মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রিয়ালের দায়িত্ব পেলে খুশি হবেন বেনিতেজ

প্রকাশিত : ২৩ মে ২০১৫
রিয়ালের দায়িত্ব পেলে খুশি হবেন বেনিতেজ

স্পোর্টস রিপোর্টার ॥ কার্লো আনচেলত্তির দিন শেষ হয়ে গেছে। এ মৌসুমের যবনিকাপাত ঘটলে রিয়াল মাদ্রিদ থেকে পাত্তারি গুটাতে হবে তাকেও। এটা প্রায় নিশ্চিত হয়ে গেছে। কারণ চলতি মৌসুমে কোন ধরনের প্রতিযোগিতা থেকে শিরোপা জিততে পারেনি রিয়াল। পুরোপুরি ব্যর্থ একটি মৌসুম কাটিয়েছেন আনচেলত্তি। বিদায় নিতেই হবে। তবে তার জায়গায় কে আসবেন এটাই এখন বড় প্রশ্ন। জোরালো সম্ভাবনার কথা শোনা যাচ্ছে রাফায়েল বেনিতেজের আসার বিষয়ে। বর্তমানে ইতালিয়ান ক্লাব নেপোলির দায়িত্বে থাকা তার এজেন্ট ম্যানুয়েল গার্সিয়া কুইলন জানিয়েছেন রিয়ালের দায়িত্ব পেলে দারুণ সন্তুষ্ট হবেন বেনিতেজ।

আজ থেকে ৩৪ বছর আগে রিয়াল ছেড়ে গিয়েছিলেন বেনিতেজ। মাদ্রিদে জন্ম নেয়া ৫৫ বছর বয়সী এ কোচ ১৯৭৪ সালে রিয়াল মাদ্রিদ ক্যাস্টিলার হয়ে ৭ বছর খেলেছেন। সিনিয়র ক্যারিয়ারে ডিফেন্ডার হিসেবে সেটাই তার শুরু। রিয়াল ছাড়ার পর আরও পাঁচ বছর খেলেছেন তিনি। কিন্তু আর রিয়ালে ফেরেননি। অবশ্য কোচিং ক্যারিয়ারেরও শুরুটা হয়েছে তার রিয়ালেই। ১৯৯৩ সালে রিয়াল মাদ্রিদ ‘বি’ দলের কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পাশাপাশি হাতেখড়িও নিয়েছেন। অবশ্য দুই বছর পরই তাকে ভ্যালাডোলিড প্রধান কোচ হিসেবে নিয়ে নেয়। এরপর ওসাসুনা, টেনেরিফে, ভ্যালেন্সিয়া, লিভারপুল, ইন্টার মিলান, চেলসি ঘুরে ২০১৩ সালে নেপোলির দায়িত্ব নিয়েছেন এ স্প্যানিশ কোচ। তবে আবারও রিয়ালে ফেরার জোর সম্ভাবনা দেখা দিয়েছে আনচেলত্তির অধীনে দুর্দশাগ্রস্ত চেহারায় পতিত হওয়ার কারণে। শেষ আশা হিসেবে টিকে ছিল চ্যাম্পিয়ন্স লীগে কিছু করার। কিন্তু সেখানেও ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে রিয়াল। এরপর থেকেই আনচেলত্তির বিদায় ঘণ্টা বেজে গেছে বলে জোর গুঞ্জন তৈরি হয়। অনেকেই আনচেলত্তির সহকারী সাবেক ফরাসী ফুটবলার জিনেদিন জিদানকেও প্রধান কোচের আসনে বসানোর কথা বলেছেন। কিন্তু বেনিতেজই হতে পারেন আনচেলত্তির যোগ্য উত্তরসূরি।

বর্তমানে বেনিতেজ নেপোলিতেও তেমন সুবিধাজনক অবস্থানে নেই। কারণ নেপোলি এখন হাত বাড়িয়েছে স্যাম্পোদারিয়ার কোচ সিনিসা মিহাইলোভিচের দিকে। এবার লীগ শেষ হয়ে গেলেই বেনিতেজের স্থলাভিষিক্ত হবেন মিহাইলোভিচ। তবে এখন সবাই আশ্চর্য হয়ে গত কয়েকদিন ধরে শুনতে পাচ্ছেন ডেসিমা জয়ী আনচেলত্তির জায়গায় বেনিতেজের বহাল হওয়ার সম্ভাবনার কথা। এ বিষয়ে বেনিতেজের এজেন্ট কুইলন বলেন, ‘রাফা এক সময় রিয়াল মাদ্রিদের খেলোয়াড় ছিলেন। তিনি মাদ্রিদে জন্ম নিয়েছেন এবং বেড়ে উঠেছেন। কোচিং ক্যারিয়ারের হাতেখড়িও রিয়াল ‘বি’ দলের দায়িত্বে থেকে হয়েছে। সুতরাং সন্দেহ করছি অন্য যে কেউ হয় তো এ ইতিহাস জেনে অখুশি হবেন। বিশেষ করে যারা রিয়ালের দায়িত্ব পেতে আগ্রহী। আমি তার মস্তিষ্কের অভ্যন্তরে ঢুকিনি, কিন্তু আমার মনে হচ্ছে তিনি সত্যিই খুব আনন্দিত এবং সন্তুষ্ট হবেন যদি কোনদিন রিয়ালের কোচ হতে পারেন। তবে আমি আপনাদের বলছি এখন পর্যন্ত কোনকিছুই একেবারে নিশ্চিত নয়, সবকিছুই গুঞ্জন।’ বেনিতেজ ২০০১-০২ ও ২০০৩-০৪ মৌসুমে ভ্যালেন্সিয়াকে লা লিগা জিতিয়েছিলেন। এছাড়া উয়েফা কাপ জেতারও রেকর্ড রয়েছে তার। শেষ পর্যন্ত রিয়ালের দায়িত্ব পেলে ভালই হবে উভয় পক্ষের জন্য। রিয়াল কর্তৃপক্ষ অবশ্য এখন পর্যন্ত এ বিষয়ে মুখ খোলেনি। তাদের দিকেই এখন দৃষ্টি সবার।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: