আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানবপাচার মামলার বিচারে বিশেষ ট্রাইব্যুনাল হচ্ছে

প্রকাশিত : ২৬ মে ২০১৫, ১২:৪৬ এ. এম.

জনকণ্ঠ ডেস্ক ॥ আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, মানবপাচার সংক্রান্ত মামলার বিচারের জন্য দেশের বিভাগীয় শহরগুলোতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে এই ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এর বিচার হবে। সম্প্রতি সমুদ্রপথে মানবপাচারের চিত্র ব্যাপকভাবে উঠে আসার প্রেক্ষাপটে পাচারকারীদের শাস্তির জন্য ট্রাইব্যুনাল গঠনের কথা বলা হচ্ছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, মানবপাচারের ঘটনা বেড়ে যাবার কারণে মামলার সংখ্যাও বাড়বে। সেজন্য আলাদা ট্রাইব্যুনালের উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্যও জনবল চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এরই মধ্যে প্রস্তাবও পাঠানো হয়েছে।

২০১৩ সালে মানবপাচার সংক্রান্ত যে আইন হয়েছিল সেটিকে কার্যকরভাবে প্রয়োগের জন্যই এই ট্রাইব্যুনালের ব্যবস্থা। সে আইনে মানবপাচারকারীদের জন্য ১০ বছরের সাজার বিধান রাখা হয়েছে। কিন্তু সেই আইনের প্রয়োগ এতদিন দেখা যায়নি। মানবপাচারের ভয়াবহ চিত্র উঠে আসার পর এখন এ বিষয়ে সরকার উদ্যোগী হয়েছে।

বাংলাদেশে মানবপাচার ও অভিবাসন আইন নিয়ে কাজ করেন সুপ্রীমকোর্টের এমন এক আইনজীবী। আসাদুজ্জামান বলেন, ট্রাইব্যুনাল হলে বিচার কাজ দ্রুত হবে।

প্রকাশিত : ২৬ মে ২০১৫, ১২:৪৬ এ. এম.

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: