কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে ৭৮০ কোটি টাকার লেনদেন

প্রকাশিত : ২২ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭৯ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার; যা আগের দিনের চেয়ে ৩ কোটি ১২ লাখ টাকা কম। এর আগে বুধবার এই বাজারে লেনদেন হয়েছিল ৭৮২ কোটি ৯০ লাখ টাকা। একইভাবে অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জেও কিছুটা মিশ্র প্রবণতা ছিল। বিনিয়োগকারীদের একটি অংশের অল্প দামে কেনা শেয়ারগুলোর বিক্রির চাপ বাড়িয়ে দেয়ার কারণে সূচকের এই মিশ্র প্রবণতা। তবে দিনটিতে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের কোম্পানিগুলোর লেনদেন ও দর বেড়েছে। খাতটির বেশিরভাগ কোম্পানির দর কমে লোভনীয় পর্যায়ে আসার পর চাহিদা বাড়তে শুরু করল।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩০৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান মূল্যসূচক বা ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৮৩ পয়েন্টে অবস্থান করছে। তবে কমেছে ডিএসইএস বা শরিয়াহ সূচক। এই সূচক দশমিক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৮৩ পয়েন্টে। এদিকে ডিএসইতে দিনটিতে খাতভিত্তিক লেনদেনের সেরা স্থান দখল করেছে জ্বালানি এবং শক্তি খাতের কোম্পানিগুলো। সারাদিনে খাতটির মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২০৮ কোটি টাকা, যা মোট লেনদেনের প্রায় ২৭ ভাগ। দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ এবং রসায়ন খাতের কোম্পানিগুলো। সারাদিনে খাতটির মোট লেনদেন ছিল ৯৯ কোটি টাকা, যা মোট লেনদেনের প্রায় ১৩ ভাগ। তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিগুলো। সারাদিনে মোট ৭৯ কোটি টাকার লেনদেন হয়েছে, যা সার্বিক লেনদেনের প্রায় ১০ ভাগ।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, খুলনা পাওয়ার কোম্পানি, মবিল যমুনা বাংলাদেশ, আরএকে সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, ইউনাইটেড এয়ারওয়েজ, ফার কেমিক্যাল, বারাকা পাওয়ার, ইউনিক হোটেল এ্যান্ড রিসোর্টস এবং এসিআই ফর্মুলেশন। ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলোÑ পাওয়ার গ্রিড, ইফাদ অটোস, স্ট্যান্ডার্ড সিরামিক, ফারইস্ট ফাইন্যান্স, এসিআই ফর্মুলেশন, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, মুন্নু স্টাফলারস, বিডি ফাইনান্স ও ফনিক্স ফাইন্যান্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলোÑ আইএফআইসি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, মবিল যমুনা বাংলাদেশ, ফার কেমিক্যাল, পেনিনসুলা চট্টগ্রাম, সিনো বাংলা, প্রাইম টেক্সটাইল, বিডি থাই।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেনের পরিমাণ কমেছে। সিএসইতে ৬৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১০১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ইউনাইটেড এয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, ফ্যামিলি টেক্স, মবিল যমুনা বাংলাদেশ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিএসআরএম লিমিটেড, পিপলস লিজিং ও ডেসকো।

প্রকাশিত : ২২ মে ২০১৫

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: