আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তেহরানে ওয়াশিংটন পোস্টের সাংবাদিকের বিচার রুদ্ধদ্বার আদালতে

প্রকাশিত : ২৭ মে ২০১৫

ইরানে গুপ্তচর বৃত্তির অভিযোগে ওয়াশিংটন পোস্টের রিপোর্টার জ্যাসন রেজাইয়ানের বিচার শুরু হয়েছে মঙ্গলবার রুদ্ধদ্বার আদালতে। আধা সরকারী সংবাদ সংস্থা তাসনিম এ তথ্য জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

ওয়াশিংটন পোস্টের তেহরান ব্যুরো চিফ ইরানি-মার্কিন নাগরিক রেজাইয়ানকে জুলাইয়ে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয় এবং তাকে তেহরানের ইভিন কারাগারে নেয়া হয়। ইরানি কর্তৃপক্ষ এ অভিযোগ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি এবং প্রেসিডেন্ট বারাক ওবামা, পরিবারের সদস্য ও মানবাধিকার গ্রুপগুলোর পক্ষ থেকে তার মুক্তির জন্য আহ্বান জানালেও এ বিচার শুরু করতে বদ্ধপরিকর তেহরান। আইনজীবী লায়লা আহসান তাসনিমকে বলেছেন, রেজাইয়ানের বিরুদ্ধে গোপন তথ্য সংগ্রহ, তা বৈরী সরকারের কাছে হস্তান্তর, ওবামার কাছে একটি চিঠি লেখা এবং জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে কার্যকলাপের জন্য গুপ্তচরবৃদ্ধির অভিযোগ আনা হয়েছে। রেজাইয়ানের ভাই আলী সোমবার অভিযোগ করেছেন, তার স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যকে বিপ্লবী আদালতের শুনানিতে উপস্থিত থাকার অনুমতি দেয়া হয়নি।

আলী রেজাইয়ান বলেন, পরিবার আশা করেছিল, রেজাইয়ানের স্ত্রী সাংবাদিক ইয়াগানেহ সালেহী ও তার মাকে আদালতে প্রবেশে অনুমতি দেয়া হবে। তিনি বলেন, কারাগারে ১৮ কেজি ওজন কমেছে তার ভাইয়ের। ক্যালফোর্নিয়ার বাসিন্দা রেজাইয়ানকে তেহরানে তার বাড়ি থেকে তার স্ত্রী ও ২ ইরানি-মার্কিন বন্ধুসহ গ্রেফতার করা হয়। সালেহীকে জামিনে মুক্তি দেয়া হয় এবং অন্য দুজনকে মুক্তি দেয়া হয়।

মেক্সিকো ও টেক্সাসে টর্নেডোর আঘাতে ১৩ জনের মৃত্যু

মেক্সিকোর উত্তরাঞ্চলীয় সীমান্ত নগরী সিউদাদ এ্যাকুনায় সোমবার একটি টর্নেডো আঘাত হেনেছে। এতে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। টেক্সাসের ডেল রিও সীমান্তের ওপারে কোয়াহুইলা রাজ্যের এই নগরীতে ঝড়ের তা-বে কয়েক শ’ বাড়িঘর ধ্বংস বা ক্ষতি হয়েছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যে বড় ধরনের বন্যা দেখা দিয়েছে। এতে ৩ জনের প্রাণহানি ও ১২ জন নিখোঁজ হয়েছে। মেক্সিকো থেকে পাঠানো ছবিতে দেখা গেছে যে ঝড়ের আঘাতে গাড়ি ও ভবনের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে অনেকে আহত হয়েছে। কোয়াহুইলার গবর্নর রুবেন মোরেইরা দুর্গত এলাকা পরিদর্শন করে জানান, ঝড়ের আঘাতে ৩ শিশুসহ ১৩ জনের মৃত্যু হয়েছে এবং একটি শিশু নিখোঁজ রয়েছে।

-এএফপি

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: