কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সন্ত্রাস মুসলিম বিশ্বকে বিভক্ত করছে ॥ সৌদি পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ২৯ মে ২০১৫
  • ওআইসি বৈঠকে ভাষণ

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, সন্ত্রাসী ও উগ্রপন্থি কার্যকলাপের লক্ষ্য হচ্ছে মুসলিম বিশ্বকে বিভক্ত করা। তিনি বুধবার কুয়েতে ইসলামী সহযোগিতা সংস্থাভুক্ত (ওআইসি) দেশগুলোর এক বৈঠকে এ কথা বলেন। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

আল-জুবায়ের বলেন, চরমপন্থা ও সহিংসতার চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তিনি ইয়েমেনে বর্তমান সংঘাতকে বৈশ্বিক মুসলিম সম্প্রদায়ের দুর্ভোগের প্রতিফলন বলে উল্লেখ করে বলেন, সন্ত্রাস, চরমপন্থা ও সাম্প্রদায়িকতার লক্ষ্য হচ্ছে, মুসলিম বিশ্বকে বিভক্ত করা। বর্তমানে ইয়েমেনে হুতি মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান অভিযানে নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। হুতিরা দেশের বিভিন্ন অংশ দখল এবং ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদিকে উৎখাতের লক্ষ্যে লড়াই করছে। কুয়েতি আমির শেখ সারাহ আল আহমদ আল জাবের আল-সাবাহ বলেন, আরব জোট ইয়েমেনি প্রেসিডেন্টের বৈধতা পুনঃপ্রতিষ্ঠার অনুরোধে সাড়া দিয়ে এ লড়াই চালিয়ে যাচ্ছে। শিরীয় সঙ্কট প্রসঙ্গে শেখ সাবাহ বলেন, চার বছরের এ যুদ্ধের অবসান হতে পারে কেবল কূটনৈতিক উপায়ে। কারণ এ সঙ্কট কেবল বৃদ্ধি পাচ্ছে। চরমপন্থা সন্ত্রাস ও ঘৃণা ছড়ানোর চেষ্টা প্রতিরোধে ইসলামী বিশ্বের কৌশল গ্রহণের লক্ষ্যে ওআইসির উদ্যোগে সংস্থার ৫০-এর অধিক দেশের পররাষ্ট্রমন্ত্রীর এক সম্মেলন অনুষ্ঠিত হয় বুধবার ও বৃহস্পতিবার। ওআইসির এ ৪২তম সম্মেলনের ও প্রতিপাদ্য বিষয় ছিল সহিষ্ণুতার প্রসার ও সন্ত্রাস নিন্দায় ‘অগ্নি দৃষ্টিভঙ্গি।’ সম্মেলনে যে বিষয়গুলো আলোচিত হয় সেগুলো ছিল চরমপন্থার পাল্টা ব্যবস্থা হিসেবে ইসলামী বিশ্বে সুশীল সমাজকে জড়িত করা, উগ্র মতবাদ পরিত্যজ্য বলে প্রমাণ করতে মুসলিম বিশ্বের ভূমিকা খতিয়ে দেখা, ইসলামভীতি প্রবণতার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ গ্রহণ এবং মানসিকভাবে নাজুক যুবকদের উগ্র হওয়া থেকে রক্ষার উদ্যোগ গ্রহণ।

ওআইসির মহাসচিব ইয়াদ আমিন মাদানী এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন ওআইসিভুক্ত সদস্য রাষ্ট্রগুলোর এবং একইভাবে বিশ্ব সম্প্রদায়ের নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি ভয়াবহ চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে সন্ত্রাস।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: