আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিস্টুলা রোগীদের সুচিকিৎসায় প্রয়োজন যৌথ প্রয়াস ॥ ভিসি কামরুল

প্রকাশিত : ২৪ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রোগীসেবায় চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান। তিনি বলেন, রোগীসেবায় নিজেদের উৎসর্গ করাই একজন চিকিৎসকের প্রধান ব্রত। লব্ধ অভিজ্ঞতা ও শিক্ষা দিয়ে রোগীদের জীবন বাঁচানোর চেষ্টা থেকে দূরে থাকা যাবে না। সামান্য অবহেলাতেই ঝরে যেতে পারে একটি প্রাণ।

শনিবার বিশ্ব ফিস্টুলা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সেমিনারে উপাচার্য এ কথা বলেন। সেমিনারে বিশেষজ্ঞ প্যানেলের মডারেটরের দায়িত্ব পালন করেন অধ্যাপক এ.এইচ.এম.টি.এ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অবস্টেট্রিক্যাল এ্যান্ড গাইনীকোলোজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)-এর সভাপতি অধ্যাপক রওশন আরা বেগম, এনজেন্ডার হেলথের দেশীয় প্রতিনিধি ডাঃ আবু জামিল ফয়সাল। বিএসএমএমইউ’র অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ সালেহা বেগম চৌধুরী ইউনিভার্সিটি ফিস্টুলা সেন্টারের কার্যক্রম বিস্তারিতভাবে তুলে ধরেন। প্রবন্ধ উপস্থাপন করেন ফিস্টুলা বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ আনোয়ারা বেগম ও অধ্যাপক ডাঃ সায়েবা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন ডাঃ শারমীন মাহমুদ।

উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান বলেন, আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। ফিস্টুলা রোগীদের সুচিকিৎসা ও প্রতিরোধে প্রয়োজন সংশ্লিষ্ট সকলের যৌথ প্রয়াস। এ রোগের চিকিৎসায় যথাযথ প্রশিক্ষণ নিশ্চিত করা, বিভিন্ন টেকনিক সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানলাভ করা এবং চিকিৎসা বিজ্ঞানের নিত্য নতুন প্রযুক্তি ও সর্বশেষ আবিষ্কার সম্পর্কে ধারণা থাকটাও জরুরী।

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: