মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বার্সিলোনার শিরোপা উৎসবে মধ্যমণি জাভি

প্রকাশিত : ২৫ মে ২০১৫
বার্সিলোনার শিরোপা উৎসবে মধ্যমণি জাভি

স্পোর্টস রিপোর্টার ॥ বীরের মতোই বিদায় নিয়েছেন জাভি হার্নান্দেজ। শনিবার বার্সিলোনার অধিনায়ক হিসেবে স্প্যানিশ লা লিগার ট্রফি গ্রহণ করেন তারকা এই মিডফিল্ডার। এই ম্যাচের মধ্য দিয়ে ন্যুক্যাম্পে বার্সা অধ্যায় শেষ করেছেন সাবেক স্প্যানিশ তারকা। আগেই শিরোপা নিশ্চিত করা বার্সাকে পরশু রাতে আনুষ্ঠানিকভাবে লা লিগার ট্রফি দেয়া হয়। অবশ্য শেষটা ভাল হয়নি কাতালানদের। ডিপোর্টিভো লা করুনার সঙ্গে ২-২ গোলে ড্র করে শেষটা হতাশার হয়েছে মেসি, নেইমার, সুয়ারেজদের। অন্যরা ব্যর্থ হলেও মেসি দলের হয়ে দুটি গোলই করেন।

ম্যাচটি ড্র করে ডিপোর্টিভোর ফুটবলাররা উৎসব-আনন্দে মেতে উঠেন। এ সময় অনেকেরই মনে হতে পারে, চ্যাম্পিয়ন দল আসলে কোনটি? ন্যুক্যাম্পে চ্যাম্পিয়নদের রুখে দিয়ে করুনার ফুটবলারদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিল, তারাই চ্যাম্পিয়ন! ম্যাচ শেষের কিছুক্ষণ পর ট্রফি তুলে দেয়া হয়। আর তা গ্রহণ করেন বিদায়ী অধিনায়ক জাভি। এ সময় বার্সার সব খেলোয়াড়েররা তাদের সন্তান, স্ত্রী কিংবা বান্ধবীকে নিয়ে মাঠে উপস্থিত ছিলেন। তবে সবার মধ্যমণি ছিলেন জাভি।

বার্সার এমন উৎসবের মধ্যেই মনোকষ্ট নিয়ে খেলতে নামে রিয়াল মাদ্রিদ। শিরোপা হাতছাড়া করার জ্বালাটা তারা জুড়িয়েছে গেটাফেকে ৭-৩ গোলে বিধ্বস্ত করে। ম্যাচে রেকর্ড হ্যাটট্রিক করেন রোনাল্ডো। রিয়ালের হয়ে বাকি গোলগুলো করেন জ্যাভিয়ের হার্নান্দেজ, জেমস রড্রিগুয়েজ, জেসে ও মার্সেলো। এই ম্যাচের মধ্য দিয়ে লা লিগার ২০১৪-১৫ মৌসুমের ইতি ঘটেছে। ৩৮ ম্যাচ শেষে চ্যাম্পিয়ন বার্সিলোনার ভা-ারে জমা হয়েছে সর্বোচ্চ ৯৪ পয়েন্ট। ৯২ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ রানার্সআপ ও ৭৮ পয়েন্ট নিয়ে গতবারের চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদের অবস্থান তৃতীয়।

ন্যুক্যাম্পে ১৭ বছরের ক্যারিয়ার শেষে বিদায় নিতে যাওয়া জাভিকে জয় উপহার দেয়ার পথেই ছিল বার্সিলোনা। কিন্তু বিরতির পর শেষ ২৫ মিনিটে দুই গোল করে সমতা ফিরিয়ে অবনমন হওয়া থেকে বেঁচে যায় ডিপোর্টিভো। এতে অবশ্য বার্সার শিরোপা জয়ের আনন্দে ছেদ পড়েনি। ম্যাচ শেষে ট্রফি হাতে পেয়ে গ্যালারি ভরা দর্শকদের সামনে উদযাপনের পাশাপাশি ক্লাবের মায়া কাটাতে যাওয়া জাভিকেও সংবর্ধনা দেয় লুইস এনরিকের দল। ম্যাচের শুরু থেকেই গ্যালারিজুড়ে ছিল জাভির নামে সেøাগান। এই ম্যাচে বার্সিলোনা অধিনায়ক পায়ে বল পেলেই করতালি আর চিৎকার দিয়ে সমর্থন জানিয়েছেন সমর্থকরা। ম্যাচের পঞ্চম মিনিটেই মেসির গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। বাঁ দিক থেকে রাফিনহার মাপা ক্রসে হেডে গোলটি করেন আর্জেন্টাইন অধিনায়ক। ১৪ মিনিটে আরেকবার জালে বল জড়িয়েছিলেন মেসি। তবে অফসাইডের জন্য গোলটি বাতিল হয়ে যায়।

বিরতির পর ৫৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। মাঝমাঠের কাছে ফাঁকায় বল পেয়ে বাঁ দিক থেকে এগিয়ে ডি বক্সের ভেতর মেসিকে পাস দেন নেইমার। গোল করতে কোন সমস্যাই হয়নি টানা চারবারের ফিফা সেরা ফুটবলারের। ৬৭ মিনিটে ডি বক্সের প্রান্ত থেকে জোরালো শটে গোল করে দলকে ম্যাচে ফেরান ডিপোর্টিভোর লুকাস পেরেস। ৭৬ মিনিটে দিয়াগো সালোমাওয়ের গোলে সমতায় ফেরে অতিথিরা। ম্যাচে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে লা লিগা থেকে অবনমন হওয়া থেকে বেঁচে যাওয়ায় উচ্ছ্বাসে মেতে উঠেন ডিপোর্টিভোর ফুটবলার কর্মকর্তারা। এরপর বিদায়ী অধিনায়ক জাভির হাতে লা লিগার ট্রফি তুলে দেয়ার পর তা নিয়ে উচ্ছ্বাসে মেতে ওঠেন মেসি, নেইমার, সুয়ারেজরা। এত আনন্দের মাঝেও জাভিকে বিশেষ সংবর্ধনা জানাতে ভোলেননি মেসি-নেইমাররা। কোচ থেকে শুরু করে সব খেলোয়াড় জাভির ৬ নম্বর লেখা বিশেষ জার্সি পরে তাকে মাথার ওপর ছুড়ে সম্মান জানান।

গেটাফের বিরুদ্ধে রিয়ালের সান্ত¡নার জয়ে রোনাল্ডো হ্যাটট্রিক করেন ম্যাচের ১৩, ৩২ ও ৩৪ মিনিটে তিন গোল করে। গ্যালাক্টিকোদের হয়ে অপর গোলগুলো করেন হার্নান্দেজ ৪৭ মিনিটে, রডিগুয়েজ ৫১ মিনিটে, জেসে ৭১ মিনিটে ও মার্সেলো ৯০ মিনিটে। মৌসুমের শেষ এই ম্যাচে নিষেধাজ্ঞার কারণে ডাগআউটে বসা হয়নি রিয়াল কোচ কার্লো আনচেলত্তিকে। তবে গ্যালারিতে দর্শক সারিতে উপস্থিত থেকে শিষ্যদের উৎসাহ যোগান ইতালিয়ান এই কোচ।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: