আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সর্বকনিষ্ঠ বিলিওনিয়ার এলিজাবেথ হোলমস

প্রকাশিত : ২৬ মে ২০১৫

টাইম ম্যাগাজিন সম্প্রতি বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য ছিলেন এলিজাবেথ হোলমস। ৩১ বছর বয়সী এ তরুণী বর্তমানে বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিওনিয়ার। বিল গেটস ও স্টিভ জবসের মতো স্বপ্নদ্রষ্টাদের

তালিকায় এখন এ তরুণী। তাঁর কোম্পানি থেরানস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

৯ বিলিয়ন ডলার বাজার মূল্যের এ কোম্পানির ৫০ শতাংশ শেয়ারের মালিক হোলমস। বিল গেটস যেমন প্রতিটি ডেস্কে কম্পিউটারের স্বপ্ন দেখেছিলেন, তেমনি হোলমসের স্বপ্ন প্রতিটি ড্রাগস্টোরে রক্ত পরীক্ষার ব্যবস্থা থাকুক।

হোলমসের কোম্পানির থেরানস বর্তমানে সুইবিহীন, ব্যথামুক্ত ও অত্যন্ত কম খরচের মাধ্যমে রক্ত পরীক্ষার এমন একটি উপায় বের করেছেন, যা মার্কিন মুলুকের স্বাস্থ্যসেবা সেক্টরের আমূল পরিবর্তন ঘটিয়েছে। হোলমসের এমন উদ্ভাবন তাঁকে বিশ্বের সর্বকনিষ্ঠ ধনী হিসেবে আবির্ভূত করলেও ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সাদামাটা। এমন ধনী তরুণীর বাসায় কোন টিভি নেই। শুধু তাই নয়, হোলমস সকাল থেকে রাত অবধি কাজ করেন।

মাত্র ১৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন। দ্বিতীয় বর্ষের প্রথম থেকেই হোলমসের ইচ্ছা ছিল নতুন কিছু করার। এ কারণে স্নাতক শেষ না করেই বিশ্ববিদ্যালয় জীবন শেষ করেন। বর্তমানে অনেক তরুণ-তরুণীর স্বপ্ন,এখন অল্প বয়সে এমন বিলিওনিয়ার হওয়ার। হোলমস অত্যন্ত মানবিক দৃষ্টিকোণ থেকে কেবলমাত্র দরিদ্র ও স্বাস্থ্যসেবাবঞ্চিত মানুষের কল্যাণের জন্যই নিজেকে নিয়োজিত রাখতে চেয়েছেন। আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন, স্বাস্থ্যসেবার সুফল সকলের মাঝে পৌঁছে দিয়েছেন।

২০০৩ সালে হোলমস তাঁর প্রতিষ্ঠান থেরানস প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার প্রথম থেকেই হোলমস প্রচলিত চিকিৎসাসেবার বিকল্প একটি পন্থা উদ্ভব করতে চেয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা অত্যন্ত ব্যয়বহুল। তাই হোলমস চেয়েছেন তাঁর প্রতিষ্ঠানের মাধ্যমে মার্কিন দরিদ্র জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে। অদূর ভবিষ্যতে হোলমস তাঁর প্রতিষ্ঠানের মাধ্যমে স্বাস্থ্যসেবার ব্যয় কমিয়ে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে তা ছড়িয়ে দিতে চান।

ডিপ্রজন্ম ডেস্ক

প্রকাশিত : ২৬ মে ২০১৫

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: