মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুর্নীতির অভিযোগে কেঁপে উঠল ফিফা, ৯ কর্মকর্তা আটক

প্রকাশিত : ২৮ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) আবারও কেঁপে উঠেছে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে। এবার সংস্থাটির নয়জন উচ্চপদস্থ কর্মকর্তা আটক হয়েছেন দুর্নীতির অভিযোগে। বুধবার সুইজারল্যান্ডের পুলিশ হোটেল থেকে তাদের গ্রেফতার করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর মধ্যে আছেন ফিফার দু’জন ভাইস-প্রেসিডেন্টও। এদের সঙ্গে অভিযুক্ত হয়েছেন আরও পাঁচজন।

গ্রেফতার হওয়া নয়জন ফিফা কর্মকর্তা হলেন- কোস্টারিকা ফুটবল এ্যাসোসিয়েশনের সভাপতি এডুয়ার্ডে লি, ভেনিজুয়েলা ফুটবল ফেডারেশনের সভাপতি রাফায়েল এসকুইভেল, কনকাকাফ অঞ্চলের সভাপতি জেফরি ওয়েব, কনমেবল সহ-সভাপতি ইগুইনো ফিগুয়েরেডো, ফিফার ডেভেলপমেন্ট অফিসার জুলিও রোচা, কনকাকাফ অঞ্চলের কার্যনির্বাহী কমিটির সদস্য কোস্টাস টাক্কাস, ফিফার সহ-সভাপতি জ্যাক ওয়ার্নার, সাবেক ফিফা কার্যনির্বাহী কমিটির সদস্য নিকোলাস লিওজ ও ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতি জোশে মারিয়া মারিন।

ফিফার শীর্ষ এই কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতির অভিযোগ দায়ের করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এমন খবর ঘুরপাক খাচ্ছিল ক’দিন ধরেই। এই খবরের ভিত্তিতে ফিফার শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে আটকের ব্যাপারে সুইস সরকারের সবুজ সঙ্কেত পাওয়ার ব্যাপারটি জানিয়েছিল জুরিখ পুলিশ। এর প্রেক্ষিতেই আটক হয়েছেন কর্মকর্তারা। জানা গেছে, ফিফা কর্মকর্তাদের আটক করা হয়েছে মার্কিন বিচার বিভাগের অনুরোধেই।

আগামীকাল শুক্রবার ফিফা সভাপতি পদে নির্বাচন হবে। এতে চতুর্থবারের মতো সভাপতি হওয়ার জন্য মুখিয়ে আছেন সেপ ব্লাটার। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী জর্ডানের প্রিন্স আলী বিন আল হুসেইন। পর্তুগালের সাবেক তারকা ফুটবলার লুইস ফিগো নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিলেও সরে দাঁড়িয়েছেন শেষ মুহূর্তে। এই নির্বাচন ঘিরে বার্ষিক সভায় মিলিত হওয়ার জন্য সুইজারল্যান্ডের জুরিখে জড়ো হয়েছিলেন ফিফার উচ্চপর্যায়ের কর্মকর্তারা। এমন অবস্থায় অনেকটা আচমকাই একটি পাঁচতারা হোটেল থেকে অভিযুক্তদের আটক করেছে সাদা পোশাকের সুইস পুলিশ।

ন্যক্কারজনক এ ঘটনার প্রেক্ষিতে বুধবারই জরুরী বৈঠক করে ফিফা। এ ঘটনাকে সংস্থাটির জন্য কঠিন সময় হিসেবে উল্লেখ করেছে তারা। অবশ্য এজন্য ফিফা সভাপতি পদের নির্বাচন থেকে সেপ ব্লাটার সরে দাঁড়াবেন না বলে নিশ্চিত করেছেন সংস্থাটির এক মুখপাত্র। এ প্রসঙ্গে ফিফার মুখপাত্র ওয়াল্টার ডি গ্রেগরিও বলেন, এটা আমাদের জন্য কঠিন সময়। কিন্তু ফিফার জন্য এটা ভাল। এটা নিশ্চিত করে যে, আমরা সঠিক পথেই আছি। এটা কষ্ট দেয়। এটা সহজ নয়, কিন্তু এটাই চলার সঠিক পথ। তিনি আরও বলেন, এ ঘটনা নির্বাচনের ওপর কোন প্রভাব ফেলবে না। ব্লাটার নির্বাচন থেকে সরেও দাঁড়াবেন না। কারণ নির্বাচনের সঙ্গে কর্মকর্তাদের এ আটক হওয়া ঘটনার কোন সম্পর্ক নেই।

প্রকাশিত : ২৮ মে ২০১৫

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: