রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্ব থাইরয়েড দিবস পালিত

প্রকাশিত : ২৬ মে ২০১৫

বিশ্বব্যাপী থাইরয়েড দিবস সোমবার পালিত হয়। এবারের দিবসের প্রতিপাদ্য ছিল ‘থাইরয়েড হরমোনের রোগ চেনা জটিল কিছু নয় বাংলাদেশেই এ রোগের সুচিকিৎসা হয়’ বাংলাদেশ থাইরয়েড এ্যাসোসিয়েশন ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগ দিবসটি পালন করেছে। এ উপলক্ষে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডাঃ কামরুল হাসান খানের নেতৃত্বে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে একটি র‌্যালি বের হয়। উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ শিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ জুলফিকার রহমান খান এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মোঃ ফরিদ উদ্দিন, থাইরয়েড এ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডঃ ফৌজিয়া মোসলেম ও আণবিক শক্তি কমিশনের চিকিৎসক ডাঃ ফজলুল বারী প্রমুখ। থাইরয়েড রোগ একটি হরমোনজনিত সমস্যা। থাইরয়েড মানুষের শরীরের একটি হরমোন তৈরির গ্রন্থী। শরীরের বিপাকীয় কর্মকা- নিয়ন্ত্রণে এই হরমোনের ভ’মিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে সমস্যা হলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হয়ে থাকে। -বিজ্ঞপ্তি

সরেজমিনে নাগরিক সমস্যা দেখবেন মেয়র আনিসুল হক

স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো সরেজমিন গিয়ে নাগরিকদের সমস্যা দেখতে মাঠে নেমেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আনিসুল হক। সোমবার উত্তর সিটির ৪টি ওয়ার্ড পরিদর্শন করেন। তিনি নাগরিকদের কাছ থেকে সরাসরি সমস্যা ও অভিযোগ শোনেন। সোমবার তিনি ২,৩, ৫ ও ৬ নং ওয়ার্ড পরিদর্শন করেন। পরিদর্শনে গিয়ে ২ নং ওয়ার্ডের রাস্তাঘাট, বিদ্যুত, জলাবদ্ধতা সমস্যা দূর করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এর আগে মেয়র মিরপুর ১০ নং গোলচক্কর, ১১ নং সেকশন পরিদর্শন করেন। মিরপুরের কালসী, রূপনগর এলাকা পরিদর্শন শেষে তিনি ৬ নং ওয়ার্ড পরিদর্শন করেন।

রাজধানীকে পরিচ্ছন্ন নগরী করতে সহায়তা চাইলেন সাঈদ খোকন

ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন রাজধানীকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে পাড়া-মহল্লাবাসীসহ সর্বস্তরের নগরবাসীর সহায়তা কামনা করে বলেছেন, সবার সম্মিলিত প্রচেষ্টায়ই শুধু এটা করা সম্ভব। এজন্য প্রত্যেককে নিজ নিজ গৃহের মতোই কর্মস্থল হিসেবে মহানগরীকে পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে সচেতন হতে হবে এবং অন্যদের এ বিষয়ে সচেতন হতে উদ্ধুদ্ধ করতে হবে । মেয়র সোমবার সকালে নগরীর ফরাশগঞ্জের লালকুঠি মিলনায়তনে ৪৩নং ওয়ার্ডের এলাকাবাসী ও ব্যবসায়ীদের উদ্যোগে আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। বিজ্ঞপ্তি

এমআরপির জন্য নিউইয়র্ক মিশনে ওয়ার্কস্টেশন চালু

স্টাফ রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশীদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং মেশিন রিডেবল ভিসার (এরআরভি) দেয়ার জন্য দু’টি ওয়ার্কস্টেশন চালু করেছে মিশন। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এই মেশিন রিডেবল পাসপোর্ট এবং মেশিন রিডেবল ভিসার জন্য দু’টো ওয়ার্কস্টেশন উদ্বোধন করেন কনসাল জেনারেল শামীম আহসান এনডিসি। এ ছাড়া এখন থেকে দূরবর্তী অঞ্চলে বসবাসরত এমআরপি ও জন্মসনদ (আইবিআরএন) প্রার্থীরা ভ্রাম্যমাণ কনস্যুলার টিমের অবস্থানকালে স্ব-স্ব এলাকায় ডিজিটাল ফটো ও ফিঙ্গার প্রিন্ট দিতে পারবেন।

প্রকাশিত : ২৬ মে ২০১৫

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: