মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পাক-ভারত সিরিজ শীঘ্রই হচ্ছে না!

প্রকাশিত : ২৪ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ছয় বছর পর আবার পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। জিম্বাবুইয়ে পাকিস্তানে গিয়ে খেলছে। এমন পরিস্থিতিতে যখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান এশিয়ার দেশগুলোর সমর্থন চেয়েছেন, ঠিক তখন ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকে ইঙ্গিত মিলছে পাক-ভারত সিরিজ হবে না।

সহসাই হচ্ছে না ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ। ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকেই বন্ধ হয়ে আছে ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ। পিসিবি ও বিসিসিআইয়ের মধ্যে চুক্তি অনুযায়ী, ২০২২ সালের মধ্যে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ খেলার কথা চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশের। কিন্তু পাক-ভারত সিরিজ সহসাই হচ্ছে না বলে জানিয়েছেন আইপিএলের সভাপতি রাজীব শুক্লা।

সম্প্রতি ভারত সফর করেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান শাহরিয়ার খান। কলকাতায় গিয়ে দেখা করেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান জগমোহন ডালমিয়ার সঙ্গে। পরে দিল্লীতে গিয়ে বৈঠক করেছিলেন বিসিসিআইয়ের সেক্রেটারি অনুরাগ ঠাকুরের সঙ্গেও। প্রস্তাব দিয়েছিলেন ডিসেম্বরে আরব আমিরাতে ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনের। কিন্তু এতে কোন কাজ হবে বলে মনে হচ্ছে না। ভারত কোন নিরপেক্ষ ভেন্যুতে গিয়ে পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে চায় না বলে জানিয়েছেন আইপিএলের সভাপতি রাজীব শুক্লা। পিটিআইকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেছেন, ‘সম্প্রতি দুই বোর্ডের মধ্যে আলাপ হয়েছে কিন্তু খুব দ্রুত ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ শুরুর কোন সম্ভাবনা নেই। শর্ত অনুযায়ী ভারতকে পাকিস্তানে গিয়ে খেলতে হবে। কিন্তু এই মুহূর্তে এটা সম্ভব না। আর আমরা কোন নিরপেক্ষ ভেন্যুতে গিয়ে খেলারও পক্ষপাতী না।’

সরকারী ছাড়পত্র পাওয়ার পরই পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় দ্বৈরথ আবার শুরু হতে পারে বলে জানিয়েছেন শুক্লা। কিন্তু সেটাও কবে হবে সে ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। পাকিস্তান ভারতে গিয়ে একটা সিরিজ খেলার ব্যাপারেও আগ্রহ দেখিয়েছে। কিন্তু সেখানে মুনাফা সংক্রান্ত জটিলতা আছে বলে জানিয়েছেন শুক্লা। ফলে ভারত-পাকিস্তানের জমজমাট ক্রিকেটীয় লড়াই দেখার জন্য আরও অপেক্ষা করতে হচ্ছে ক্রিকেটপ্রেমীদের। ভারত যে পাকিস্তানে গিয়ে খেলবে না তা বলেছেন শাহরিয়ার খানও। জানিয়েছেন, ‘নিরাপত্তার কারণে পাকিস্তানে এসে ভারত খেলবে না। তবে সিরিজ যদি আরব আমিরাতে হয় তাহলেও কম কিসের।’

জিম্বাবুয়ে সিরিজের পর আরও দল পাকিস্তান সফর করবে- এমন আশাও প্রকাশ করেছেন শাহরিয়ার খান। জিম্বাবুয়ে সফরটা একবার সফলভাবে শেষ হলে আরও টেস্ট দলের পাকিস্তান সফরের দরজা খুলে যাবে বলে আশাবাদী পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান। ছয় বছরের মধ্যে শুক্রবার দুই ম্যাচের প্রথম টি২০তে টেস্ট খেলুড়ে কোন দেশ হিসেবে পাকিস্তানের মাঠে নেমেছে জিম্বাবুয়ে। আর এ ম্যাচের মধ্য দিয়েই পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। পিসিবি প্রধান বলেন, ‘অনেক আশার এই সিরিজ। এর ফলে আমরা আশা করছি ভবিষ্যতে আরও সফরের দরজা খুলে যাবে।’ তিনি আরও বলেন, ‘সব চেয়ে গুরুত্বপূর্ণ হলো এর মাধ্যমে আমরা, সরকার এবং নিরাপত্তা সংস্থাগুলো বুঝতে পারব সফরকারী দলগুলোকে আরও বেশি নিরাপত্তা দিতে কী কী ব্যবস্থা নিতে হবে। পাকিস্তানে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনতে আমাদের ভারত, শ্রীলংকা এবং বাংলাদেশ সকলের কাছ থেকে আরও সহযোগিতা দরকার।’ যখন এমন সহযোগিতা চাচ্ছেন শাহরিয়ার, তখনই শুক্লা আশায় গুড়েবালি ছিটিয়ে দিয়েছে। পাক-ভারত সিরিজ যে হচ্ছে না, সেই ইঙ্গিত দিয়ে দিয়েছেন তিনি।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: