আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতে দাবদাহে মৃত ৫০০

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০১:৪৯ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ ভারতে দাবদাহে মৃতের সংখ্যা বেড়েই চলছে। দেশটির অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গনা রাজ্যে রবিবার আরও ১৬৫ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে দেশটিতে দাবদাহে মৃতের সংখ্যা ৫০০ জনে পৌঁছাল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

দেশটির বিভিন্ন স্থানে গরমের মাত্রা বেড়ে চলছে। এ মাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়া বিভাগ। বলা হয়েছে, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গনায় আরও তিন দিন তীব্র গরম অনুভূত হতে পারে।

অন্ধ্রপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী কামিনেনী শ্রীনিবাস জানিয়েছেন, খরতাপে রবিবার রাজ্যটিতে ৬২ জনের প্রাণহানি ঘটেছে। তবে রবিবার অন্ধ্রপ্রদেশে আরও ৯৩ ও তেলেঙ্গনায় ৭২ জনের মৃত্যু হয়েছে বলে বেসরকারিভাবে জানানো হয়েছে।

অন্ধ্রপ্রদেশের মাচিলিপাতনাম ও তুনি এলাকায় রবিবার সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ওডিশা রাজ্যের নয়টি শহরে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মধ্যপ্রদেশেরও অনেকাঞ্চলে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেক বৃদ্ধি পেয়েছে। দিল্লীতে সর্বোচ্চ ৪৩ দশমিক ৫ ও ঝাড়খন্ডে ৪৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

উত্তরপ্রদেশে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি গরম অনুভূত হয়েছে। রাজ্যের এলাহাবাদে সবচেয়ে বেশি ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বান্দায় ৪৬ দশমিক ৬, সুলতানপুরে ৪৬ এবং বারানসি, আগ্রা ও বেরিলিতে ৪৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

রাজ্যটির রাজধানী লখনৌতে গত রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মধ্যপ্রদেশের খাজুরাহোতে সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিএসএফের (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী) পক্ষ থেকে জানানো হয়েছে, রাজস্থানের জয়সালমার ও বার্মার জেলার সীমান্তের কাছে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০১:৪৯ পি. এম.

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: