হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লর্ডস টেস্ট- কুকের সেঞ্চুরিতে ইংলিশদের প্রতিরোধ

প্রকাশিত : ২৫ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ কঠিন সময় পেছনে ফেলে এ্যালিস্টার কুক রানে ফিরেছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। সে ধারা অব্যাহত রেখেছেন ইংল্যান্ড অধিনায়ক। লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১৩৪ রানে পিছিয়ে থেকে শুরু করা স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন বহু যুদ্ধের পোড় খাওয়া সৈনিক। সঙ্গী হিসেবে পেয়েছেন ফর্মের তুঙ্গে থাকা জো রুটকে (৮৪)। রবিবার চতুর্থ দিন রাতে এ রিপোর্ট লেখার সময় ৪ উইকেটে ইংলিশদের সংগ্রহ ২৩৬, সব মিলিয়ে ১০২ রানের লিড তাদের। কুক ১০২ ও বেন স্টোকস ব্যাট করছিলেন ব্যক্তিগত শূন্য রানে।

২ উইকেটে ৭৪ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড ওই রানেই হারায় তৃতীয় উইকেট। ২৯ রান করা ইয়ান বেলকে তুলে নেন সফল পেসার টিম সাউদি। স্বাগতিকদের সামনে তখন কঠিন বিপদ। ভেঙ্গে পড়ে ছত্রখান হওয়ার আলামত, তখনই প্রতিরোধ গড়েন অধিনায়ক। ২১০ বলে ১১ চারের সাহায্যে ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি পূর্ণ করেন কুক। আর আউট হয়ে সাজঘরে ফেরার আগে ১৩৯ বলে ৮৪ রান করেন তরুণ জো রুট। এর আগে প্রথম ইনিংসে ৩০ রানে ৪ উইকেট হারনো ইংল্যান্ডকে বড় বিপদের হাত থেকে রক্ষা করেন চার মিডলঅর্ডার ব্যাটসম্যান জো রুট (৯৮), বেন স্টোকর্স (৯২), জস বাটলার (৬৭) ও মঈন আলি (৫৮)। যার ওপর ভর করে শেষ পর্যন্ত ৩৮৯ রানের ভাল সংগ্রহ পায় স্বাগতিকরা।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে সফরকারীদের ৫২৩ রানের গল্পটা আবর্তিত হয় তরুণ কেন উইলিয়ামসনকে ঘিরে। দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে ঐতিহাসিক লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখান ২৪ বছর বয়সী কিউই তারকা। ৪০তম ম্যাচে ক্যারিয়ারের ১০তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। প্রতিভাবান এই ডানহাতির ইনিংসটি ছিল দেখার মতো, উইকেটের চারদিকে নয়নাভিরাম সব শট খেলেন তিনি। একেবারে খাঁটি টেস্ট মেজাজে ২৬২ বলে ১৫ চারের সাহায্যে ১৩২ রানের ক্ল্যাসিক্যাল ইনিংস খেলে ফেরেন উইলিয়ামসন। অবশ্য অতিথিদের ভাল শুরু এনে দেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম লাথাম, ৩৪ ওভারে ১৪৮ রান যোগ করেন দু’জনে। টেস্ট বাঁচবে কি না, তার জবাব সময়ই দেবে। তবে ব্যাট হাতে ঠিকই জবাব দিচ্ছেন কুক। কিছুদিন আগেও টেস্ট-ওয়ানডে দুই ভার্সনেই ছিলেন অধিনায়ক। বিশ্বকাপের আগে কেবল নেতৃত্ব কেড়ে নেয়াই নয়, দল থেকেও ছুড়ে ফেলা হয় আধুনিক ইংল্যান্ডের সেরা এই ব্যাটসম্যানকে! ওই পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজ সফরটা তার জন্য ছিল অগ্নিপরীক্ষার। সিরিজ ১-১এ ড্র হলেও ব্যাট হাতে ঠিকই স্বরূপে ফেরেন ৩০ বছর বয়সী গ্লুচেস্টার প্রতিভা। শেষ দুই টেস্টে করেন যথাক্রমে ৭৬, ৫৯*, ১০৫ ও ৪ রান। আর চলমান লর্ডস টেস্টে কঠিন পরিস্থিতির মুখে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি। ঘুরে দাঁড়ানো একেই বলে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: