কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়েমেনে জাতিসংঘের শান্তি আলোচনা স্থগিত

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০২:০৩ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনে শান্তি ফিরিয়ে আনার লক্ষে জাতিসংঘের মধ্যস্থতায় যে আলোচনা শুরুর কথা ছিল তা স্থগিত করা হয়েছে। জেনেভায় শান্তি আলোচনা শুরুর মাত্র চারদিন আগে স্থগিতের এ ঘোষণা দেয়া হয়। রোববার জাতিসংঘের একজন কর্মকর্তা এ কথা জানান।

বিস্তারিত উল্লেখ না করে ওই কর্মকর্তা বলেন, ‘আমি এটা নিশ্চিত করে বলতে পারি, বৈঠকটি স্থগিত করা হয়েছে।’ বৈঠকে কারা যোগ দেবে এ অনিশ্চয়তার প্রেক্ষাপটে তা স্থগিত করা হলো।

শনিবার ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদরাব্বো মনসুর হাদি সম্মেলনে যোগদানের বিষয়ে তার প্রবাসী সরকারের কিছু পরিকল্পনা তুলে ধরেন। এর মধ্যে শিয়া বিদ্রোহীদের দখলকৃত অঞ্চল থেকে তাদের প্রত্যাহারের বিষয়টিও রয়েছে।

গত মার্চ মাসের শেষের দিকে ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় হাদির শক্তিশালী ঘাঁটি এডেনের দিকে শিয়া হুতি বিদ্রোহীরা অগ্রসর হতে থাকলে তিনি সৌদি রাজধানী রিয়াদে পালিয়ে যান।

সরকারি বার্তা সংস্থা সাবার খবরে বলা হয়, হাদি বলেছিলেন, তিনি বৃহস্পতিবারের আলোচনার (বর্তমানে স্থগিত) পক্ষে রয়েছেন। তবে একইসঙ্গে তিনি জাতিসংঘকে ইয়েমেনের দখলে নেয়া বিভিন্ন এলাকা থেকে হুতি বিদ্রোহীদের চলে যাওয়ার বিষয়ে জোরালো চাপ দিতে বলেন।

উল্লেখ্য, ইয়েমেনে কয়েক সপ্তাহের সহিংসতায় প্রায় দুহাজার লোকের প্রাণহানির পর রাজনৈতিক দলগুলোর মধ্যে শান্তি ফিরিয়ে আনতে জাতিসংঘের মধ্যস্থতায় ২৮ মে থেকে বৈঠকটি শুরু হওয়ার কথা ছিল। সূত্র- বাসস।

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০২:০৩ পি. এম.

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: