কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বার্সার হয়ে ট্রেবল জয়ের আশা...

প্রকাশিত : ২৩ মে ২০১৫
বার্সার হয়ে ট্রেবল  জয়ের আশা...
  • মেসি ফিরতে চান আর্জেন্টিনা জাতীয় দলেও

স্পোর্টস রিপোর্টার ॥ দুঃসময় পেছনে ফেলে আবারও স্বমহিমায় ফিরেছেন লিওনেল মেসি। বার্সিলোনাকে স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধারে রেখেছেন অসামান্য অবদান। এবার কাতালানদের উপহার দিতে চান ট্রেবল। আর্জেন্টাইন অধিনায়ক মনে করছেন, এটা খুব সম্ভব। শুধু ক্লাব ফুটবলেই নয়, জাতীয় দল আর্জেন্টিনার হয়েও মাঠ মাতাতে চান রেকর্ড টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। ক্লাব ফুটবলের ডামাডোলের পর কোপা আমেরিকা কাপে জাতীয় দলের হয়ে খেলবেন মেসি। এরপর কয়েকটি প্রীতি ম্যাচেও জাতীয় দলের জার্সি গায়ে চড়াবেন তিনি।

ট্রেবল জয়ের হাতছানি থাকলেও কিছুটা সতর্ক পদক্ষেপে এগোতে চান মেসি। ছোট ভুলেও ভেস্তে যেতে পারে ইতিহাস গড়ার স্বপ্ন। তাই মৌসুমের গুরুত্বপূর্ণ শেষ ধাপে এসে সতীর্থদের কাছে আরেকটু বেশি চেয়েছেন মেসি। মৌসুমের শুরুতে বার্সিলোনার পারফর্মেন্সে কিছুটা ভুলত্রুটি চোখে পড়লেও চলতি বছরের শুরু থেকে তারা হয়ে ওঠে অপ্রতিরোধ্য। দুর্দান্ত আক্রমণ ত্রয়ীর কাঁধে চড়ে এরই মধ্যে লা লিগা জিতেছে তারা। ৩০ মে লীগ কাপের ফাইনালে এ্যাথলেটিক বিলবাও ও ৬ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে জুভেন্টাসকে হারাতে পারলে দ্বিতীয়বারের মতো ট্রেবল জেতবে কাতালানরা। স্বপ্ন পূরণের এত কাছাকাছি এসে কোন ভুল করতে চান না মেসি। লীগ কাপ জিতে আরেক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্যে তিনি সতীর্থদের উদ্দেশে বলেন, লীগ শিরোপা খুবই গুরুত্বপূর্ণ। এটা এমন একটা প্রতিযোগিতা, যা সেরাদের জন্য। কিন্তু এই দল অবিশ্বাস্য, আমরা এই বছর আরও চাই। এর আগে ২০০৯ সালে পেপ গার্ডিওলার অধীনে প্রথমবার ট্রেবল জয় করে বার্সিলোনা।

ব্যক্তিগত লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর চেয়ে পিছিয়ে থাকলেও দলগত পারফর্মেন্সে অনেক এগিয়ে মেসি। শূন্য থাকলেও লা লিগায় এবারের মৌসুমে রোনাল্ডোর সর্বোচ্চ গোলদাতা হওয়া অনেকটাই নিশ্চিত। ৪৫ গোল করা এই পর্তুগীজ তারকাকে ছুঁতে হলে মৌসুমের শেষ ম্যাচে আজ রাতে বার্সার হয়ে মেসিকে চার গোল করতে হবে। হ্যাটট্রিকের দিক থেকেও পিছিয়ে আছেন আর্জেন্টাইন অধিনায়ক। রোনাল্ডোর করা ৭ হ্যাটট্রিকের বিপরীতে মেসি করেছেন ৫টি। অবশ্য গোলে সহায়তার ক্ষেত্রে এগিয়ে মেসি। সতীর্থদের দিয়ে তিনি ১৮ গোল করিয়েছেন। রোনাল্ডোর পাস থেকে তার সতীর্থরা করেছেন ১৬ গোল। দলীয় সাফল্যের মতো মৌসুমের শেষে সি আর সেভেনকেও ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা এলএমটেনের।

মেক্সিকোর বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এই ম্যাচে মেসির খেলার জোর সম্ভাবনা আছে। বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার নতুন সূচী প্রকাশিত হয়েছে। ফিফার নতুন সূচী অনুযায়ী আগামী ৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টেক্সাসের এটিএ্যান্ডটি স্টেডিয়ামে স্থানীয় সময় রাত ৯টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। আসন্ন কোপা আমেরিকার পর আর্জেন্টাইন তারকা মেসি, ম্যানইউয়ের এ্যাঞ্জেল ডি মারিয়া, ম্যানসিটির সার্জিও এ্যাগুয়েরোদের মাঠে দেখা যাবে মেক্সিকোর বিরুদ্ধে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের রানার্সআপদের বিরুদ্ধে মেক্সিকানদের হয়ে মাঠে দেখা যেতে পারে ভিয়ারিয়ালের জিওভানি ডস সান্টোস, আন্দ্রেস গুয়ারডাডো, রিয়ালের জ্যাভিয়ের হার্নান্দেজকে। মেক্সিকো ও আর্জেন্টিনা সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১০ সালের ২৭ জুন। দক্ষিণ আফ্রিক বিশ্বকাপের শেষ ষোলোর ওই ম্যাচে ৩-১ গোলে জয় পেয়েছিল কোচ দিয়াগো ম্যারাডোনার আর্জেন্টিনা। দু’দল মুখোমুখি হয়েছে ২৮ বার। এতে জয়ের পাল্লা ভারি আর্জেন্টিনাল। ১২ জয়ের পাশাপাশি আর্জেন্টিনা ড্র করেছে ১১ ম্যাচে। আর হেরেছে ৪ ম্যাচ।

আগামী জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া কনকাকাফ গোল্ডকাপ টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে বিভিন্ন দেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে মেক্সিকো। উত্তর আমেরিকার সেরা টুর্নামেন্ট এটি।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: