আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতে মানবপাচারকারী চক্রের তিন সদস্য চট্টগ্রামে গ্রেফতার ॥ উদ্ধার ২

প্রকাশিত : ২৮ মে ২০১৫
  • টেকনাফে আটক তিনজন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মহানগরীতে এবার গ্রেফতার করা হয়েছে ভারতে মানবপাচারকারী চক্রের ৩ সদস্যকে। নগরীর ইপিজেড থানার ব্যাংক কলোনি এলাকা থেকে মঙ্গলবার রাতে পুলিশ তাদের গ্রেফতার করে। একই অভিযানে উদ্ধার করা হয় পাচারের জন্য আনা দুজনকে।

সিএমপির অতিরিক্ত উপকমিশনার (বন্দর) মোস্তাক আহমেদ সাংবাদিকদের জানান, ভারতের ব্যাঙ্গালুরুতে দোকানে চাকরি দেয়ার নাম করে চক্রটি মানবপাচার করে থাকে। তবে চাকরি দেয়ার প্রলোভন দেখানো হলেও মূলত নিরীহদের জিম্মি করে জনপ্রতি এক থেকে দুই লাখ টাকা হারে মুক্তিপণ আদায় করে নেয়াই তাদের মূল ব্যবসা।

ইপিজেড থানার পুলিশ জানায়, যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে তারা হলো বাগেরহাটের শরণখোলার হাশেম হাওলাদারের পুত্র মোঃ সেলিম (২৫), ঝালকাঠির কাঠালিয়ার ফারুক হাওলাদারের পুত্র মোহাম্মদ আলী (১৯) এবং পিরোজপুরের ভা-ারিয়া উপজেলার শিংখালি গ্রামের মোঃ রুস্তমের পুত্র হেলাল উদ্দিন রানা (২১)।

অভিযানে যে দুজনকে উদ্ধার করা হয়েছে তারা হলো রাকিব হোসেন ও মোঃ হাসান। পাচারকারী চক্রটির একসঙ্গে ১২ জনকে ভারতে পাঠাবার কথা ছিল। তার মধ্যে দুজন এসে উপস্থিত হয়। বাকিরাও ছিল চট্টগ্রামের পথে। তবে দালাল চক্রের ৩ সদস্য ধরা পড়ে যাওয়ায় বাকিরা আর আসেনি। আটকদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ চক্রেরই এক সদস্যের বিভিন্ন ধরনের স্ক্র্যাপ আইটেমের দোকান রয়েছে ভারতের ব্যাঙ্গালোরে। এ দোকানে চাকরি দেয়ার নাম করে বাংলাদেশ থেকে লোক নিয়ে যাওয়া হয়। এক্ষেত্রে তাদের পছন্দ অত্যন্ত নিরীহ ও দরিদ্র পরিবারগুলো। বাংলাদেশ থেকে ভারতে ঠেলে দেয়ার পর বাকি কাজটুকু সম্পাদন করে চক্রের ভারতে অবস্থানকারী সদস্যরা। মিথ্যা প্রলোভনে ভারতে নিয়ে গিয়ে তাদের পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায় করা হয়। পাচারকারী এ চক্রের বাকি সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

নিজস্ব সংবাদদাতা উখিয়া থেকে জানান, কক্সবাজারের টেকনাফে একই পরিবারের তিন মানবপাচারকারীকে আটক করেছে পুলিশ। বুধবার সকাল ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে টেকনাফের লেদা এলাকা থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন টেকনাফের লেদা এলাকার কালামিয়া (৬০), তার দুই ছেলে শামসুল আলম (২৫) ও শাফি আলম (২০)।

টেকনাফ থানার পুলিশ জানায়, আটক ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করে আদালতে প্রেরণ করা হবে।

প্রকাশিত : ২৮ মে ২০১৫

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: