মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাঁচ তারকার অপেক্ষায়...

প্রকাশিত : ২৩ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে কদিন আগে শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের উইন্ডিজ দল দেখে অনেকেই হতাশ হয়েছেন। ছিলেন না তুখোড় উইলোবাজ ক্রিস গেইল। দেশ ছেড়ে টাকার খেলা ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) দাপিয়ে বেড়াচ্ছেন সুনিল নারাইন, আন্দ্রে রাসেল, কাইরেন পোলার্ড, ডোয়াইন ব্রাভো, লেন্ডল সিমন্সরা। ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্সের আশা দেশের হয়ে টেস্ট ক্রিকেটে ফিরবেন এই সব তারকা। তাদের জন্য দলের দরজা খোলা বলেও মন্তব্য করেছেন ১৯৮৭-১৯৯৯ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রতিনিধিত্ব করা এই অলরাউন্ডার।

‘অবশ্যই আমার মতো অনেকেই চাইবেন ওরা ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ক্রিকেটে ফিরে আসুক। প্রত্যেকে দলের গুরুত্বপূর্ণ পারফর্মার। সত্যি পঁচকের (কুইন্টেট = পাঁচ জনের সমষ্টি) অপেক্ষায় আমি।’ পঁচক বলতে কোচ আসলে ডোয়াইন ব্রাভো, লেন্ডল সিমন্স, নারাইন, রাসেল ও পোলার্ডকে বুঝিয়েছেন। যারা আইপিএলের এবারের আসরেও ব্যাটে-বলে আলো ছড়িয়ে চলেছেন। ভারত সফর থেকে মধ্যপথে দেশে ফিরে তুমুল হৈচৈ ফেলে দিয়েছিলেন সে সময়ের ওয়ানডে অধিনায়ক ডোয়াইন ব্রাভো ও পরীক্ষিত ওপেনার লেন্ডল সিমন্স। এরপর ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়েন তারা, এমন কি বিশ্বকাপেও জায়গা হয়নি আধুনিক উইন্ডিজের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার ডোয়াইন ব্রাভোর। রাগে-ক্ষোভে টেস্ট থেকে অবসর ঘোষণা করেন ব্রাভো-সিমন্স। আর আন্দ্রে রাসেল লঙ্গার ভার্সনে খেলার মতো যথেষ্ট ফিট নন বলে টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। বোলিং ‘এ্যাকশন’ সমস্যায় জর্জরিত স্পিনার নারাইন। ফিটনেস ঘাটতির কথা বলে জাতীয় দল এড়িয়ে থাকা ক্রিস গেইলসহ প্রত্যেকেই দেদার খেলে বেড়াচ্ছেন আইপিএলে! অতিশ গিবসন সরে যাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের কোচ এখন সিমন্স। দলের তরুণ-অভিজ্ঞ সব খেলোয়াড়ের সঙ্গেই তার ভাল সম্পর্কের একটা সুনাম রয়েছে। সেই বিশ্বাস থেকেই তিনি মনে করছেন, ওরা ফির আসবে। ‘ব্রাভো ইস্যুতে কথা বলতে চাই না। কারণ সেটি যখন ঘটেছিল তখন আমি দলের কোচ ছিলাম না। আইপিএল শেষে নির্বাচক এবং ওদের একসঙ্গে নিয়ে বসব। লক্ষ্য, একটাই টেস্টের ভবিষ্যতের কথা ভেবে সেরা সিদ্ধান্ত নেয়া।’ আরও যোগ করেন সিমন্স।

উইন্ডিজ ক্রিকেটের ভবিষ্যতের জন্য ব্যক্তি স্বার্থ ত্যাগ করতে হবে বলেও মন্তব্য করেন সাবেক এই তারকা। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার সঙ্গে আসন্ন সিরিজ নিয়ে অভিজ্ঞ শিবনারায়ণ চন্দরপলের সঙ্গেও তার ভবিষ্যত নিয়ে আলোচনা করবেন কোচ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে পিছিয়ে পড়েও ১-১এ ড্র করে ক্যারিবীয়রা। তরুণরা ভাল খেললেও ব্যাট হাতে হতাশ করেন চন্দরপল। সিরিজে ৪০ বছর বয়সী লিজেন্ডারি ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস ৪৬। বাকি তিন ইনিংসে করেন ১৩, ১, ৭, ২৫ ও ০ রান! ঘরের মাটিতে শক্তিধর অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টর সিরিজ খেলবে উইন্ডিজ, ডমিনিকায় প্রথম ম্যাচ শুরু ৩ জুন।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: