কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ-সিঙ্গাপুর জমজমাট দ্বৈরথ আজ

প্রকাশিত : ৩০ মে ২০১৫
  • এশিয়ান ও বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচ

রুমেল খান ॥ বাঘ-সিংহের জমজমাট দ্বৈরথে জিতবে কে? বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ বিকেল ৪টায় ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হবে ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত স্বাগতিক বাংলাদেশ এবং ‘দ্য লায়ন্স’ খ্যাত সিঙ্গাপুর জাতীয় ফুটবল দল। আগামী ১১ জুন কিরগিজস্তান এবং ১৬ জুন তাজিকিস্তানের বিরুদ্ধে ঢাকায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব ও ২০১৯ সংযুক্ত আরব আমিরাত এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেই ম্যাচ দুটি খেলার আগে সিঙ্গাপুর ও আফগানিস্তান জাতীয় দলের সঙ্গে দুটি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিতে চায় ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তারই অগ্রধাপ হিসেবে ১৬২ ফিফা র‌্যাঙ্কিংধারী সিঙ্গাপুরের বিরুদ্ধে ১৬৯ ফিফা র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ মাঠে নামছে আজ।

চলতি বছর ফেব্রুয়ারিতে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’ খেলার মাধ্যমে বাংলাদেশ দল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে। সে আসরে বাংলাদেশ দল রানার্সআপ হয়। সিঙ্গাপুরও খেলে। তবে সেটা ছিল তাদের যুব দল। তারা সেমিফাইনাল পর্যন্ত উঠেছিল। এটি হবে বাংলাদেশ-সিঙ্গাপুরের মধ্যে তৃতীয় ম্যাচ। আগের দুটি ম্যাচই ড্র হয় ১-১ গোলে (কুয়ালালামপুর, ১৯৭৩ এবং কাঠমান্ডু, ১৯৮৬ সালে)।

ম্যাচ উপলক্ষে শুক্রবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাফুফের জনসংযোগ কর্মকর্তা আহসান আহমেদ অমিত, দুই দলের কোচ, অধিনায়ক, ম্যানেজার ও টিম লিডার। অসুস্থতার কারণে শুক্রবার সংবাদ সম্মেলনে আসতে পারেননি বাংলাদেশ দলের হেড কোচ লোডভিক ডি ক্রুইফ। কিডনিতে ব্যথা হয়েছে তার। সহকারী কোচ সাইফুল বারী টিটু জানান, ‘আগামীকালের (শনিবার) ম্যাচটি দিয়ে মূলত আমরা আমাদের বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচে আমাদের কী করণীয় হবে, সেই ম্যাচগুলোতে আমাদের কৌশল কী হবে, সেগুলো ঠিক করতেই খেলা। আর বিদেশী দলের বিপক্ষে বাংলাদেশ দলের বর্তমান অবস্থাটাও যাচাই করে দেখা হবে। শনিবারের ম্যাচে আমরা ভাল ফুটবল খেলার চেষ্টা করব।’ তবে ‘ভাল ফুটবল’ বলতে জয়, ড্র নাকি কম গোল খাওয়াÑ কোনটা বুঝিয়েছেনÑ সেটা বলতে রাজি হননি টিটু।

অধিনায়ক মামুনুল ইসলাম বলেন, ‘ফুটবল ফেডারেশনকে ধন্যবাদ বিশ্বকাপ বাছাই খেলার আগে দুটি প্রস্ততি ম্যাচ খেলার সুযোগ করে দেয়ার জন্য। এই ম্যাচগুলো খেলার কারণে আমাদের স্কিল ও ফিটনেস বাড়বে। যদিও এটা প্রস্তুতি ম্যাচ। তবুও এই ম্যাচটাকে অত্যন্ত গুরুত্বসহকারেই নিয়েছি আমরা। সিঙ্গাপুর র‌্যাঙ্কিংয়ে আমাদের থেকে এগিয়ে। তাদের যদি হারাতে পারি তাহলে তার প্রভাব আমাদের র‌্যাঙ্কিংয়েও পড়বে। আমরা অনেক দিন ধরেই আন্তর্জাতিক ও ঘরোয়া ফুটবল খেলে ক্লান্ত। তাছাড়া আমি নিজেও চোট পেয়েছিলাম। এখন আমিসহ দলের সবার অবস্থাই ভাল।’

থাইল্যান্ড ও গুয়ামের বিপক্ষে খেলা সিঙ্গাপুর দলের সাম্প্রতিক সময়ের কিছু ম্যাচ ভিডিও দেখে তাদের বিপক্ষে কিভাবে খেলতে হবে সেই কৌশল নির্ধারণ করেছেন বাংলাদেশ দলের কোচ। বাংলাদেশ জাতীয় দল শুক্রবার পল্টনের হোটেলে উঠেছে। উইঙ্গার জাহিদ হোসেনের শারীরিক অবস্থা আগের চেয়ে ভাল। তবে তিনি আজকের ম্যাচে খেলতে পারবেন কিনা, তা আজই ঠিক করা হবে। দলের নিয়মিত এবং অনিয়মিত খেলোয়াড়দের মধ্যে ব্যালেন্স করার কাজটাই এতদিন করেছেন বলে জানান টিটু। তিনি বলেন, ‘লীগে অনেক খেলোয়াড় নিয়মিত খেলতে পারেনি। তাদের সিঙ্গাপুরের বিরুদ্ধে ম্যাচে খেলানোর সম্ভাবনা বেশি।’ বাছাইপর্বের দল ঠিক করে নেয়ার জন্য সিঙ্গাপুরের বিপক্ষে দুই অর্ধে দুটি ভিন্ন দল খেলানোর পরিকল্পনা করেছিল বাংলাদেশ। কিন্তু ম্যাচটি ফিফা ফ্রেন্ডলি হওয়ার কারণে সে চাওয়া পূরণ হচ্ছে না বলে জানান টিটো।

আর সিঙ্গাপুরের কোচ বেইন্ড স্টেনজও এ ম্যাচটাকে গুরুত্বসহকারেই দেখছেন, ‘বাংলাদেশকে ধন্যবাদ ম্যাচটা আয়োজন করার জন্য। আশা করছি একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। আমরা বাংলাদেশকে ছোট করে দেখছি না। বাংলাদেশ দলের ওপর পূর্ণ সম্মান রেখেই ছেলেদের মাঠে নামাব।’ সিঙ্গাপুর অধিনায়ক শাহরিল বিন ইসহাকও কোচের সঙ্গে একমত পোষণ করেন। সিঙ্গাপুরের কোচ জানান, বাংলাদেশ সম্পর্কে খুব বেশি ধারণা নেই তাদের। তবে তারা বাংলাদেশ জাতীয় দলের বেশ কিছু ভিডিও ফুটেজ দেখেছেন। আজকের ম্যাচে এ্যাটাকিং ফুটবলই খেলবে তার দল। এই ম্যাচ খেলতে তেমন কোন প্রস্তুতি নিয়ে আসেননি তারা। তবে দুটি ট্রেনিং সেশন শেষ করে এসেছে তার দল।

প্রকাশিত : ৩০ মে ২০১৫

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: