মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপকেই পাখির চোখ করছেন আফ্রিদি

প্রকাশিত : ২৩ মে ২০১৫
বিশ্বকাপকেই পাখির চোখ করছেন আফ্রিদি

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ছয় বছর পর ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট। জিম্বাবুইয়ের আগমন ঘিরে পাকিস্তান জুড়ে এখন উৎসবের আমেজ। আনন্দের এই ডামাডোলের মাঝেও নিজের লক্ষ্যের কথা জানাতে ভোলেননি শহীদ আফ্রিদি। টি২০ অধিনায়ক বলেছেন, চলমান সিরিজের ফল যা-ই হোক, তার মূল লক্ষ্য বিশ্বকাপ। যে জন্য টেস্ট-ওয়ানডে থেকে অবসর নিয়ে খেলে যাচ্ছেন কেবল স্বল্পদৈর্ঘের ফরমেটে। ভারতে অনুষ্ঠেয় ২০১৬ টি২০ বিশ্বকাপকে পাখির চোখ করেছেন ৩৫ বছর বয়সী ‘ক্রেজি’ অলরাউন্ডার।

‘যা করার আগেই করতে হবে, বিশ্বকাপ শুরুর তিন মাস আগে থেকে দলে কোন পরিবর্তন দেখতে চাই না। তাহলে একই খেলোয়াড় নিয়ে গড়া দল বিশ্বকাপে খেলতে পারবে এবং সবার মনোবল উঁচুতে থাকবে। কাজটা নিখুঁত ভাবে করতে হবে, এটা নির্বাচকদের দায়িত্ব। আমি তাদের কাজে হস্তক্ষেপ করতে চাই না। চাই কেবল আগেই একটা ভাল দল তৈরি হোক।’ অনেক আগেই টেস্ট ছাড়া আফ্রিদি পঞ্চাশ ওভারের ওয়ানডেকে বিদায় জানিয়েছেন গত বিশ্বকাপে। দল ভাল খেলেনি, বিদায়টাও তাই সুখের হয়নি। টি২০তে ভারত বিশ্বকাপ টার্গেট করে তাকে অধিনায়ক করা হয়েছে। ‘বুম বুম’ নিজেও বলেছেন, পাকিস্তানকে টি২০ বিশ্বকাপ উপহার দিয়ে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। এটা তার স্বপ্ন।

একটা ভাল দল তৈরির জন্য পরীক্ষা-নিরীক্ষা অবশ্যই চালাতে হবে। সেটি আফ্রিদিও বোঝেন। তবে সেটা যেন কোনভাবেই বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে না হয়। যা করার এখনই করতে হবে বলে মনে করেন অধিনায়ক। আগামী বছর মার্চ-এপ্রিলে ভারতে বসবে টি২০ বিশ্বকাপের আসর। সেটি মাথায় রেখে ঘরের মাটিতে চলমান সিরিজে তিন-চার জন নতুন খেলোয়াড় নেয়ার জন্য নির্বাচকদের অনুরোধ জানিয়েছিলেন আফ্রিদি। নির্বাচকরা তার চাওয়া পূরণ করেছেন। প্রথমবারের মতো অন্তর্ভুক্ত করা হয়েছে ১৯ বছর বয়সী উদ্বোধনী ব্যাটসম্যান নওয়মান আনোয়ার ও সাবেক অনুর্ধ ১৯ দলের অধিনায়ক ইমাদ ওয়াসিমকে। দু’জনই পাকিস্তানের উদীয়মান প্রতিভা, যাদের ওপর দলের ভবিষ্যত নির্ভর করবে বলে মনে করেন নির্বাচকরা।

তারা আফ্রিদির দলে একাধিক অভিজ্ঞাকেও জায়গা করে দিয়েছেন। তিন বছর পর ডাকা হয়েছে পেসার মোহাম্মদ সামিকে, এক বছর পর অলরাউন্ডার শোয়েব মালিককে! তাদের নিয়েও আশাবাদী অধিনায়ক। আফ্রিদি বলেন, ‘বিশ্বকাপের আর ৮-৯ মাস বাকি। মালিক-সামি দুজনই অতীতে দলের হয়ে ভাল পারফর্ম করেছে। ওরা পরীক্ষিত, এমন নয় যে বয়স খুব বেশি হয়েছে। মালিক অস্ট্রেলিয়ার বিগব্যাশে খেলছে। আশা করি তারা সুযোগটা কাজে লাগাবে, যা দলের সাফল্যে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। নতুন-পুরনোদের মিলিয়ে ভাল দল গড়া সম্ভব। সেটা করতে হবে বিচক্ষণতার সঙ্গে এবং অবশ্যই চলতি বছরের মধ্যে। এ জন্য প্রতি সিরিজই হবে গুরুত্বপূর্ণ।’

পাশাপাশি দীর্ঘ অর্ধযুগ পর ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরায় সন্তুষ্ট আফ্রিদি সফরকারী জিম্বাবুইয়ের প্রশংসা করেন। তিনি বলেন, ‘জিম্বাবুইয়ে দলের সাহস প্রশংসা করার মতো। তারা অধীর হয়ে থাকা পাকিস্তানী ভক্তদের জন্য আনন্দের উপলক্ষ্য বয়ে এনেছেন। আমাদের দেশের মানুষ বহুদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য অপেক্ষ করে আসছিল।’ ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলা পর কোন টেস্ট খেলুড়ে দেশের পাকিস্তান সফর এই প্রথম।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: