কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইমারত বিধি বাস্তবায়নের তাগিদ বিশেষজ্ঞদের

প্রকাশিত : ২২ মে ২০১৫, ০৪:০৪ পি. এম.

অনলাইন ডেস্ক॥ ভূমিকম্প ঝুঁকিতে থাকা ভবন চিহ্নিতকরনের পা‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌শাপাশি ইমারত বিধি যতো দ্রুত সম্ভব বাস্তবায়নের দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। শুক্রবার ঢাকা রিপোটার্র্স ইউনিটিতে প্রগতিশীল স্থপতি ও নগর পরিকল্পনাবিদ ফোরাম আয়োজিত ‘নেপালের ভূমিকম্প আমাদের জন্য সতর্কবার্তা’ শীর্ষক সেমিনারে এ দাবি জানানো হয়।

সেমিনারে বক্তব্য রাখেন- বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. তাহমিদ মালিক আল-হুসাইনী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন আকতার, ঢাবি ভূগোলের অধ্যাপক এ কিউ এম মাহবুব, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব, বুয়েটের পানি সম্পদ প্রকৌশল বিভাগের অধ্যাপক সাব্বির মোস্তফা খান প্রমুখ।

বক্তারা বলেন, ভূমিকম্প পূর্ব ও পরবর্তী প্রযুক্তি আমাদের একেবারেই শূন্য। এজন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয় কিন্তু তা বাস্তবায়ন করা হয় না।

ভূমিকম্প ঝুঁকিতে থাকা ভবন চিহ্নিতকরনের পাশাপাশি বিল্ডিংকোড যতো দ্রুত সম্ভব বাস্তবায়নের দাবি জানিয়ে তারা আরও বলেন, আমাদের এটা করতে হবে, করা উচিত- এসব আর শুনতে চাই না। আমরা দ্রুত এর বাস্তবায়ন চাই। প্রয়োজনে আগামীকাল থেকেই কাজ শুরু করতে হবে।

প্রকাশিত : ২২ মে ২০১৫, ০৪:০৪ পি. এম.

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: