মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ব্যর্থতার দায়ে বরখাস্ত আনচেলত্তি

প্রকাশিত : ২৭ মে ২০১৫
  • তবুও সবাইকে ধন্যবাদ ইতালিয়ান এই কোচের, রিয়ালের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে এগিয়ে বেনিতেজ

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ রক্ষা হলো না শেষ পর্যন্ত। ২০১৪-১৫ মৌসুমে রিয়াল মাদ্রিদকে কিছুই দিতে পারেননি কোচ কার্লো আনচেলত্তি। তার অধীনে বিশ্বের সবচেয়ে ধনী ও অন্যতম সেরা ক্লাবটি থেকেছে শিরোপা শূন্য। যে কারণে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল-ছাঁটাই হতে যাচ্ছেন ইতালিয়ান কোচ। অবশেষে অনুমান আর শঙ্কাই সত্যি হয়েছে। সোমবার রিয়ালের কোচ পদ থেকে আনচেলত্তিকে বরখাস্ত করেছে ক্লাব কর্তৃপক্ষ। এখন জোর গুঞ্জন রোনাল্ডো, বেল, বেনজেমাদের নতুন কোচ হতে যাচ্ছেন রাফায়েল বেনিতেজ।

নিজের প্রথম মৌসুমে রিয়ালকে দিয়েছিলেন স্বর্ণ সাফল্য। রেকর্ড দশম ইউরোপিয়ান ট্রফিসহ জিতিয়েছিলেন আরও ট্রফি। কিন্তু পরের মৌসুমেই সব হারাতে হয়েছে। এরপরও বিভিন্ন সময় সাক্ষাতকারে রিয়ালে থেকে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন ৫৫ বছর বয়সী এই তারকা কোচ। রিয়ালের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জেমস রডিগুয়েজসহ অনেকেই চেয়েছিলেন অন্তত আরেক মৌসুমে তাদের পাশে থাকুক আনচেলত্তি। কিন্তু এসবে মন গলেনি স্প্যানিশ পরাশক্তিদের। ব্যর্থতার দায়ে ছাঁটাই করে দিয়েছেন সাবেক জুভেন্টাস ও চেলসি কোচকে। সোমবার রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ সংবাদ সম্মেলনে কোচকে বিদায় করে দেয়ার সিদ্ধান্তের কথা জানান। এ প্রসঙ্গে তিনি বলেন, রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব থেকে আনচেলত্তিকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বোর্ডের পরিচালকরা। এটা খুবই কঠিন একটি সিদ্ধান্ত। কিন্তু রিয়াল এমন একটি ক্লাব যেখানে এই পদের জন্য অনেকেই মুখিয়ে থাকে। আমরা বিশ্বাস করি এখন সময় এসেছে নতুন কাউকে সুযোগ দেয়ার। এখন সময় এসেছে নতুন কিছু পরিবর্তনের মাধ্যমে আরও বেশি শিরোপার দিকে দৃষ্টি দেয়ার। নতুন যুগকে সামনে রেখে নিজেদের আবারও শীর্ষ পর্যায়ের প্রতিযোগিতায় ফিরিয়ে নিয়ে আসা।

পেরেজ অবশ্য সরাসরি কিছু বলেননি। সাংবাদিকদের প্রশ্নের জবাব এড়িয়ে গিয়ে তিনি বলেন, আমি বিস্তারিত কিছু বলতে চাচ্ছি না। কারণ, বলার জন্য এটা উপযুক্ত সময় নয়। চাহিদার বিচারে দুই বছর পর রিয়াল নতুন কাউকে দেখতেই পারে। রিয়াল কর্তা বলেন, আমরা সবকিছুই বিশ্লেষণ করেছি। এটা (সভাপতি পদ) কোন সহজ চাকরি নয়। তবে সবাই যদি একমত হয় পরিবর্তন দরকার, তবে সেটা করা আমাদের দায়িত্ব। অবশ্য আনচেলত্তিকে ছাঁটাই করলেও তার কোন দোষ নেই বলে স্বীকার করেন রিয়াল সভাপতি। তিনি বলেন, কারও দোষ নেই। সময় পরিক্রমায় কোচের চাকরিটা সব সময়ই নড়বড়ে হতে বাধ্য। জানা গেছে, রিয়াল কর্তৃপক্ষ নাকি মনে করছে আনচেলত্তির কৌশলের কারণেই এবারের মৌসুমে খেলোয়াড়েরা বেশি চোটে পড়েছেন। যার প্রভাব পড়েছে ম্যাচের ফলে। খেলোয়াড়দের সঠিকভাবে ঘুরিয়ে ফিরিয়ে তিনি খেলাতে পারেননি। রিয়াল সভাপতি নাকি হুমকিও দিয়েছিলেন, আপনার সহকারীদের বদলান, নইলে চাকরি হারাবেন। এখানে নাকি আপত্তি ছিল আনচেলত্তির। যে সহকারীদের নিয়ে ১৮ বছর ধরে কাজ করছেন, তাদের ছাড়তে চাননি। এর মূল্যও দিতে হয়েছে নিজের চাকরি হারিয়ে।

আগামী সপ্তাহে নতুন কোচের নাম ঘোষণা করার হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন রিয়াল সভাপতি। এক্ষেত্রে কোন চমক না থাকলে বেনিতেজের যোগ দেয়া একপ্রকার নিশ্চিত। বিদায়ী কোচ আনচলত্তির এজেন্ট আরনেস্টো ব্রোনজেট্টি অনেকটা নিশ্চিত করে বলেছেন, নেপোলি কোচ রাফায়েল বেনিতেজের রিয়ালে যোগ দেয়া ৯৯ শতাংশ নিশ্চিত। ২০১৩ সালে ফরাসী লীগের দল পিএসজি ছেড়ে রিয়ালের কোচের দায়িত্ব নেন আনচেলত্তি। তার অধীনে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের দশম শিরোপা জয় করে রিয়াল। তবে এ মৌসুমে রিয়ালকে বড় কোন সাফল্য এনে দিতে ব্যর্থ হন তিনি। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে জুভেন্টাসের কাছে হেরে রিয়ালের বিদায়ের কারণে তার বিদায়ও ত্বরান্বিত হয়।

এ কারণে সান্টিয়াগো বার্নাব্যুতে আরও এক বছর থাকার ইচ্ছা অপূর্ণই থেকে গেলো আনচেলত্তির। তবে বিদায়বেলায় মন খারাপ করছেন না তিনি। বরং প্রথম মৌসুমের সুখস্মৃতিগুলোই মনে রাখতে চাচ্ছেন। রিয়াল থেকে বিদায় নিশ্চিত হওয়ার পর আনচেলত্তি টুইটারে লেখেন, অসাধারণ দুটি বছরের স্মৃতি নিয়ে আমি চলে যাচ্ছি। ক্লাব, সমর্থক ও আমার খেলোয়াড়দের ধন্যবাদ। আমার অর্জনে আমি খুব খুশি।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: