মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানব পাচারকারীদের তালিকা করছে গোয়েন্দা পুলিশ

প্রকাশিত : ২৯ মে ২০১৫
  • বরিশালে দালালদের চিহ্নিত করার কাজ শুরু

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার প্রত্যেকটি উপজেলার মানবপাচারকারী দালালদের তালিকা প্রণয়নে মাঠে নেমেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে উচ্চমহল থেকে আসা একটি আদেশ পেয়ে মানবপাচাকারীদের পরিচয় ও অবস্থান সম্পর্কে খোঁজখবর নিতে এবং তালিকা গঠনে পুলিশ সদস্যসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা বৃহস্পতিবার সকাল থেকে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন। সংশ্লিষ্ট একাধিক নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র জানা গেছে, সম্প্রতি থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের একটি জঙ্গলে ৩০টি গণকবরের সন্ধান পাওয়ার পর পাচার হওয়া মানুষদের সমস্যাটি আন্তর্জাতিকভাবে উঠে আসে। এ ঘটনায় কক্সবাজার জেলার নৌপথে মানবপাচারকারী দালালদের তালিকা পুলিশ প্রশাসনের কাছে চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইজিপি বরাবর এ সংক্রান্ত চিঠিও দেয়া হয়। ওই চিঠির একটি কপি বরিশাল পুলিশ প্রশাসনের উচ্চমহলেও পাঠানো হয়। স্থানীয় পুলিশ প্রশাসনের মাধ্যমে জরুরীভিত্তিতে দালালদের চিহ্নিত করা এবং তাদের তালিকা প্রস্তুত করার জন্য ওই চিঠিতে উল্লেখ করা হয়।

বরিশাল বিভাগীয় প্রশাসনের একটি সূত্রে জানা গেছে, পাচারকারী দালালদের জরুরীভিত্তিতে চিহ্নিত করা এবং তালিকা তৈরি করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। বিষয়টি অতিগুরুত্ব সহকারে দেখার জন্য মাঠপর্যায়ে কর্মরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব দেয়া হয়েছে। সূত্রটি আরও জানিয়েছে, ইতোমধ্যে পুলিশ সদস্যদের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা মাঠপর্যায়ে কাজ শুরু করেছেন। ফলে খুব দ্রুতই বরিশালের চিহ্নিত মানবপাচারকারীদের তালিকা তৈরি করা সম্ভব হবে।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শৈবাল কান্তি চৌধুরী জানান, মানবপাচারকারীদের খোঁজখবর ও অবস্থান সম্পর্কে তালিকা গঠনে ইতোমধ্যে একাধিক গোয়েন্দা টিম কাজ শুরু করেছেন। সংশ্লিষ্ট থানার পুলিশ সদস্যদেরও এ বিষয়ে নির্দেশনা দেয়া রয়েছে।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: