কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে ৪৫ কোটি ডলার দেবে জাপান

প্রকাশিত : ২৪ মে ২০১৫
  • জলবায়ু মোকাবেলা

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সহায়তা করতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার দেয়ার অঙ্গীকার করেছেন।

জাপানের ফুকুশিমার আইওয়াকিতে প্রশান্ত মহাসাগরীয় ১৪ দেশের নেতৃবৃন্দের এক বৈঠকে শনিবার আবে এ অঙ্গীকার করেন। দেশগুলোর উন্নয়ন চাহিদা নিয়ে আলোচনার জন্য দু’দিনব্যাপী এ বৈঠক শুক্রবার শুরু হয়। খবর এএফপির।

বৈঠকে শিনজো আবে বলেন, ‘জাপান সরকার তার অঙ্গীকার অনুযায়ী জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অভিযোজন সক্ষমতা জোরদার করতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে আগামী তিন বছরে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দেবে।’ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বাড়ার সময় ওই অঞ্চলে জাপানের প্রভাব বাড়ানোর চেষ্টার প্রেক্ষাপটে প্রশান্ত মহাসাগরীয় নেতৃবৃন্দের সপ্তম পর্যায়ের এ বৈঠক হয়েছে। প্রতি তিন বছর পরপর এ বৈঠক হয়। বৈঠকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রসহ আঞ্চলিক অন্যান্য দেশের উর্ধতন কর্মকর্তা অংশ নেন।

এর আগে ২০১২ সালের এ বৈঠকে জাপান প্রশমন কর্মসূচীর অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলোকে পরবর্তী তিন বছরে ৫০ কোটি মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছিল।

বন্দুক ঠেকিয়ে সেলফি

রাশিয়ায় মাথায় বন্দুক ঠেকিয়ে সেলফি তুলতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন এক তরুণী। আসল ঘটনা প্রকাশ্যে আসতেই হতভম্ব মস্কো পুলিশ। পিস্তল নিয়ে সেলফি তুলার সময় ট্রিগারে চাপ লেগে ওই তরুণীর মাথায় গুলি লাগে। এখন গুরুতর আহত অবস্থায় মস্কোর ক্লিফোসভস্কি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। - ওয়েবসাইট

ডুবো শহর...

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান পেড্রোর শহরটি ৮০ বছর পরে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হচ্ছে। ১৯২০-এর দশকে নির্মিত শহরটি স্থানীয় অধিবাসীদের প্রশান্ত মহাসাগরের অপার সৌন্দর্য উপভোগ করতে নির্মাণ করা হয়। এক সময় একের পর এক ভূমিধসে শহরের বাড়িগুলো ধীরে ধীরে সাগরের ডুবে যেতে থাকে। তারপর শহরটিকে ১৯২৯ সালে পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং সেখানে কয়েকজনের মৃত্যুর পর ১৯৮৭ সালে লোহার বেড়া দিয়ে ঘিরে দেয়া হয়। -মেইল অনলাইন

প্রকাশিত : ২৪ মে ২০১৫

২৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: