আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উ. কোরিয়ার পারমাণবিক ইস্যুতে দ. কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান দূতের বৈঠক

প্রকাশিত : ২৭ মে ২০১৫, ০৩:৪০ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে দীর্ঘদিন অচল হয়ে থাকা ছয় জাতির আলোচনা পুনরুজ্জীবিত করার পথ খুঁজতে বুধবার সিউলে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের দূতরা বৈঠক করেছেন।

কোরীয় উপদ্বীপে শান্তি ও নিরাপত্তা বিষয়ক দ. কোরিয়ার বিশেষ প্রতিনিধি হাং জন-কুক বলেন, বুধবারের আলোচনা সময়োচিত হয়েছে। কারণ তার ভাষায়, উ. কোরিয়ায় এখন ‘অনিশ্চিত ও উত্তেজনাকর’ পরিস্থিতি বিরাজ করছে।

উ. কোরিয়া নীতি বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি সুং কিম, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক মহাপরিচালক জুনিচি ইহারা ও হাং জন-কুক এ বৈঠক করেন। এর আগে হাং বলেন, ‘উ. কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র সক্ষমতার অব্যাহত অগ্রগতি আমরা লক্ষ্য করছি।’

উত্তর কোরিয়া গত ৯ মে শনিবার সাবমেরিন থেকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর ঘোষণা দেয়। দেশটির নেতা কিম জং-উন এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার সাফল্যের প্রশংসা করেছেন। তিনি স্বচক্ষে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রত্যক্ষও করেন।

তিনি বলেন, সাবমেরিন ভিত্তিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অর্থ হল কোরিয়ার সামরিক বাহিনী উ. কোরিয়ার সার্বভৌমত্ব ও মর্যাদা রক্ষায় জলসীমা থেকে শত্রু বাহিনীকে উৎপাটন ও হামলা করতে সক্ষম বিশ্বমানের কৌশলগত অস্ত্রের মালিক হল।

তবে উ. কোরিয়ার বাইরের বিশেষজ্ঞরা জানান, ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়ে গণমাধ্যমে অতিরঞ্জিত খবর প্রকাশ করা হয়েছে। তারা বলেন, সত্যিকারের এ ধরণের ক্ষেপণাস্ত্র তৈরি করতে দেশটির আরো কয়েক বছর লাগবে।

এ প্রেক্ষাপটে ছয় জাতির আলোচনার পথ খুঁজতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ছয় জাতির মধ্যে রয়েছে-উত্তর ও দক্ষিণ কোরিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।

সিউলে বুধবারের আলোচনার পর দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের দূতরা চীনা প্রতিনিধি উই দাউইয়ের সঙ্গে বৈঠকের জন্য বেইজিং যাবেন।

উ. কোরিয়া ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। এছাড়া দেশটি নিয়মিতভাবে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন কর্মসূচি অব্যাহত রেখেছে। তবে তারা এক্ষেত্রে কতটুকু সফলতা পেয়েছে তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ রয়েছে। সূত্র- বাসস।

প্রকাশিত : ২৭ মে ২০১৫, ০৩:৪০ পি. এম.

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: