রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জড়িতদের গ্রেফতারের নির্দেশ

প্রকাশিত : ২৬ মে ২০১৫
  • রাঙ্গুনিয়ায় শিশু ধর্ষণ

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামের রাঙ্গুনিয়ার শিশু ধর্ষণের ঘটনায় অভিযুক্ত শাহ আলমসহ জড়িতদের গ্রেফতার করার জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় ২২ মে প্রকাশিত প্রতিবেদনটি (এফআইআর) এজাহার হিসেবে গ্রহণ করার জন্য বলা হয়েছে। এ ব্যাপারে আগামী ১৫ জুন এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দেয়ার জন্যও বলা হয়েছে। জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন। রিটকারী পক্ষের শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আদালত একইসঙ্গে রাঙ্গুনিয়া থানায় ধর্ষিতার বিরুদ্ধে মামলা নথিভুক্ত না করা কোন বেআইনী ঘোষণা করা হবে না, ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জনতে চেয়ে রুল জারি করেছে আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), চট্টগ্রামের কমিশনার, জেলার পুলিশ সুপার, রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামলার আইওসহ দশজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। একটি অনলাইন ও একটি ইংরেজী পত্রিকা মিলিয়ে দুটি প্রতিবেদন আদালতে রিট আবেদনে সংযুক্ত করে জমা দেয়া হয়।

রবিবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন সুপ্রীমকোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জনকণ্ঠকে বলেন, ১২ বছর বয়সের এক নারী শিশু শাহ আলম নামের এক ব্যবসায়ীর বাড়িতে গৃহপরিচারিকার কাজ করত। ওই গৃহপরিচারিকাকে ধর্ষণ করার পরে সেই শিশুটি গর্ভবর্তী হয়। বিষয়টি জানা জানির পর ওই শিশুর মাকে শাহ আলম কিছু টাকা দেয় গর্ভপাত করানোর জন্য। পরে শিশুর মা রাঙ্গুনিয়া থানায় মামলা করতে গেলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর ও স্থানীয় প্রভাবশালী মহল মিলে বিষয়টি মীমাংসার কথা বলে। কিন্তু মীমাংসা করার ৭ দিন পর্যন্ত শিশুর ১৫ বছর বয়সী বড় ভাইকে জেল হাজত বাস করবে মর্মে চুক্তি করে নেয়। কিন্তু জেলে নেয়ার ৭দিন অতিবাহিত হলেও তাকে না ছাড়ার কারণ জানতে চাইলে ধর্ষিতা শিশু ও তার ভাইকে হত্যা করা হবে বলে হুমকি দেয়। আইনজীবী বলেন, বিষয়টি গত ৭ মে এক পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হওয়ার পর অবগত হই।

প্রকাশিত : ২৬ মে ২০১৫

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: