কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টালমাটাল ফিফায় ভোটযুদ্ধ আজ

প্রকাশিত : ২৯ মে ২০১৫
টালমাটাল ফিফায় ভোটযুদ্ধ আজ
  • পঞ্চমবার সভাপতি হতে আশাবাদী ব্লাটার, একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রিন্স আলী

স্পোর্টস রিপোর্টার ॥ ২৭ মে’র কালো অধ্যায়ের কারণে চারিদিক থেকে চাপ আসে ফিফা নির্বাচন স্থগিত করার। কেননা এদিন সীমাহীন দুর্নীতি ও অনিয়মের অভিযোগে ফিফার শীর্ষসারির নয় কর্মকর্তা আটক হন। এ নিয়ে তোলপাড় এখন ফুটবলবিশ্বে। যে কারণে নির্বাচন স্থগিত করার কথাও শোনা যাচ্ছিল। তবে এসবে কান দিচ্ছে না ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। তারা জানিয়েছে আজই অনুষ্ঠিত হবে ফিফা সভাপতি পদে নির্বাচন। যেখানে পঞ্চমবারের মতো সভাপতি হওয়ার লড়াইয়ে আছেন সেপ ব্লাটার। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইন। সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে এই ভোটযুদ্ধ অনুষ্ঠিত হবে।

দুর্নীতির অভিযোগে অভিযান চালিয়ে আটক করা হয়েছে ফিফার কর্মকর্তাদের। যুক্তরাষ্ট্রের অপরাধ তদন্ত বিভাগ এফবিআইয়ের সরাসরি তত্ত্বাবধানেই চালানো হয়েছে এই অভিযান। দুর্নীতি, অর্থ পাচার, অবৈধ প্রভাব বিস্তারের অভিযোগ আটককৃতদের বিরুদ্ধে। এই টালমাটাল অবস্থার পরও যথাসময়ে ফিফা সভাপতি পদে নির্বাচন হবে। এর কারণ হিসেবে বলা হয়েছে, বর্তমান সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে কোন অভিযোগ ওঠেনি। ফিফা এও জানিয়েছে, রাশিয়া ও কাতার থেকে আগামী দুটি বিশ্বকাপ সরিয়ে নেয়া হবে না। নির্বাচন সময় মতো হলেও ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ফিফা সভাপতি নির্বাচন স্থগিত করার দাবি জানিয়েছে। উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি বলেছেন, আরও গভীরভাবে তদন্ত করলে ফিফার সব অনিয়ম প্রকাশ পাবে। নির্বাচন এ মুহূর্তে স্থগিত করা উচিত। যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানিয়েছে, নয় ফুটবল কর্তাসহ মোট ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ আছে। বিচারে দোষী প্রমাণিত হলে ২০ বছরের জেল হতে পারে তাদের। সরাসরি অভিযোগ আনা না হলেও বেশ চাপেই আছেন ১৯৯৮ সাল থেকে ফিফার সভাপতি পদে আসীন ব্লাটার। তার পঞ্চম দফা সভাপতি পদে নির্বাচিত হওয়ার পথটা হঠাৎ যেন কণ্টকাকীর্ণ হয়ে পড়েছে!

তাহলে কি ব্লাটারের একতরফা রাজত্বের অবসান হতে চলেছে? দুর্নীতির এ রকম মহোৎসবের মধ্যে অনেকেই ব্লাটারের পতন দেখছেন। কিন্তু একমাত্র প্রার্থী প্রিন্স আলী কি করতে পারেন সেটা নিয়েও সংশয় আছে। শেষ মুহূর্তে ব্লাটারের প্রতিদ্বন্দ্বী একজন হলেও শুরুর দিকে রেকর্ড ছয়জন তাকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। এদের মধ্যে বড় নাম ছিল লুইস ফিগো। অন্য প্রার্থীরা ছিলেনÑ ডাচ ফুটবল এ্যাসোসিয়েশনের প্রধান মিশেল ভ্যান প্রাগ, সাবেক ফিফা নির্বাহী জেরোম শ্যাম্পেন ও সাবেক ফরাসী ফুটবলার ডেভিড জিনোলা। শেষ পর্যন্ত ফিগোসহ পাঁচ প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। অথচ ফিগোর আগে ফিফা সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেন ভ্যান প্রাগ। পঞ্চমবারের মতো চার বছর মেয়াদী এই পদের প্রার্থী না হওয়ার জন্য ৭৮ বছর বয়সী ব্লাটারকে অনুরোধও জানিয়েছিলেন প্রাগ। কিন্তু কথা রাখতে পারেননি তিনি। নিজেই সরে দাঁড়িয়েছেন।

এর আগে ফিফা সভাপতি পদে নির্বাচনের ঘোষণা দেন জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইন। নিজের অভিলাষের কথা জানিয়ে প্রিন্স আলী জানান, তিনি ব্লাটারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। ফিফাকে বিতর্কমুক্ত করতেই সংস্থার সভাপতি হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন তিনি। ১৯৯৯ সাল থেকে জর্দান ফুটবল ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন প্রিন্স। সাক্ষাতকারে প্রিন্স আলী বলেন, ফিফার প্রশাসনিক বিষয়গুলো নিয়ে সম্প্রতি সময়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে এর অবসান হওয়া উচিত। সংবাদের বিষয়বস্তু ফুটবল নিয়ে হওয়া উচিত, ফিফাকে নিয়ে নয়। সবসময়ই ফিফার পরিচালনা পর্ষদে পরিবর্তনের বিষয়ে দাবি শুনে আসছি আমরা। বলতে পারেন, অনেক সহকর্মীর অনুরোধেই সভাপতি পদে নির্বাচন করতে চাই আমি।

শেষ পর্যন্ত কথা রেখেছেন প্রিন্স। আজকের নির্বাচনে ব্লাটারের একমাত্র চ্যালেঞ্জার তিনিই।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: