আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নির্ধারিত সময়ে প্রতিবেদন দেয়নি ৮ কোম্পানি

প্রকাশিত : ২৯ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইন অনুযায়ী নির্ধারিত সময় পেরিয়ে গেলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানি তাদের প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে না। এতে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার অমান্য করা হচ্ছে। অন্যদিকে সঠিক সময়ে কোম্পানির কাছ থেকে বিনিয়োগকারীরা তথ্য জানতে পারছেন না।

জানা গেছে, আইনানুসারে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ছাড়া অন্যান্য ইস্যুয়ার কোম্পানিকে তাদের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন ৪৫ দিন এবং তৃতীয় প্রান্তিক আর্থিক প্রতিবেদন ৩০ দিনের মধ্যে কমিশন ও স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে। অন্যদিকে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ক্ষেত্রে প্রথম প্রান্তিক ৯০ দিন এবং তৃতীয় প্রান্তিক ৩০ দিনের মধ্যে কমিশন ও উভয় স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে।

প্রান্তিক প্রতিবেদন দাখিলে বিএসইসির এরকম নির্দেশনা থাকলেও তালিকাভুক্ত ৮ কোম্পানি সে নির্দেশনা উপেক্ষা করে চলেছে। কোম্পানিগুলো হলো : ফ্যামিলি টেক্স বিডি, কেয়া কসমেটিক্স, কেপিসিএল, এনসিসি ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, ইউনাইটেড এয়ারওয়েজ এবং সোনালী আঁশ।

উল্লেখ্য, একাধিক কোম্পানি তাদের প্রান্তিক প্রতিবেদন প্রকাশের সময়সীমা বাড়ানোর আবেদন করেছে।

ফ্যামিলি টেক্সের বছর শেষ ডিসেম্বর মাসে এবং প্রথম প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩১ মার্চ। এই ক্ষেত্রে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন ১৫ মে এর মধ্যে প্রকাশ করার কথা থাকলেও কোম্পানিটি এখনও তা প্রকাশ করেনি।

আবার কেয়া কসমেটিক্সের বছর শেষ জুন মাসে এবং এর তৃতীয় প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩১ মার্চ। কোম্পানিটির এই আর্থিক প্রতিবেদন জমা দেয়ার সময় ৩০ এপ্রিল থাকলেও কোম্পানিটি এখনও তা প্রকাশ করেনি।

একইভাবে খুলনা পাওয়ারের বছর শেষ ডিসেম্বর মাসে এবং ১ম প্রান্তিক শেষ মার্চে। এই হিসেবে ?খুলনা পাওয়ারের প্রতিবেদন প্রকাশের শেষ তারিখ গেছে গত ১৫ মে। কিন্তু এখনও কোম্পানিটি প্রান্তিক প্রতিবেদন জমা দেয়নি।

এনসিসি ব্যাংকের বছর শেষ হয় ডিসেম্বর মাসে এবং এর ১ম প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩১ মার্চ। কোম্পানিটির প্রান্তিক প্রতিবেদন জমা দেয়ার সময় ১৫ মে থাকলেও কোম্পানিটি তা প্রকাশ করেনি। ওয়াটা কেমিক্যালের বছর শেষ ডিসেম্বর মাসে এবং প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন জমা দিতে হবে ১৫ মে এর মধ্যে। কিন্তু এখনও কোম্পানিটি তাদের প্রান্তিক প্রতিবেদন জমা দেয়নি। ইউনাইটেড এয়ারওয়েজের বছর শেষ জুন মাসে এবং এর তৃতীয় প্রান্তিক আর্থিক প্রতিবেদন জমা দেয়ার শেষ সময় ৩০ এপ্রিল হলেও কোম্পানি তা এখনো প্রকাশ করেনি।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: