রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

স্বাস্থ্য খাতে সার্বিক সহযোগিতার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাপরিচালকের

প্রকাশিত : ২৩ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ এবার বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরে উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. মার্গারেট চ্যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, বাংলাদেশ কয়েক দশক ধরে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও সামগ্রিক স্বাস্থ্যসেবার উন্নয়ন এবং গড় আয়ুবৃদ্ধিতে দেশটি যে অসাধারণ অগ্রগতি সাধন করেছে তা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। স্বাস্থ্য খাতে বাংলাদেশের এ সাফল্য থেকে এ অঞ্চলের অন্যান্য দেশের অনেক কিছুই গ্রহণ করার আছে। নারী ও শিশু স্বাস্থ্য রক্ষায় বাংলাদেশের সাফল্য বিশ্বের অনুকরণীয় হয়ে থাকবে। একত্রিত হয়ে কাজ করলে স্বাস্থ্য সংশ্লিষ্ট সমস্যা মোকাবেলায় আমরা জয়ী হতে পারব।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৮তম সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে এক আলোচনায় মহাপরিচালক এসব কথা বলেন। আলোচনায় বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু মনোবিজ্ঞান বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় উভয়পক্ষের মধ্যে বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরের দক্ষতা ও বাজেট বৃদ্ধি এবং অটিস্টিক তথা প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানোর বিষয়সমূহ নিয়ে আলোচনা হয়। বিশ্ব ব্যাংকের মহাপরিচালক ড. মার্গারেট চ্যানকে আগামী নবেম্বরে এইচআইভি-এইডস আক্রান্তদের নিয়ে বাংলাদেশে অনুষ্ঠিতব্য ‘আইক্যাপ’ সম্মেলনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশে সব সময় থাকবে বাংলাদেশ।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, অটিজম মোকাবেলায় বিনিয়োগ বাড়ালে সমাজ অধিক লাভবান হবে। তিনি বলেন, অটিজমের জটিলতা এবং সার্বিক প্রভাব ব্যাপক। এটা ব্যক্তির শারীরিক, মানসিক স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক প্রেক্ষাপটেও নেতিবাচক প্রভাব ফেলে। ফলে বিশ্বের জনস্বাস্থ্য সমস্যায় অটিজম ও মানসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাকে প্রাধান্য দিয়ে কর্মপরিকল্পনা গ্রহণে বিশ্ব নেতৃবৃন্দকে সচেষ্ট হতে হবে।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৮তম সম্মেলনে ‘অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারস-ফ্রম রেজুলেশন টু গ্লোবাল এ্যাকশন’ শীর্ষক পার্শ্ব সভায় স্বাগত বক্তব্য দানকালে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন। সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ, ভারত, ইটালী, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, রোমানিয়া, থাইল্যান্ড ও ভুটানের স্বাস্থ্যমন্ত্রী এই সভায় বক্তব্য রাখেন।

প্রকাশিত : ২৩ মে ২০১৫

২৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: