকে তো একা পর্যবেক্ষণ করতে পারি না’

স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার হয়ে গেল ফিফা সভাপতির নির্বাচন। এবারের নির্বাচনে জয়ী হয়েছেন কে? তা ইতোমধ্যেই জেনে গেছেন আপনারা। তবে বিশ্ব ফুটবলের ইতিহাসে এবারের নির্বাচনটাই সবচেয়ে বেশি আলোচিত, কলঙ্কিতও। কেননা নির্বাচনের ঠিক দুই দিন আগেই ঘটে যায় কলঙ্কজনক এক ঘটনা। তবে সেই ঘটনার পর বৃহস্পতিবার সাংবাদিকদের সামনে প্রথমবারের মতো মুখ খুলেন সেপ ব্লাটার। সেখানে এই ঘটনাকে দুঃখজনক বলেছেন তিনি। সেই সঙ্গে ব্লাটার আরও জানান যে, সবকিছ্ইু তার একার পক্ষে পর্যবেক্ষণ করা সম্ভব নয়। ‘এই ঘটনার পর অনেকেই আমার ওপর দোষ চাপিয়েছেন...। কিন্তু আমি তো আর সবসময় সবাইকে পর্যবেক্ষণ করতে পারি না।’

তবে এদিন দুর্নীতিবাজদের কোন ধরনের ছাড় দেবে না বলে হুঁশিয়ারিও জানিয়েছিলেন তিনি। দুর্নীতির এমন ঘটনাকে খুবই দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে সেপ ব্লাটার বলেন, ‘যা ঘটেছে তা খুবই দুর্ভাগ্যজনক। আমরা যুক্তরাষ্ট্র ও সুইস কর্তৃপক্ষের এই তৎপরতাকে স্বাগত জানাই। ফিফা এর আগেই সব ধরনের দুর্নীতির বিরুদ্ধে কঠোর ছিল। এই তদন্তের মাধ্যমে সেই কাজ করাটা আরও সহজ হবে।’

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: