হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবার স্বপ্ন মিসবাহর চোখে...

প্রকাশিত : ২৭ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ের বিপক্ষে চলমান সিরিজ দিয়ে অর্ধযুগ পর পাকিস্তানের মাটিতে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। আশা পূরণ হয়েছে শহীদ আফ্রিদি, আজহার আলিসহ ওয়ানডে ও টি২০ দলের খেলোয়াড়দের। এবার স্বপ্ন দেখছেন স্বল্পদৈর্ঘের দুই ভার্সন থেকে বিদায় নেয়া টেস্ট অধিনায়ক মিসবাহ-উল হক। ‘অবসর নেয়ার আগে দেশের মাটিতে পাকিস্তানকে নেতৃত্ব দিতে চাই। আমি আশা করব কিছুদিনের মধ্যে কোন দল টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে আসবে। এটা আমার মনের মধ্যে পুষে রাখা অন্যতম স্বপ্ন।’ বলেন তিনি।

চল্লিশ পেরোনো মিসবাহ ২৮ মে পা রাখবেন ৪১ বছরে। স্বভাবিকভাবেই পৌঁছে গেছেন ক্যারিয়ারের দ্বারপ্রান্তে। অবসর নেয়ার আগে তাই একবারের জন্য হলেও জন্মভূমিতে পাকিস্তানকে নেতৃত্ব দেয়ার প্রবল ইচ্ছা তার। জিম্বাবুইয়ে পাকিস্তানে আসায় তাদের ধন্যবাদ জানিয়ে মিসবাহ বলেন, ‘কঠিন সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ায় জিম্বাবুইয়ে দলকে ধন্যবাদ। ওরা ক্রিকেটের প্রতি আমাদের প্যাশনটা বুঝতে পেরেছে। এই সিরিজের মধ্য দিয়ে আমরাও প্রমাণ করেছি বিদেশী দলগুলোর জন্য পাকিস্তান এখন নিরাপদ। দেশের মানুষ দেশের মাটিতে ক্রিকেট দেখতে পাগলপ্রায়। আমি অপেক্ষায় আছি।’

উল্লেখ্য, ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। পুলিশ সদস্য ও বাস ড্রাইভারসহ কয়েকজন নিহত হন। আহত হন একাধিক লঙ্কান ক্রিকেটার। এরপর থেকে কোন বিদেশী দল আর পাকিস্তান সফর করেনি। একের পর এক সন্ত্রাসী কর্মকা-ে এক পা এগোলে দুই-পা পিছিয়েছে বিদেশী দলগুলো। জিম্বাবুইয়ের সফর নিয়েও নাটকীয়তা কম হয়নি। তবে শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে ‘আফ্রিকার লিলিপুটরা’ এখন পাকিস্তানের মাটিতে। পাকিস্তান সরকার, বোর্ড কর্তা থেকে শুরু করে খেলোয়াড়-সাধারণ ভক্তদেরও তাই জিম্বাবুইয়ের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। এর মধ্য দিয়ে কার্যত দেশটির ক্রিকেটের পুনর্জন্ম ঘটল।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে ব্যর্থ মিশনের পর ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দেন অধিনায়ক মিসবাহ। ক্যারিয়ার শেষের আগে নিজ দেশে নেতৃত্বের সুযোগ করে দিতে পাকিস্তান সরকারকে অনুরোধ করেন তিনি, ‘পাকিস্তানে ক্রিকেট ফিরিয়ে আনতে অবশ্যই সরকারের প্রচেষ্টা প্রশংসনীয়। পাশাপাশি টেস্ট আয়োজনের জন্যেও অনুরোধ জানাই। যাতে জন্মভূমিতে সাদা পোশাকে নেতৃত্ব দিয়ে বিদায় নিতে পারি।’ তবে, মিসবাহকে টেস্ট সিরিজে পাকিস্তনের মাটিতে দেখার সম্ভাবনা খুবই কম। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে যে সিরিজটি নিয়ে আলোচনা হচ্ছে, তা আবুধাবিতে কিংবা ভারতেই হওয়ার কথা। ফলে, জন্মভূমিতে নেতৃত্ব দিতে না পারার হতাশা নিয়েই হয়ত ক্রিকেটকে বিদায় জানাতে হবে মিসবাহ-উল হককে।

আগামী মৌসুমে চ্যাম্পিয়ন হবে ম্যানইউ!

স্পোর্টস রিপোর্টার ॥ চেলসিকে হটিয়ে পরের মৌসুমে (২০১৫-১৬) ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন হবে ম্যানচেস্টার ইউনাইটেড। এমন আশাবাদ ব্যক্ত করেছেন দলটির ডাচ্ কোচ লুইস ভ্যান গাল। সোমবার এক সাক্ষাতকারে এমন প্রত্যয়ী কথা শুনিয়েছেন তিনি।

অথৈ অর্থ খরচা করেও এবারের মৌসুমে কোন শিরোপা জিততে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ প্রিমিয়ার লীগে চার নম্বরে থেকে মৌসুম শেষ করেছে রেড ডেভিলসরা। যে কারণে এবারের গ্রীষ্মকালীন দলবদলের বাজারেও বড় অঙ্কের বিনিয়োগের ইঙ্গিত দিয়েছেন দলটির কোচ ভ্যান গাল। গত মৌসুমে ১৯৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে এ্যাঞ্জেল ডি মারিয়া, লুক শ, এ্যান্ডের হেরেরা, মার্কোস রোজো, ড্যালি ব্লাইন্ড ও রাদামেল ফ্যালকাওয়ের মতো তারকা খেলোয়াড়দের দলে ভেড়ায় ইংলিশ পরাশক্তিরা। যদিও এক বছরের ধারের চুক্তিতে মোনাকো থেকে ওল্ডট্রাফোর্ডে পাড়ি জমান ফ্যালকাও। কিন্তু বাজে পারফর্মেন্স ও ফিটনেস সমস্যার কারণে এই কলম্বিয়ান স্ট্রাইকারের সঙ্গে স্থায়ী চুক্তি করেনি ম্যানইউ। যে কারণে তাকে ফিরে যেতে হচ্ছে মোনাকোতে।

এবার ব্যর্থ হওয়ায় আগামী মৌসুমে সাফল্য পেতে আটঘাট বেঁধে নামার কথা জানিয়েছেন ভ্যান গাল। ইপিএলের শিরোপা জেতাটা খেলোয়াড় কেনার ওপর নির্ভর করছে বলে মনে করেন ডাচ্ এই কোচ। সাক্ষাতকারে ভ্যান গাল বলেন, ইংলিশ লীগ জেতাটা খুবই চ্যালেঞ্জিং। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করব। ক্লাব কর্তৃপক্ষ যদি ভাল মানের ফুটবলার কেনার জন্য অর্থ ব্যয় করে তাহলে শিরোপা জেতাটাও সহজ হবে।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: