আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মালিতে বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

প্রকাশিত : ২৭ মে ২০১৫
মালিতে বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

জনকণ্ঠ ডেস্ক ॥ আফ্রিকার দেশ মালিতে জঙ্গীদের গুলিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত এক বাংলাদেশী সেনা সদস্য নিহত ও একজন আহত হয়েছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মালির রাজধানী বামাকোতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শান্তিরক্ষায় নিয়োজিত বাংলাদেশ ট্রান্সপোর্ট কন্টিনজেন্টের একটি জিপে এ হামলার ঘটনা ঘটে।

শান্তিরক্ষা মিশনের ওই গাড়ি বামাকো বিমানবন্দর থেকে শহরের দক্ষিণে যাওয়ার সময় হামলার মুখে পড়ে। অজ্ঞাত বন্দুকধারীরা ওই গাড়িতে গুলি চালালে একজন নিহত হন এবং আরেকজন গুরুতর আহত হন।

নিহত নীল কণ্ঠ হাজং বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে ছিলেন। আহত সৈনিক সিরাজুল ইসলামকে বামাকোর লেভেল-২ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিশ্বের সংঘাতময় বিভিন্ন দেশে জাতিসংঘ মিশনে বাংলাদেশের নয় হাজার ৩০০ শান্তিরক্ষী কাজ করছেন। এর মধ্যে মালিতে নিয়োজিত বিভিন্ন দেশের ১০ হাজার ৩২০ জন শান্তিরক্ষীর মধ্যে পুলিশ ও সেনা সদস্য মিলিয়ে বাংলাদেশীর সংখ্যা এক হাজার ৭৫৫ জন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে মালি মিশনই সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত। ২০১৩ সালে এ মিশনের কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত ৪০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। দেশটির উত্তর অংশে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর প্রায়ই জঙ্গী হামলার ঘটনা ঘটে। এর আগে গত বুধবারও বামাকোর একটি আবাসিক এলাকায় হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন।

প্রধানমন্ত্রীর শোক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালির রাজধানী বামকোতে শান্তিরক্ষা মিশনে কর্মরত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক শ্রী নীলকণ্ঠ হাজং-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, এটা কাপুরুষোচিত ও নির্মম হত্যাকা-।

মঙ্গলবার এক শোকবার্তায় প্রধানমন্ত্রী এই হত্যার তীব্র নিন্দা জানান এবং সন্ত্রাসী ও জঙ্গী কর্মকা- প্রতিরোধে জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানান। খবর বাসসর।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সবসময়ই সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর এই বর্বরোচিত হামলা বিশ্বের শান্তিকামী মানুষের ওপর হামলারই নামান্তর।

শোকবার্তায় তিনি নীলকণ্ঠ হাজং-এর বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। একই ঘটনায় আহত সৈনিক সিরাজুর ইসলামের দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী।

শাফায়াত সারোয়ারের মৃত্যুতে শোক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টার দুর্ঘটনায় বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। মঙ্গলবার অপর এক শোক বিবৃতিতে তিনি শোক প্রকাশ করে শাফায়াত সারোয়ারের আত্মার মাগফিরাত কামনা করেন।

উল্লেখ্য, স্কোয়াড্রন লিডার শাফায়াত সারোয়ার গত ১৩ মে চট্টগ্রামে হেলিকপ্টার দুর্ঘটনায় গুরুতর আহত হন এবং সোমবার রাত ৮টা ৫ মিনিটে সিঙ্গাপুর ন্যাশনাল হাসপাতালে ইন্তেকাল করেন।

শোকবার্তায় প্রধানমন্ত্রী মরহুমের পরিবারের সদস্যদের গভীর সমবেদনা জানান।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: