আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালে চার খাল পুনঃখনন ॥ সেচে বিপ্লব

প্রকাশিত : ২৪ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দেশের বিভিন্ন প্রান্তে খাল ভরাট করে ভবন নির্মাণ কিংবা দখল করে বসতি নির্মাণের অহরহ অভিযোগ পাওয়া গেলেও এর ব্যতিক্রম ঘটেছে জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নে। এখানে ৪টি খাল পুনঃখনন করা হয়েছে। যে কারণে এ বছরই সঠিকভাবে বোরো চাষে পানি সরবরাহ করতে পেরে কৃষিক্ষেত্রে নিরব বিপ্লব ঘটেছে।

জানা গেছে, খালগুলো পুনঃখননের মাধ্যমে একদিকে যেমন কৃষকের সেচ সুবিধা অন্যদিকে খালের মাটি দিয়ে জনগুরুত্বপূর্ণ রাস্তা নির্মাণ ও রাস্তার দু’পাশে সবুজ বৃক্ষ রোপণ, বেকার যুবকদের জন্য পরিকল্পিত মৎস্য চাষ প্রকল্পের মাধ্যমে এক সময়ের দারিদ্রপীড়িত ওই ইউনিয়নের জনগণের ভাগ্যের চাকা ক্রমেই খুলে যেতে শুরু করেছে। এ কারণে কয়েক হাজার কৃষক ও বেকার যুবকের মুখে ফুটে উঠেছে আনন্দের হাসি।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) ক্ষুদ্র সেচ প্রকল্পের মাধ্যমে ২০১৪ সালে আধুনিক স্কেভেটর মেশিনের সাহায্যে ইউনিয়নের মরা খালে যৌবন ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করা হয়। সে মতে ওই বছর ইউনিয়নের কৃষি নির্ভর শরিফাবাদ ও হাঁপানিয়া গ্রামের তিন কিলোমিটার দৈর্ঘ্য ও ৩৫ ফুট প্রস্থ সুবিশাল মরা খাল, মাহিলাড়া বাজার থেকে বেজহার পর্যন্ত দেড় কিলোমিটার, বাটাজোরের শৌলকর থেকে মাহিলাড়া হাট পর্যন্ত তিন কিলোমিটার মরা খাল পুনঃখননের মাধ্যমে যৌবন ফিরিয়ে আনা হয়।

তথ্যপ্রযুক্তি সচেতনতা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৩ মে ॥ আইটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচেতনতা কর্মসূচীর উদ্বোধন ডেপুটি স্পীকার ফজলে বাব্বি মিয়া এ কথা বলেন। শনিবার গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ কম্পিউটার সমিতির যুগ্ম-মহাসচিব এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এহছানে এলাহী, আশরাফুল ইসলাম, মাহবুবুর রহমান, অধ্যাপক মাজহারুল মান্নান প্রমুখ।

পুলিশকে গাড়ি প্রদান

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে লৌহজং থানাকে নতুন টাটা লেগুনা গাড়ি প্রদান করেছে রাজিয়া খলিল ট্রাস্ট। শুক্রবার সন্ধ্যায় থানা প্রাঙ্গণে জাতীয় সংসদের সাবেক হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি প্রধান অতিথি হিসাবে এই গাড়ি প্রদান করেন। অতিরিক্ত পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ওসমান গনি তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঃ রশিদ খান, ট্রাস্টটি কর্ণধার এমা গ্রুপের চেয়ারম্যান শিপন মৃধা, শিল্পপতি বিএম সোহেব ও লৌহজং থানার ওসি মোঃ রেজাউল হক প্রমুখ।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: