আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এনেসথেসিয়া গ্যাসও উষ্ণতা বাড়াচ্ছে

প্রকাশিত : ২২ মে ২০১৫

অপারেশন টবিলে রোগীদের সংজ্ঞালোপ করার জন্য যে গ্যাস ব্যবহার করা হয়, সেগুলো উর্ধে উঠে পৃথিবীর বায়ুম-লে জমা হচ্ছে এবং সামান্য আকারে হলেও জলবায়ু পরিবর্তনে অবদান রাখছে। পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির ক্ষেত্রে এর শক্তি কার্বন ডাই অক্সাইডের চেয়েও বেশি।

বিজ্ঞানীদের এক সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে যে, বিগত এক দশক ধরে বিশ্বের বায়ুম-লে এনেসথেটিক গ্যাস ডেসফ্লুরেন, আইসোফ্লুরেন ও সেভোফ্লুরেনে সমাবেশ বেড়ে চলেছে। সুদূর এন্টার্কটিকার আকাশে পর্যন্ত এই যৌগ উপাদানের সন্ধান পাওয়া গেছে।

জলবায়ু উষ্ণতর করতে সুপরিচিত যে গ্যাসটি দায়ী, তাহলো কার্বন ডাই অক্সাইড। এই গ্যাসটির মতো এনেসথেসিয়া গ্যাসগুলোও বায়ুম-লকে সূর্য থেকে প্রাপ্ত অধিকতর এনার্জি মজুত করতে দেয়। তবে গ্রীনহাউস গ্যাসের প্রতিক্রিয়ার দিক দিয়ে কার্বন ডাই অক্সাইডের তুলনায় এই গ্যাসগুলো বাড়তি শক্তির অধিকারী।

দৃষ্টান্ত দিয়ে বলা যায়, পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির ক্ষমতার পরিমাণের দিক দিয়ে এক কিলোগ্রাম ডেসফ্লুরেন আড়াই হাজার কিলোগ্রাম কার্বন ডাই অক্সাইডের সমান। প্রতি কিলোগ্রামের বিচারে ওই গ্যাস কার্বন ডাই অক্সাইডের তুলনায় এতটাই শক্তিশালী।

সুইজারল্যান্ডের বায়ুম-লীয় রসায়ন বিজ্ঞানী মার্টিন ভোলমার ও তাঁর সহকর্মীদের প্রণীত এই গবেষণাপত্রে বলা হয় ২০১৪ সালে বায়ুম-লে ডেসফ্লুরেনে সমাবেশ ছিল শূন্য দশমিক ৩০ পিপিটি (অর্থাৎ প্রতি ট্রিলিয়নের অংশ)। আইসোফ্লুরেন, সেভোফ্লুরেন ও হ্যালোথেনের মাত্রা ছিল যথাক্রমে দশমিক ০৯৭ পিপিটি, দশমিক ১৩ পিপিটি ও দশমিক ০০৯২ পিপিটি। অন্যদিকে ২০১৪ সালে প্রতি মিলিয়নে কার্বন ডাই অক্সাইড ছিল ৪০০ ভাগ। অর্থাৎ এনেসথেটিক গ্যাসগুলোর তুলনায় বায়ুম-লে কার্বন ডাই অক্সাইডের সমবেশ হচ্ছে কয়েকশ’ কোটিগুণ বেশি। গবেষক দলটি অবশ্য অতি প্রচলিত এনেসথেসিয়ার নাইট্রোস অক্সাইডকে হিসেবে ধরেনি। কারণ এনেসথেসিয়ার কাজ ছাড়াও আরও অনেক কাজে এই গ্যাস ব্যবহার করা হয়।

মানুষের কারণে সার্বিক গ্রীনহাউস গ্যাস উদগীরণে এনেসথেটিকের অংশ অতি সামান্য হলেও অনেকের কাছে তা ক্রমবর্ধমান উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাদের মতে, এনেসথেসিয়া গ্যাসের সমাবেশ বাড়ছে এবং এটাকে উপেক্ষা করা উচিত হবে না।

সূত্র : ন্যাশনাল জিওগ্রাফি

প্রকৃত ও বিজ্ঞান ডেস্ক

প্রকাশিত : ২২ মে ২০১৫

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: