আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চেন্নাই-ব্যাঙ্গালুরু ফাইনালে উঠার লড়াই আজ

প্রকাশিত : ২২ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সবার আগে ফাইনালে পা রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্স। গ্রুপ পর্বে দ্বিতীয় স্থানে থেকে শেষ করার কারণে প্রথম কোয়ালিফাইয়ে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে সরাসরি ফাইনালে ওঠে মুম্বাই। ফাইনালে উঠার প্রথম কোয়ালিফায়ারে হেরেছে চেন্নাই। তবে শীর্ষস্থান নিয়ে শেষ গ্রুপ পর্ব শেষ করার সুবাদে আরেকটি সুযোগ আছে তাদের জন্য ফাইনালে উঠার। সে জন্য আজ দ্বিতীয় কোয়ালিফাইয়ে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মুখোমুখি হবে তারা। রাচিতে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে। জয়ী দল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। তাই আজকের এ ম্যাচটি অঘোষিতভাবে দ্বিতীয় সেমিফাইনাল।

এখন পর্যন্ত আইপিএলের সব আসরেই দারুণ নৈপুণ্য দেখিয়েছে চেন্নাই। আগের সাত আসরেই গ্রুপ পর্ব পেরিয়েছে যা অন্য কোন দলের ক্ষেত্রে রেকর্ডে নেই। দু’বার করে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হয়েছে দলটি। তবে গত মৌসুমে প্লে অফ খেলেই বিদায় নিতে হয়েছিল। এবারও সেই শঙ্কা দেখা দিয়েছে। কারণ প্রথম কোয়ালিফাইয়ে মুম্বাইয়ের কাছে ২৫ রানে হেরে ছন্দপতন ঘটেছে তাদের। গ্রুপ পর্বে সর্বাধিক ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকে শেষ চারে উঠে আসে মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই। কিন্তু হোঁচট খেতে হয়েছে শেষদিকে দুর্দান্ত ফর্মে থাকা মুম্বাইয়ের কাছে। শেষ চারে উঠা যখন প্রায় অসম্ভব এক পরিসংখ্যানে রূপ নিয়েছিল তখন থেকে টানা ৭ ম্যাচ জিতে দ্বিতীয় অবস্থান নিয়েই শেষ করে গ্রুপ পর্ব। কিন্তু চেন্নাইয়ের যাত্রাটা এত দুরন্ত ছিল না। ধারাবাহিকভাবে জয় তুলে নিতে পারেনি তারা। এমনকি হারতে হলো প্রথম কোয়ালিফাইয়েও। কিন্তু ধোনিবাহিনীর সুযোগ পুরোপুরিই রয়েছে। ব্যাঙ্গালুরুকে আজ হারাতে পারলেই আইপিএলে পঞ্চমবারের মতো ফাইনালে পা রাখবে তারা।

ব্যাঙ্গালুরুরও এবার মৌসুমটা ধারাবাহিক সাফল্যে কাটেনি। একেবারে শেষ ম্যাচে ফয়সালা ছিল শেষ চারে উঠার। কিন্তু সে ম্যাচে দিল্লী ডেয়ারডেভিলসের বিরুদ্ধে কোন ফলাফল আসেনি। বৃষ্টিতে পরিত্যক্ত হয় ম্যাচটি। তবে শেষ চার নিশ্চিত করার জন্য একটা পয়েন্টই প্রয়োজন ছিল ব্যাঙ্গালুরুর। ১৪ ম্যাচে ৭ জয়, ৫ পরাজয় আর দুটি পরিত্যক্ত ম্যাচ দিয়ে ১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থান নিশ্চিত করে শেষ চারে ওঠে ব্যাঙ্গালুরু। কিন্তু ফাইনালে উঠার জন্য তাদের খেলতে হবে দুটি ম্যাচ। অনেক বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের প্রথমটিতে ইতোমধ্যে নিজেদের প্রমাণ করেছে ব্যাঙ্গালুরু। এলিমিনেটর ম্যাচে পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে থাকা রাজস্থান রয়্যালসকে ৭১ রানের বড় ব্যবধানে বিধ্বস্ত করে ফাইনালে উঠার জন্য দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। এবার শীর্ষস্থান নিয়ে শেষ করা চেন্নাইকে হারাতে হবে। তবেই ফাইনালে মুম্বাইয়ের মুখোমুখি হতে পারবে ব্যাঙ্গালুরু। ২০১১ সালে সর্বশেষবার আইপিএলের ফাইনাল খেলেছে ব্যাঙ্গালুরু। এরপর টানা গত তিন আসরে গ্রুপ পর্বই পেরোতে পারেনি। ২০০৯ ও ২০১১ সালের রানার্সআপ দলটি এবার আরেকটি ফাইনালের লক্ষ্যে চেন্নাইয়ের বিরুদ্ধে নামবে।

গ্রুপ পর্বে চেন্নাই-ব্যাঙ্গালুরু দু’বার মুখোমুখি হয়েছে। প্রথম ম্যাচে ২৭ রানে এবং দ্বিতীয়বারের মোকাবেলায় ২৪ রানে জয় পেয়েছে চেন্নাই। সেদিক থেকে আজকের ম্যাচে প্রতিশোধ নিতে পারলে সেটা হবে ব্যাঙ্গালুরুর মোক্ষম জবাব। তাছাড়া প্রথম কোয়ালিফাইয়ে হেরে কিছুটা আত্মবিশ্বাসেও চিড় ধরেছে চেন্নাইয়ের। কিন্তু এলিমিনেটর ম্যাচে বিশাল জয়ে এখন ব্যাঙ্গালুরু উজ্জীবিত। তাই তাদের হারানো বেশ কঠিনই হবে চেন্নাইয়ের জন্য।

প্রকাশিত : ২২ মে ২০১৫

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: