আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এসেছেন রিয়াসাত, জামাল ॥ দৃঢ়প্রত্যয় ভাল খেলার

প্রকাশিত : ২৯ মে ২০১৫
এসেছেন রিয়াসাত, জামাল ॥ দৃঢ়প্রত্যয় ভাল খেলার

স্পোর্টস রিপোটার ॥ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্ব ও তার আগে দুটি প্রস্তুতি ম্যাচকে সামনে রেখে জাতীয় দলের ক্যাম্প শুরু হলেও তাতে দেরি করে যোগ দিয়েছেন একাধিক ফুটবলার। ডেনমার্ক প্রবাসী জাতীয় দলের মিডফিল্ডার জামাল ভূইয়া ও উইঙ্গার জাহিদ হোসেন তাদের মধ্যে অন্যতম। জাহিদ সোমবার ও জামাল দলের সঙ্গে যোগ দিয়েছেন বুধবার। জাহিদ অবশ্য দলের সঙ্গে অনুশীলন না করলেও একা একা অনুশীলন করেছেন বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে। দেরি করে ক্যাম্পে যোগ দিলেও ভাল খেলে দলের জন্য কিছু করে দেখাতে ব্যগ্র হয়ে আছেন তারা। বিনা ট্রায়ালেই সরাসরি জাতীয় দলের হয়ে খেলতে ফিলিপিন্স থেকে উড়ে এসেছেন জার্মান প্রবাসী বাংলাদেশী রিয়াসাত খাতন।

৩২ ফুটবলারকে নিয়ে গত ১৮ মে থেকে শুরু হয়েছে জাতীয় দলের ক্যাম্প। ফুটবলার থেকে শুরু করে সেই ক্যাম্পে দেরি করে যোগ দিয়েছেন কোচ লোডভিক ডি ক্রুইফও। ব্যক্তিগত এবং ক্লাব বিষয়ে বিভিন্ন জটিলতার কারণেই দলের সঙ্গে যোগ দিতে দেরি হয়েছে বলে দাবি তাদের। তবে পেছনের সব ঘটনা ভুলে গিয়ে আপাতত প্রস্তুতি ম্যাচগুলোর দিকেই চোখ রয়েছে বাংলাদেশ দলের।

বৃহস্পতিবার শেখ জামাল ধানম-ি ক্লাব মাঠে জাতীয় দলের সঙ্গে প্রথমবারের মতো অনুশীলন করেন ২৬ বছর বয়সী রিয়াসাত। অনুশীলন শেষে তিনি বলেন, ‘গতবার ইনজুরড ছিলাম।’ তাই দলে থাকতে পারিনি। খুব খারাপ লেগেছিল। এখন সুস্থ আছি। কোন ইনজুরি নেই। তাই এবার দলে থাকতে পারব বলেই আমার বিশ্বাস।’ ফিলিপিন্স লীগের দল পাচাঙ্গা দিলিমান এফসির হয়ে তিন ম্যাচ খেলে বুধবার ঢাকা পৌঁছান রিয়াসাত।

বাংলাদেশ দলের মধ্যমাঠের নির্ভরযোগ্য মিডফিল্ডার জামাল ভূইয়া ডেনমার্ক থেকে বাংলাদেশে এসেই জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়েছেন। ভ্রমণ ক্লান্তি থাকলেও আপাতত ইনজুরি সমস্যা নেই তার। আর পরিবারের সঙ্গে সময় কাটিয়ে আসায় মানসিকভাবেও ভাল আছেন তিনি। তাই সামনের ম্যাচগুলোতে ভাল খেলে দেশের জন্য দারুণ কিছু করার প্রত্যয় ঝরেছে এই তরুণ মিডফিল্ডারের কণ্ঠে, ‘ডেনমার্ক থেকে এসেই অনুশীলনে এসেছি। আমার কোন ইনজুরি নেই, খেলার জন্যে যথেষ্ট ফিট আছি। ডেনমার্কে পরিবারের সঙ্গে সময় কাটানোর ফলে মানসিকভাবেও চাঙ্গা রয়েছি। সামনে দারুণ গুরুত্বপূর্ণ কিছু ম্যাচ রয়েছে। ভাল খেলার জন্য মুখিয়ে আছি। দেশবাসীর দোয়ায় আমরা ভাল করবই।’ জামাল আরও বলেন, ‘বিশ্বকাপ বাছাইয়ে আমরা বেশ কঠিন গ্রুপে পড়েছি। তবে দলের মধ্যে সমন্বয় থাকলে তাজিকিস্তান এবং কিরগিজস্তানের বিপক্ষে ভাল করা সম্ভব।’ কয়েকদিন আগে খাদ্যে বিষক্রিয়াজনিত কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল জাতীয় দলের নির্ভরযোগ্য উইঙ্গার জাহিদ হোসেনকে। সেই ধকল কাটিয়ে জাতীয় দলের ক্যাম্পে মাত্র দু’দিন হলো যোগ দিয়েছেন। শরীরের দুর্বলতা এখনও কাটেনি পুরোপুরি। খাওয়া-দাওয়া থেকে শুরু করে নিজের ফিটনেস ফিরে পেতে ছুটির দিনেও একা একা অনুশীলনে ছিলেন এই ফুটবলার।

তবে বৃহস্পতিবার থেকে রাজধানীর একটি অভিজাত হোটেলে জিম করার কথা থাকলেও এখন পর্যন্ত সে সুযোগ পাননি জাতীয় দলের ফুটবলাররা। তবে বৃহস্পতিবার তারা ওই হোটেলের সুইমিংপুলে সাঁতার অনুশীলন করেছেন বলে জানা গেছে। বুধবার ফিলিপিন্স থেকে এসেছেন ইসচান রিয়াসাত খাতন। ২৬ বছর বয়সী জার্মান প্রবাসী। ২০১৩ সালের জুনে বাফুফেতে এসে ট্রায়াল দিয়েছিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। তবে সুযোগ পাননি ইনজুরির কারণে (ভাগ্যের শিকে ছিঁড়ে ডেনমার্কপ্রবাসী জামাল ভূইয়ার)। বর্তমানে রিয়াসাত খেলছেন ফিলিপিন্সের প্রিমিয়ার লীগের দল পাচাঙ্গা দিলিমান এফসিতে (সর্বশেষ মৌসুমে দলটি ষষ্ঠ হয়)। খেলেন লেফট উইঙ্গার পজিশনে। কয়েকমাস আগে ঢাকায় অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’-এ বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার অভিপ্রায় ব্যক্ত করেছিলেন। কিন্তু কোচ লোডভিক ডি ক্রুইফ তাকে সেবার ট্রায়ালে ডাকেননি। তবে এবার রিয়াসাতের বিষয়ে আগ্রহী হন তিনি। এক অর্থে রিয়াসাত খুবই ভাগ্যবান। কেননা বিনা ট্রায়ালেই জাতীয় দলে খেলার সুযোগ পেতে যাচ্ছেন তিনি, যা অতীতে কোন বাংলাদেশী ফুটবলারের ক্ষেত্রে বেলায় ঘটেনি। এশিয়ান কাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রথম খেলা আগামী ১১ জুন কিরগিজস্তানের বিরুদ্ধে। ১৬ জুন খেলা তাজিকিস্তানের বিরুদ্ধে। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ওই ম্যাচের আগে বাংলাদেশ জাতীয় দল দুটি প্রস্ততি ম্যাচ খেলবে। প্রতিপক্ষ : সিঙ্গাপুর (৩০ মে) ও আফগানিস্তান (২ জুন)।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: