মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

খেলছেন না সাকিব, তামিম, মুশফিক, রুবেল

প্রকাশিত : ২৪ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিপক্ষে সিরিজে নামার আগে চোট সমস্যায় জর্জরিত বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, রুবেল হোসেন- এই চার ক্রিকেটারের পুরনো চোট দেখা দিয়েছে। এজন্য চট্টগ্রামে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল-ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ও মিরপুরে ওয়ালটন মধ্যাঞ্চল-বিসিবি উত্তরাঞ্চল যে আজ সকাল সাড়ে নয়টায় বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) লঙ্গারভার্সনের শেষপর্বে খেলতে নামবে, তাতে খেলবেন না জাতীয় দলের এই চার তারকা ক্রিকেটার। এ সময়টায় বিশ্রাম নিয়ে ভারতের বিপক্ষে সিরিজের জন্য নিজেদের সারিয়ে তুলবেন তারকা ক্রিকেটাররা।

দক্ষিণাঞ্চল-পূর্বাঞ্চলের মধ্যকার যে ম্যাচটি হবে, এ ম্যাচকেই ধরা হচ্ছে ‘শিরোপা নির্ধারণী’ ম্যাচ। দুই দলের মধ্যে যে দলই বেশি পয়েন্ট পাবে, শিরোপা তারাই জিতবে। দক্ষিণাঞ্চল যে ৩৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় সবার শীর্ষে রয়েছে, পরের অবস্থানেই আছে পূর্বাঞ্চল। পয়েন্ট ৩২। পার্থক্য মাত্র ৩ পয়েন্টের। তৃতীয় স্থানে থাকা উত্তরাঞ্চলের ১৩ ও পয়েন্ট তালিকার তলানিতে থাকা মধ্যাঞ্চলের পয়েন্ট ১১। তাই দক্ষিণাঞ্চল-পূর্বাঞ্চলের ম্যাচটিই শিরোপানির্ধারণী ম্যাচ হয়ে যাচ্ছে।

এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণাঞ্চলের সাকিব, রুবেল ও পূর্বাঞ্চলের তামিম খেলবেন না। খেলছেন না উত্তরাঞ্চলের মুশফিকও। জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলতে হয় সাকিবকে। জাতীয় দলের খেলা, ঘরোয়া লীগ, আইপিএল, সিপিএল, বিগব্যাশ; সব মিলিয়ে সাকিবই সবচেয়ে বেশি ম্যাচ খেলেন। এত চাপের জন্য এর আগেও একবার পড়েছিলেন ডান পায়ের শিন বোনের ইনজুরিতে। দেড় মাসের বিশ্রামও নিতে হয়েছিল। এমনকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে দেশের মাটিতে ২০১২ সালে বাংলাদেশ ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছিল, সেই সিরিজেও খেলতে পারেননি সাকিব। কোন উন্নতি না হওয়ায় করাতে হয়েছিল অস্ত্রোপচারও। কিন্তু তাতেও লাভ হয়নি। আবারও সেই ইনজুরি ফিরে এসেছে। যে কারণে আইপিএল খেলে আসা সাকিবকে এক সপ্তাহের বিশ্রাম দেয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম জানান, ‘এখন বিশ্রামের কোন বিকল্প নেই সাকিবের। সাকিবের শিন বোনের যে জায়গাটায় অস্ত্রোপচার হয়েছিল, এখন ব্যথাটা হচ্ছে ঠিক নিচেই।’ এজন্য বিসিএল খেলা থেকে সাকিবকে বিরতও রাখা হয়েছে। ডান হাঁটুতে যে অস্ত্রোপচার করেছেন তামিম, তার পুনর্বাসন চলছে। আর তাই তামিমও বিসিএলে খেলছেন না। পাকিস্তানের বিপক্ষে সিরিজে যে ডান হাতের অনামিকায় ব্যথা পেয়েছেন মুশফিক, তা এখনও খানিক রয়ে গেছে। তাই মুশফিককেও ভারতের বিপক্ষে সিরিজের আগে একটু বিশ্রাম নেয়ার সুযোগ করে দেয়া হয়েছে। আর রুবেলও পুরোপুরি ফিট হয়ে না ওঠায় বিসিএল না খেলে ফিটনেস ট্রেনিংয়েই বিশেষ নজর দিতে বলা হয়েছে।

এ চার ক্রিকেটার ছাড়া ভারতের বিপক্ষে জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে থাকা ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাতো দীর্ঘ পরিসরের ক্রিকেটে খেলতেই পারছেন না। বাবা অসুস্থ থাকায় সাব্বির রহমান রুম্মনেরও না খেলার সম্ভাবনা আছে। বাকি সবারই খেলার সম্ভাবনা জোরালো। এর মধ্যে ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, শুভগত হোম চৌধুরী, লিটন কুমার দাস, নাসির হোসেন, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম, রনি তালুকদাররা খেলবেন।

স্বাভাবিকভাবেই জাতীয় দলের নিয়মিত ক্রিকেটাররা ইনজুরিতে না পড়লে চূড়ান্ত দলে থাকবেনই। এরপরও কয়েকটি স্থান আছে, যেখানে ক্রিকেটার বেছে নিতে বিসিএলকেই বেছে নিতে হচ্ছে নির্বাচকদের। পেস আক্রমণ, একজন ব্যাটসম্যান বেছে নিতে বিসিএলকেই গুরুত্ব দেয়া হচ্ছে। প্রধান নির্বাচক ফারুক আহমেদই যেমন বলেছেন, ‘বিসিএলের শেষ দুটি ম্যাচের নৈপুণ্য অবশ্যই মূল্যায়ন করা হবে। যারা এখানে ভাল করবে, তাদের বিবেচনায় রাখব।’ সেই ভাল খেলার দিন শুরু হয়ে যাচ্ছে আজ। এ শুরুতে দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চল শিরোপা জয়ের জন্য নামবে। কিন্তু বিশ্রামের জন্য খেলছেন না দক্ষিণাঞ্চলের সাকিব, রুবেল ও পূর্বাঞ্চলের তামিম। সঙ্গে উত্তরাঞ্চলের মুশফিকও খেলবেন না।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: