রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আরেকটি শিরোপার মিশন বার্সিলোনার

প্রকাশিত : ৩০ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ঐতিহাসিক ট্রেবল জয়ের সন্ধিক্ষণে দাঁড়িয়ে বার্সিলোনা। স্প্যানিশ পরাশক্তিরা ২০১৪-১৫ মৌসুমে ফিরেছে স্বরূপে। ইতোমধ্যে স্প্যানিশ লা লীগার শিরোপা পুনরুদ্ধার করেছে ক্যাটালানরা। আজ স্প্যানিশ কোপা ডেল রের (স্প্যানিশ কিংস কাপ) ফাইনালে বার্সিলোনার প্রতিপক্ষ এ্যাথলেটিক বিলবাও। নিজেদের মাঠ ন্যু-ক্যাম্পে মৌসুমের দ্বিতীয় শিরোপার লক্ষ্যে মাঠে নামার অপেক্ষায় মেসি, নেইমার, সুয়ারেজরা। কিংস কাপে চ্যাম্পিয়ন হলে ট্রেবল জয়ে আরেকধাপ এগিয়ে যাবে লুইস এনরিকের দল। তখন আগামী ৬ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জুভেন্টাসকে হারালেই ১১৫ বছরের মধ্যে দ্বিতীয়বার মৌসুমে তৃতীয় শিরোপার কৃতিত্ব দেখাবে বার্সা।

ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেলেও বার্সিলোনা কোয়ার্টার ফাইনালে হারিয়েছে এ্যাটলেটিকো মাদ্রিদকে। আর এ্যাটলেটিকোর কাছে প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেয় রিয়াল মাদ্রিদ। যে কারণে ফাইনালে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ ক্যাটালানদের। কিন্তু দলটির কোচ লুইস এনরিকে প্রতিপক্ষকে হালকা করে দেখতে নারাজ। তিনি বলেন, ফাইনাল ম্যাচে কোন প্রতিপক্ষই সহজ নয়। তারা (বিলবাও) যোগ্যতর দল হিসেবেই ফাইনালে এসেছে। তাদের লক্ষ্যও শিরোপা। আমাদের তাই সেরা খেলাটাই খেলতে হবে।

এর আগে গত ৪ মার্চ সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে বার্সিলোনা ৩-১ গোলে পরাজিত করে স্বাগতিক ভিয়ারিয়ালকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার। অপর গোলটি করেন উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। এর আগে ১১ ফেব্রুয়ারি ন্যু-ক্যাম্পে শেষ চারের প্রথম লেগের ম্যাচেও বার্সা জিতেছিল ৩-১ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ৬-২ গোলের বিশাল জয় নিয়ে ফাইনালে নাম লিখিয়েছে বার্সিলোনা। আরেক সেমিতে এস্পানিওলকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে এ্যাথলেটিক বিলবাও। প্রথম লেগের ম্যাচ ড্র হয়েছিল ১-১ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে বিলবাওয়ের জয় ৩-১ গোলে।

সেমির দ্বিতীয় লেগে ভিয়ারিয়ালের মাঠে শুরু থেকেই আধিপত্য ধরে রেখে খেলে বার্সিলোনা। তৃতীয় মিনিটেই নেইমারের গোলে এগিয়ে যায় অতিথিরা। এই গোলে দারুণ অবদান সুয়ারেজ ও লিওনেল মেসির। মাঝ মাঠের আগে থেকে উড়ে আসা বল নিয়ন্ত্রণে নিয়ে ডান দিকে থাকা মেসিকে লম্বা পাস দেন উরুগুইয়ান তারকা। এরপর আর্জেন্টাইন অধিনায়কের রক্ষণের উপর দিয়ে বাড়ানো বলে আলতোভাবে পা ছুঁইয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে জড়ান ব্রাজিলিয়ান সুপারস্টার। এরপর মেক্সিকোর মিডফিল্ডার জোনাথন ডস সান্টোসের গোলের পর লড়াইয়ে ফেরার আভাস দেয় ভিয়ারিয়াল। কিন্তু বিরতির পর সুয়ারেজ ও নেইমারের দুই গোলে আর কোমর সোজা করে দাঁড়াতে পারেনি তারা। নেইমারকে বিপজ্জনক ফাউল করে বহিষ্কার হন টমাস। ম্যাচের শেষদিকে দলের তৃতীয় ও নিজের দ্বিতীয় গোল করেন নেইমার। হেড থেকে গোলটি করেন তিনি।

শেষ চারের এই ম্যাচে বল দখলে বার্সা এগিয়ে থাকলেও বেশি আক্রমণ শাণায় ভিয়ারিয়াল। স্বাগতিকরা লক্ষ্যে শট নিয়েছে ৬টি, সেখানে বার্সার ৫টি। অবশ্য ফাউলেও এগিয়ে ছিল স্বাগতিকরা। ভিয়ারিয়াল ফাউল করে ১২টি, বার্সা ৬টি। মেসি ছিলেন অনেকটা তার ছায়া হয়ে। তবে সাম্প্রতিক সময়ে দারুণভাবে স্বমহিমায় ফিরেছেন আর্জেন্টাইন অধিনায়ক। বিশেষ করে নেইমার ও সুয়ারেজকে নিয়ে দুর্দান্ত জুটি গড়ে তুলেছেন। কোপা ডেল রে’র শেষ ম্যাচে নেইমার ও সুয়ারেজ জ্বলে উঠলেও মেসি ছিলেন ছায়া হয়ে। আজ রাতে ফাইনালে তাই নিশ্চিতকরেই জ্বলে উঠতে চাইবেন আর্জেন্টাইন অধিনায়ক।

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: