মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

নতুন মোড়কে চ্যাম্পিয়ন্স লীগ টি২০

প্রকাশিত : ২৭ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের টেস্ট খেলুড়ে দেশের সেরা সব ক্লাব নিয়ে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লীগ টি২০ টুর্নামেন্ট। ভারতীয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) যেখানে রমরমা, সেখানে অনেকটা ধুঁকছে চ্যাম্পিয়ন্স লীগ। স্পন্সর নেই, সাধারণের আগ্রহ কম। অথচ এমনটা হওয়ার কথা ছিল না। প্রশ্নটা তাই বেশ কিছুদিন ধরে ঘুরপাক খাচ্ছিল, তবে বন্ধ হয়ে যাবে এমন একটি চমৎকার আয়োজন? আশা দেখালেন অনুরাগ ঠাকুর। ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) সচিব ঠাকুর জানিয়েছেন, নতুন মোড়কে ঢেলে সাজানো হবে চ্যাম্পিয়ন্স লীগ টি২০কে। চলতি বছর ডিসেম্বরেই যেটি অনুষ্ঠিত হবে মরুর দেশ আরব আমিরাতে।

‘টুর্নামেন্টটা নিয়ে সংবাদ মাধ্যমে নানান রকমের কথা হচ্ছে। আমি সবাইকে নিশ্চয়তা দিচ্ছি এটা ‘চ্যাম্পিয়ন্স লীগ টি২০’ নামেই থাকবে। এটাকে কিভাবে আরও জনপ্রিয় করে তোলা যায়, তা নিয়ে আলোচনা করব আমরা। সেটা ক্রিকেটের স্বার্থেই। আসরটিতে কোথায় কোথায় ঘাটতি রয়েছে, তা খতিয়ে দেখতে হবে। আশা করি আমাদের নতুন উদ্যোগ নিশ্চই সফল হবে।’ বলেন অনুরাগ ঠাকুর। দু’দিন আগে শেষ হলো আইপিএলের অষ্টম আসর। এর আগে একাধিকবার স্পট ফিক্সিং ও দুর্নীতির অভিযোগ ওঠার পরও আয়োজনটি দারুণ সফল। ক্রিকেটপ্রেমী মানুষ হুমড়ি খেয়ে পড়ছে। আইপিএলের এমন জমকালো উপস্থাপনার পাশে চ্যাম্পিয়ন্স লীগ টি২০কে অনেকটাই ফিকে দেখায়। জনপ্রিয়তার দিক থেকে এটি অনেক পিছিয়ে।

চ্যাম্পিয়ন্স লীগকে তাই ঢেলে সাজানোর পরিকল্পনা করছে মোড়ল দেশ ভারতীয় বোর্ড (বিসিসিআই)। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারতীয় বোর্ড সম্মিলিত উদ্যোগে আয়োজিত টুর্নামেন্টটিতে বাণিজ্যিক স্পন্সরও দেখা পাওয়া যায় না। ফলে একটা সময় মনে হচ্ছিল এটি বন্ধ হয়ে যাবে। পরে আবার শোনা যায়, ‘মিনি আইপিএল’ নাম ধারণ করে নতুন রূপে অনুষ্ঠিত হবে। তবে অনুরাগ ঠাকুর স্পষ্ট করলেন, নতুন কলেবরে আসলেও এটি অনুষ্ঠিত হবে আগের নামেই। ২০০৮ সালে প্রবর্তিত চ্যাম্পিয়ন্স লীগ টি২০ প্রতিবছর অন্তর অনুষ্ঠিত হয়ে আসছে। মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার জের ধরে অবশ্য প্রথম আয়োজনটি বাতিল হয়ে যায়। সে অর্থে ভারতের মাটিতেই ২০০৯-এ প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়ার ক্লাব নিউসাউথওয়েলস। ২০১০ ও ২০১২ সালের আয়োজক দক্ষিণ আফ্রিকা। বাকি তিনবার আবার ভারতের মাটিতে। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত চ্যাম্পিয়ন দলগুলো হলো- চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স, সিডনি সিক্সার্স, মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। মাত্রই আইপিএল শেষ হওয়ায় প্রথমবারের মতো আসরটি বসতে যাচ্ছে আরব আমিরাতে। বিসিসিআই সচিব অনুরাগ ঠাকুর সেটিই জানিয়েছেন।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: