কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আগামী বাজেট হবে পুঁজিবাজার বান্ধব ॥ অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৬ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অর্থবছরের (২০১৫-১৬) বাজেট হবে পুঁজিবাজারবান্ধব। পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে বাজেটে এমন কোন প্রস্তাব থাকবে না। বরং ইতিবাচক কিছু থাকতে পারে বাজেটে।

রবিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তার সঙ্গে সাক্ষাত করতে আসা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শীর্ষ কর্মকর্তাদের এ আশ্বাস দিয়েছেন। এ সময় বিএসইসি পুঁজিবাজারের গতিশীলতার জন্য বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। অর্থমন্ত্রী এসব বিষয়ে সুস্পষ্ট কোন প্রতিশ্রুতি না দিলেও সেগুলো বিবেচনার আশ্বাস দেন। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, মূলত বেনিফিশিয়ারি ওনার্স এ্যাকাউন্টের (বিও) রক্ষণাবেক্ষণ ফি থেকে সরকারের প্রাপ্য অংশের চেক দিতে বিএসইসির চেয়ারম্যান প্রফেসর ড. খায়রুল হোসেন ও কমিশন সদস্যরা অর্থমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে তার সাথে সাক্ষাত করেন। তবে ওই সময় আসন্ন বাজেট, পুঁজিবাজারের বর্তমান অবস্থা, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ এর হিসাব নিরূপণ পদ্ধতি, সীমাতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোসহ বেশ কিছু ইস্যু উঠে আসে। বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেন বিও রক্ষণাবেক্ষণ ফির অংশ হিসেবে ৮১ কোটি ২১ লাখ টাকার একটি চেক অর্থমন্ত্রীর হাতে তুলে দেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএসইসির প্রতিনিধি দল অর্থমন্ত্রীর কাছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর হার কমানোর সুপারিশ করেন। এছাড়া তারা ব্যাংক এক্সপোজার নির্ধারণের সংজ্ঞা পরিবর্তন এবং বির্ধত বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোর সুপরিশ করেন। অর্থমন্ত্রী বলেন, তিনি এসব বিষয় দেখবেন।

প্রকাশিত : ২৬ মে ২০১৫

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: