কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দীর্ঘ দিন পর ইতালিয়ান কাপের শিরোপা জুভেন্টাসের

প্রকাশিত : ২২ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অদম্য জুভেন্টাসের শোকেসে জমা হয়েছে আরও একটি ট্রফি। বুধবার রাতে ফাইনালে ল্যাজিওকে ২-১ গোলে হারিয়ে ইতালিয়ান কাপের (কোপা ইতালিয়া) শিরোপা ঘরে তুলেছেন তেভেজ, পোগবা, ভিদাল, পিরলোরা। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছরের অপেক্ষার অবসান হয়েছে জুভেন্টাদের। দলটি সর্বশেষ কাপ শিরোপা জিতেছিল ১৯৯৫ সালে।

রোমের স্টাডিও অলিম্পিকো স্টেডিয়ামে চূড়ান্ত মহারণের নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে অমীমাংসিত থাকে। এরপর মাঠে গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটের খেলা। সপ্তম মিনিটে (৯৭ মিনিট) আলেসান্ড্রো মাট্রির গোলে শিরোপা নিশ্চিত করে জুভেন্টাস। এর আগে স্টেফান রাডুর গোলে এগিয়ে গিয়েছিল ল্যাজিও। আর জুভদের সমতায় ফেরান জিওর্জিও চিয়েল্লিনি।

এর আগে গত ৩ মে রেকর্ড টানা চারবার ইতালিয়ান সিরি এ লীগের শিরোপা ঘরে তোলে জুভেন্টাস। ওইদিন স্যাম্পডোরিয়াকে ১-০ গোলে হারিয়ে ২০১৪-১৫ মৌসুমের ট্রফি জয় নিশ্চিত করেন বুফন, ভিদাল, তেভেজরা। চার ম্যাচ হাতে রেখেই সিরি এ’র শ্রেষ্ঠত্ব ধরে রাখা নিশ্চিত হয় করে ইতালির সবচেয়ে সফলতম দলটি। এবার কাপ জয়ের ফলে ডাবল জয় নিশ্চিত হলো ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রির দলের। এবার তাদের লক্ষ্য ঐতিহাসিক ট্রেবল জয়। এ লক্ষ্যে আগামী ৬ জুন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সিলোনার বিরুদ্ধে লড়বে জুভেন্টাস।

শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে উপভোগ্য হয়ে উঠে ম্যাচ। ম্যাচর চতুর্থ মিনিটেই ল্যাজিওকে এগিয়ে নেন দলটির অধিনায়ক স্টেফান রাডু। পিছিয়ে পড়ে সমতা ফেরাতে বিলম্ব করেনি জুভেন্টাস। ১১ মিনিটে দুর্দান্ত এক গোল করে দলকে সমতায় ফেরান জিওর্জিও চিয়েল্লিনি। মাঝমাঠ থেকে আন্দ্রে পিরলোর ফ্রিকিকের বল পেয়ে যান প্যাট্টিক এভরা। ফরাসী তারকার কাছ থেকে বল পেয়ে অসাধারণ এক ভলিতে গোল করেন চিয়েল্লিনি। ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল। বিরতির পরন আক্রমণ পাল্টা আক্রমণে জমজমাট হয়ে ওঠে ম্যাচ। কিন্তু ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে আর কোন গোল না হলে অতিরিক্তি ৩০ মিনিটের খেলা মাঠে গড়ায়।

অতিরিক্ত সময়ের সাত মিনিটে ল্যাজিওর স্বপ্ন ভেঙ্গে দেন মাট্রি। অনেকটা একক প্রচেষ্টায় গোলটি করেন ইতালিয়ান এই স্ট্রাইকার। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হলে শেষ পর্যন্ত ২০ বছর পর কোপা ইতালিয়ার শিরোপা ঘরে তোলে জুভেন্টাস। স্বপ্নের ফাইনালে স্বপ্নের গোল করতে পেরে বেজায় খুশি বিজয়ী দলের মাট্রি। ম্যাচ শেষে তিনি বলেন, ২০ বছরের মধ্যে এটি আমাদের প্রথম কাপের ট্রফি জয়। এটা অবশ্যই আমাদের জন্য স্পেশাল।

প্রকাশিত : ২২ মে ২০১৫

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: