কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিএনপি ভারতবিরোধী রাজনীতি করে না, করবেও না ॥ রিপন

প্রকাশিত : ২৮ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকে স্বাগত জানিয়েছে বিএনপি। বুধবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন বলেন, মোদির ঢাকা সফরকে আমি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষ থেকে স্বাগত জানাই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ভারতবিরোধী রাজনীতি এখনও করে না, ভবিষ্যতেও করবে না।

রিপন বলেন, সরকার ও সরকারী দলের লোকজন প্রচার করে থাকে, বিএনপি ভারতবিরোধী। কিন্তু আমরা বলতে চাই যে, বিএনপি ভারতবিরোধী নয়। মোদি ঢাকা সফরে এলে তাঁকে অভ্যর্থনা দেয়ার জন্য দেশের মানুষ ও বিএনপি প্রস্তুত হয়ে আছে। এর আগে স্থলসীমান্ত চুক্তি বিল পাসকে বিএনপি স্বাগত জানিয়েছে। আশা করি মোদির সফরে দুই দেশের অমীমাংসিত ইস্যু সমাধান হবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও এগিয়ে যাবে। বিশেষ করে তিস্তার পানি সমস্যা ও সীমান্ত হত্যা আরও কমিয়ে আনা সম্ভব হবে। রিপন বলেন, বিএনপি জনস্বার্থের পক্ষে রাজনীতি করে। তাই সীমান্ত হত্যা ও তিস্তা চুক্তি প্রসঙ্গে বিএনপির অবস্থানে দেশের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে। কিন্তু আমরা ভারতবিরোধী নই। নরেন্দ্র মোদিকে দূরদৃষ্টিসম্পন্ন নেতা আখ্যা দিয়ে রিপন বলেন, মোদি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক তৈরির চেষ্টা করছেন, যা প্রশংসনীয়। এই অঞ্চলের স্থিতিশীলতার স্বার্থে তিনি প্রতিবেশী দেশগুলো সফর করেছেন। গণতন্ত্র ও স্থিতিশীলতার স্বার্থে বাংলাদেশে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হোক মোদি তা চাইবেন বলে বিএনপির প্রত্যাশা।

অপর এক প্রশ্নের জবাবে রিপন বলেন, বাংলাদেশের কোন বিশেষ গোষ্ঠী বা দলের সঙ্গে ভারতের সম্পর্ক নয়, ভারতের সম্পর্ক এ দেশের জনগণের সঙ্গে। মোদির এ সফরে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সাক্ষাতের সুযোগ পাচ্ছেন কি না জানতে চাইলে রিপন বলেন, সাধারণত রাষ্ট্রপ্রধানদের সফরের বিষয়টি দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ের। এটি মোদির রাষ্ট্রীয় সফর তাই নিরাপত্তাজনিত কারণে আগে থেকে সফরসূচী ঘোষণা করা হয় না। তবে বিষয়টি এখন সাংবাদিকদের কাছে গোপন রাখলাম। সময় হলে এ বিষয়ে সব জানানো হবে।

রিপন বলেন, ভারতে নির্বাচনী গণতন্ত্রের ভাল চর্চা হয়। এ কারণেই এত বড় একটি দেশে গণতান্ত্রিক পরিবেশে নির্বাচন হয়। তাই আশা করি ভবিষ্যতে মোদিও চাইবেন প্রতিবেশী দেশের জনগণ সুষ্ঠুভাবে গণতন্ত্রের চর্চা করুক। এছাড়া ইউরোপ, আমেরিকার রাষ্ট্রপ্রধানরা যে দেশে যান সে দেশে গণতান্ত্রের চর্চা হোক সেটা চান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মেজর জেনারেল (অব) মাহমুদুল হাসান, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, জলবায়ু বিষয়ক সম্পাদক আফজাল এইচ খান, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন প্রমুখ।

বিএনপি সংলাপ চায়Ñ মাহবুব ॥ দেশে গণতন্ত্রের সঙ্কট চলছে অভিযোগ করে গণতন্ত্রকে অভীষ্ট লক্ষে পৌঁছাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে বিএনপি সংলাপ চায় বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান। বুধবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাহবুবুর রহমান বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করছে বিএনপি। তাই বিএনপির সামনে অনেক চ্যালেঞ্জ। দেশ আজ পথহারা। জাতি আজ মহাসঙ্কটে। এ সঙ্কট গণতন্ত্রের, মানুষের ভোটের অধিকারের। এই অধিকার আদায়ের আন্দোলনে ২০ দল ও পেশাজীবীরা ঐক্যবদ্ধভাবে আমাদের সঙ্গে আছেন। সাগরে ভাসমান মানুষদের ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে বলেন, একটি মানবিক বিপর্যয় চলছে। অসংখ্য মানুষ সাগরে ভাসছে। মারা যাচ্ছে। সরকার তাদের উদ্ধারে কোন পদক্ষেপ নিচ্ছে না। যে সব সংঘবদ্ধ চক্র মানুষ পাচার করছে সরকার তাদের বিচার করতেও ব্যর্থ হয়েছে।

মাহবুবুর রহমান বলেন, জিয়াউর রহমান যে আদর্শ রেখে গেছেন তাতে হতাশা থাকতে পারে না। একটি জাতি বা দলের উত্থান-পতন থাকতে পারে। তবে জিয়াউর রহমানের আদর্শ জাতীয়তাবাদের চেতনা নিয়ে থাকলে দেশের বা দলের উত্থান হবেই।

আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, বিরোধীদলকে নিশ্চিহ্ন করতে সরকার যেভাবে এগুচ্ছে তা সফল হবে না। বিরোধী দল দমনে আইনশৃঙ্খলা বাহিনীও মাঠে নেমেছে উল্লেখ করে তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালন করার আহ্বান জানান। মহিলা দলের সভাপতি নূরে আরা সাফার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, কেন্দ্রীয় নেতা বিলকিস জাহান শিরীন, সুলতানা আহমেদ প্রমুখ।

জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিএনপির আলোচনা সভা ॥ জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করেছে বিএনপি। এতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রকাশিত : ২৮ মে ২০১৫

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: