কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদেশি সংস্থা নিয়ন্ত্রণে পুতিনের কঠোর সিদ্ধান্ত

প্রকাশিত : ২৪ মে ২০১৫, ১১:০২ এ. এম.

অনলাইন ডেস্ক॥ সরকারের জন্য হুমকি হতে পারে এমন বিদেশি সংস্থাকে নিষিদ্ধ করতে আইনের অনুমোদন দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এটি নিয়ে ইতোমধ্যে দেশটিতে বিতর্কেরও সৃষ্টি হয়েছে।

আইনে বলা হয়েছে, রাশিয়ার নিরাপত্তার জন্যে হুমকি বা ঝুঁকি হয়ে উঠতে পারে, এমন যেকোনো বিদেশি সংস্থা বন্ধ করে দিতে পারবে সরকার। পাশাপাশি তাদের অর্থদণ্ড বা কারাদণ্ডও দেওয়া যাবে। নিষিদ্ধ হওয়া সংস্থার সব সম্পদও বাজেয়াপ্ত করা হবে।

এমনকি নিষিদ্ধ ঘোষিত সংস্থায় কর্মরত ব্যক্তিদের ৬ বছর পর্যন্ত কারাদণ্ডেরও বিধান রাখা হয়েছে এই আইনে।

অনেকেই অভিযোগ করেছেন, বিরোধীদের দমন করতে সরকারের আরেকটি হাতিয়ার হয়ে উঠতে যাচ্ছে এই নতুন আইন। সরকারবিরোধীদের দমনের কাজে এই আইন ব্যবহার করতে পারে সরকার।

আইনটির সমর্থকরা বলছেন, নতুন এই আইন অনুমোদনের ফলে রাশিয়ায় বিদেশি হস্তক্ষেপের রাস্তা বন্ধ হবে।

আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, রাশিয়ায় অনুমোদন দেওয়া এই কঠোর আইনের ফলে সিভিল সোসাইটির মুখ বন্ধ করা হলো।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ মনে করছে, এই সংস্থাটির কার্যক্রমে বাধা দিতেই নতুন এই আইন অনুমোদন করেছে রাশিয়া সরকার।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে রাশিয়ায় রাজনীতির সঙ্গে জড়িত বেসরকারি সংস্থাগুলো নানারকম বিধিনিষেধের মুখোমুখি হচ্ছে। বিদেশি সংস্থাগুলোকে রাশিয়ায় বিদেশি প্রতিনিধি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

প্রকাশিত : ২৪ মে ২০১৫, ১১:০২ এ. এম.

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: