কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সৌদিতে নারী কর্মী নিবন্ধন আজ থেকে

প্রকাশিত : ২৪ মে ২০১৫

ফিরোজ মান্না ॥ সৌদিতে চাকরি করতে ইচ্ছুক নারী কর্মীদের আজ থেকে আবার নিবন্ধন শুরু হচ্ছে। ৪২টি জেলায় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নিবন্ধন কাজ চলবে। নিবন্ধন কার্যক্রম চলবে ৩০ মে পর্যন্ত। নিবন্ধন শেষ হলে সরকার অনুমোদিত নিবন্ধিত রিক্রুটিং এজেন্সির সমন্বয়ে কর্মী বাছাই করা হবে। বাছাইয়ের পর তারা বিনা খরচে সৌদিতে যাবেন। এ জন্য একশ’টি জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সূত্র জানিয়েছে, বিনা খরচে সৌদি আরবে নারী কর্মী পাঠাতে প্রথমবার নিবন্ধনে তেমন সাড়া পাওয়া যায়নি। এ কারণে দ্বিতীয়বারের মতো আবারও মহিলা কর্মীদের নিবন্ধন শুরু করছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। প্রথম দফায় সৌদি আরবে যাওয়ার জন্য সাড়ে ৩ হাজার নারী কর্মী নিবন্ধিত হয়েছিলেন। নিবন্ধনের জন্য ১২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মেশিন রিডেবল পাসপোর্ট (যদি থাকে) অথবা জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ, নিজ এলাকার চেয়ারম্যানের সনদপত্র সঙ্গে আনতে হবে। যারা নিবন্ধন করবেন তাদের বয়স হতে হবে ২৫ থেকে ৪৫ এর মধ্যে। সৌদিতে যে সব নারী কর্মী চাকরি নিয়ে যাবেন তাদের বেতন হবে ১৬ হাজার টাকা। এই কর্মীরা ‘ওভার টাইম‘ কাজ করার সুযোগ পাবেন। তাছাড়া তারা থাকা-খাওয়া-চিকিৎসা ফ্রি পাবেন। শুরুতে ২ বছরের জন্য নিয়োগ দেয়া হবে। পরে তা নবায়ন করা যাবে।

প্রথম দফায় নিবন্ধন শুরু হয়েছিল ৫ মার্চ, চলে ২৮ মার্চ পর্যন্ত। সেই সময় কয়েক দফায় সারা দেশে নিবন্ধনের কাজ হয়। চাহিদার তুলনায় নারী কর্মীরা নিবন্ধিত হয়নি। সৌদি আরব ১০ হাজার নারী কর্মী জরুরী ভিত্তিতে নেবে। মাত্র সাড়ে ৩ হাজার কর্মী নিবন্ধন করায় আবার দ্বিতীয় দফা নিবন্ধন আজ রবিবার থেকে শুরু করা হচ্ছে। এবার টার্গেট পূরুণ হবে বলে আশা প্রকাশ করেছে মন্ত্রণালয়।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: