মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

১ জুন থেকে রাজধানীর রাস্তা ও ফুটপাথ দখলমুক্তের অভিযান

প্রকাশিত : ২৯ মে ২০১৫
  • ও. কাদেরের ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ পহেলা জুন থেকে রাজধানীর রাস্তা ও ফুটপাথ দখলমুক্ত করার অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। রাজধানীর যানজট কমাতে পর্যায়ক্রমে রাজধানীর দুই সিটি করপোরেশনের সকল এলাকায় রাস্তা ও ফুটপাথ অবৈধ দখলমুক্ত করতে এ পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। এটি করতে পারলে রাজধানীর যানজট অনেকটাই কমবে। বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তানে দক্ষিণ সিটি করপোরেশনের সেমিনার কক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ষষ্ঠ সভায় ঢাকার নবনির্বাচিত ২ মেয়র আনিসুল হক ও সাইদ খোকনের সঙ্গে করা প্রথম বৈঠকে তিনি এ তথ্য জানান। এছাড়া রাজধানীর রাস্তা ও ফুটপাথ দখলমুক্ত করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে কঠোর পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন। অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র অবৈধ দখল স্থায়ীভাবে উচ্ছেদে সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নের আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ক্লিন ঢাকা গ্রীন ঢাকা এর আওতায় রাজধানীর দক্ষিণে গুলিস্তান এলাকার রাস্তা ও ফুটপাথ অবৈধ দখল মুক্তের কাজ শুরু হবে ১ জুন এবং পরের মাস ১ জুলাই থেকে উত্তর সিটি কর্পোরেশনের ফার্মগেট এলাকার এ কার্যক্রম শুরু করা হবে। এতে পুরোপুরি যানজট নিরসন সম্ভব না হলেও কিছুটা নিয়ন্ত্রণে আসবে। ওবায়দুল কাদের বলেন, পুনর্বাসনের ব্যবস্থা না করে ফুটপাথে যারা ব্যবসা করেন তাদের হঠাৎ করে উঠিয়ে দেয়া যাবে না। তাদের সেখান থেকে ধীরে ধীরে অন্যত্র স্থানান্তর করে দখলমুক্ত করা হবে। রাজধানীকে যানজট মুক্ত করতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা দরকার। সেতুমন্ত্রী বলেন, এ অভিযান পরিচালনার সময় সিটি করপোরেশন যাদের সঙ্গে নিতে চান তাদের নিয়ে এ অভিযান পরিচালনা করতে পারবে। এ অভিযান পরিচালনার দায়িত্ব সিটি করপোরেশনের। এ উদ্যোগ প্রিয় আর অপ্রিয় যেটাই হোক না কেন, নগরীকে সুন্দর করে সাজাতে হলে কঠোর উদ্যোগ নিতে হবেই।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বলেন, পরবর্তীতে নগরবাসী একটি সুন্দর ও সবুজময় শহর পাবে। রাজধানীর গুলিস্তান হলো দক্ষিণ সিটি করপোরেশনের প্রাণকেন্দ্র। কিন্তু গুলিস্তানের রাস্তা, ফুটপাথ ও ফ্লাইওভারের নিচ অংশ পুরো অবৈধ দখলদারদের কবলে। সংস্থা থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও সেটা স্থায়ী হয় না। একবার উচ্ছেদ করলে আবার দখল করা হয়। অবৈধ দখলবাজরা যাতে আবার দখল করতে না পারে সেজন্য স্থায়ী সমাধান প্রয়োজন।

সভায় উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, দখলদারদের পেছনে অদৃশ্য হাত আছে। রাস্তা ও ফুটপাতের অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা করে লাভ হচ্ছে না। তারা আবারও জেঁকে বসে। এদের শক্তি কোথায় তা জানতে হবে। এ বিষয়ে সবাইকে সমন্বিত হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সভাপতিত্বে সভায় সংসদ সদস্য নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ডা. মোঃ এনামুর রহমান, বেগম সাগুফতা ইয়াসমিন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এম এম সিদ্দিক, ঢাকা মহানগর পুলিশের (ট্রাফিক) অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান, যুগ্ম কমিশনার (ট্রাফিক) মোসলেহ উদ্দিন আহমেদ প্রমুখ যানজটসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।

প্রকাশিত : ২৯ মে ২০১৫

২৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: