রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মঙ্গলযাত্রার আইডিয়া দিলেই পুরস্কার

প্রকাশিত : ২৯ মে ২০১৫

মঙ্গলে মানুষের যাত্রাকে মসৃণ করতে, লালগ্রহে মানুষের উপস্থিতিকে কিভাবে প্রাণবন্ত করা যায়- এ নিয়ে একটি প্রতিযোগিতা চালু করেছে নাসা।

মঙ্গলে আশ্রয়, খাদ্য, জল, শ্বাসযোগ্য বাতাস, বাসযোগ্য পরিবেশ, যোগাযোগ ব্যবস্থা, শারীরিক অনুশীলন, সামাজিক মিথস্ক্রিয়া এবং চিকিৎসা ইত্যাদি হতে পারে কল্পনার ক্ষেত্র। তবে এসবের বাইরে নতুন ও ভিন্নতর এবং উদ্ভাবনী বিষয় সম্পর্কে জানতে আগ্রহী নাসা। আর তাই মঙ্গলযাত্রা বিষয়ে নতুন প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে নাসা। মঙ্গলে অবিচ্ছিন্নভাবে মানুষ পাঠানোর জন্য কী কী করা উচিত, আগ্রহীদের থেকে সেসব জানতেই প্রতিযোগিতার আয়োজন করছে নাসা।

মঙ্গল জয়ের এমন রঙিন স্বপ্ন পূরণে অবশ্য কয়েকটা বিষয় মাথায় রেখে কল্পনা করতে বলা হয়েছে। যেমন- কল্পযাত্রা যেন যথাসম্ভব বিদ্যমান প্রযুক্তিতে সারা যায়, তুলনামূলক কম ব্যয়সাধ্য হয় এবং পৃথিবী থেকে পুরো ব্যবস্থা যতটা সম্ভব যেন কম নিয়ন্ত্রণ করতে হয়।

অভিনব আইডিয়ার জন্য তিনজনকে পুরস্কৃত করা হবে। মঙ্গলযাত্রা নিয়ে সৃজনশীল ও প্রয়োগসাপেক্ষ ধারণা দেয়ার জন্য প্রতিজনকে দেয়া হবে পাঁচ হাজার ডলার।

আইডিয়ার প্রাসঙ্গিকতা কতটা সরল, এর প্রয়োগযোগ্যতা ও সম্ভাবনা ইত্যাদি সূচককে মাথায় রেখে বিচার করবেন বিচারকরা। পাশাপাশি প্রতিযোগীর সৃজনশীলতাকেও প্রাধান্য দেয়া হবে। ৭ জুন ২০১৫-এর মধ্যে আইডিয়া জমা দিতে হবে। প্রতিযোগিতায় কিভাবে অংশগ্রহণ করবেন বা অন্যান্য সব তথ্য জানতে ঘুরে আসুন এই ঠিকানায়

https:/ww/w.innocentive.com/ar/challenge/9933746

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: