মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কর অব্যাহতি পেলেন রেন্ট-এ-কার ব্যবসায়ীরা

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০৬:০৩ পি. এম.

অর্থনেতিক রিপোর্টার ॥ গাড়ি ভাড়ার আয় থেকে কর দিতে হবে না রেন্ট-এ-কার ব্যবসায়ীদের। শর্তসাপেক্ষে রেন্ট-এ-কার ব্যবসায়ীদের এই কর অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে গাড়ির ফিটনেস নবায়ন ও রেজিস্ট্রেশনের সময় সিসিভেদে অগ্রিম আয়কর দিতে হবে। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

প্রজ্ঞাপন অনুযায়ী, ব্যবসায়ীদের সিসিভেদে গাড়ির রেজিস্ট্রেশনের সময় বা ফিটনেস নবায়নের তারিখ উত্তীর্ণ হওয়ার আগে অগ্রিম আয়কর দিতে হবে। অগ্রিম আয়করের ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের রশিদের মাধ্যমে ওই সংশ্লিষ্ট সার্কেলের উপ-কর কমিশনারের কাছে জমা দিতে হবে। এ ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জমা না দেওয়া পর্যন্ত রেজিস্ট্রেশনের সময় বা ফিটনেস নবায়ন করা যাবে না।

রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়নের সময় মাইক্রোবাসের জন্য ২০ হাজার টাকা, ১৫০০ সিসি পর্যন্ত প্রতিটি মোটরকার বা জিপের জন্য ১৫ হাজার টাকা, ২০০০ সিসি পর্যন্ত মোটরকার বা জিপের জন্য ৩০ হাজার টাকা, ২৫০০ সিসি পর্যন্ত মোটরকার বা জিপের জন্য ৫০ হাজার টাকা, ৩০০০ সিসি পর্যন্ত মোটরকার বা জিপের জন্য ৭৫ হাজার টাকা, ৩৫০০ সিসি পর্যন্ত মোটরকার বা জিপের জন্য ১ লাখ টাকা, ৩৫০০ সিসির বেশি মোটরকার বা জিপের জন্য ১ লাখ ২৫ হাজার টাকা অগ্রিম আয়কর দিতে হবে। একাধিক গাড়ির জন্য অতিরিক্ত আরো ৫০ শতাংশ অগ্রিম আয়কর দিতে হবে। তবে ব্যক্তিগত গাড়ি, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের গাড়ি, পাবলিক বিশ্ববিদ্যালয়, বিদেশি দূতাবাস, জাতিসংঘ ও এর অঙ্গ সংগঠনগুলোর মালিকানাধীন গাড়ির ক্ষেত্রে এ সুবিধা প্রযোজ্য হবে না।

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০৬:০৩ পি. এম.

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: