আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফ্রেঞ্চ ওপেন-যেভাবে প্রস্তুত হচ্ছেন তারকারা

প্রকাশিত : ২২ মে ২০১৫
ফ্রেঞ্চ ওপেন-যেভাবে প্রস্তুত হচ্ছেন তারকারা

স্পোর্টস রিপোর্টার ॥ দোরগোড়ায় ফ্রেঞ্চ ওপেন। মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভা। শিরোপা নিজের করে রাখতে এবারও প্রতিজ্ঞাবদ্ধ রুশ সুন্দরী। তবে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামসও শিরোপা পুনরুদ্ধার করতে মরিয়া। শুধু কি সেরেনা-শারাপোভাই? মেজর এই টুর্নামেন্টের শিরোপা জিততে চান ভিক্টোরিয়া আজারেঙ্কা-ক্যারোলিন ওজনিয়াকি কিংবা পেত্রা কেভিতোভাও। তবে টুর্নামেন্ট শুরুর আগে কে কেমন প্রস্তুত-পরিসংখ্যানের আলোয় প্রমীলা খেলোয়াড়দের বর্তমান হাল-চাল নিয়েই আজকের এই প্রতিবেদন।

সেরেনা উইলিয়ামস ॥ তেত্রিশ বছর বয়স সেরেনা উইলিয়ামসের। কিন্তু তারপরও এখন অপ্রতিরোধ্য আমেরিকান এই টেনিস তারকা। ১৯ গ্র্যান্ডস্লাম জেতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন তিনি। রবিবার শুরু ফ্রেঞ্চ ওপেনেও ফেবারিট হিসেবে কোর্টে নামবেন সেরেনা উইলিয়ামস। তবে সেরেনার জন্য বড় বাধা হতে পারে চোট। কেননা সম্প্রতি রোম মাস্টার্স থেকে ইনজুরির কারণেই নিজের নাম প্রত্যাহার করে নেন সেরেনা। চোট আবার বাধা হয়ে না দাঁড়ালে ফ্রেঞ্চ ওপেনেই ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ডস্লাম জিততে আত্মবিশ্বাসী টুর্নামেন্টের দুইবারের চ্যাম্পিয়ন সেরেনা।

মারিয়া শারাপোভা ॥ ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেন জিতেই টেনিসের উন্মুক্ত যুগে সক্রিয়দের মধ্যে পঞ্চম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড গড়েন মারিয়া শারাপোভা। এরপর গত মৌসুমে আবারও ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেন রাশিয়ান এই টেনিস তারকা। পরের সময়টা একেবারেই নিষ্প্রভ কেটেছে তার। তবে ফ্রেঞ্চ ওপেনের ঠিক আগেই ইতালিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হন তিনি। ফাইনালে কার্লা সুয়ারেজ নাভারোকে পরাজিত করে শিরোপা পুনরুদ্ধার করেন এই রুশ সুন্দরী। সেই সঙ্গে হারানো টেনিস র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়স্থানটাও ফিরে পান তিনি। যা তার আত্মবিশ্বাসকেও বাড়িয়ে দেয়।

সিমোনা হ্যালেপ ॥ তরুণ প্রতিভাবান খেলোয়াড় সিমোনা হ্যালেপ। দুর্দান্ত পারফর্মেন্সের সৌজন্যে গত কয়েক মৌসুম ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন তিনি। গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেও উঠেছিলেন রোমানিয়ার এই টেনিস তারকা। কিন্তু শেষ পর্যন্ত স্বপ্ন-ভঙ্গ হয় তার। রুশ সুন্দরী মারিয়া শারাপোভার কাছে হেরে স্বপ্ন-ভঙ্গের বেদনায় ডুবেন তিনি। দুবাই এবং ইন্ডিয়ান ওয়েলসে ব্যাক টু ব্যাক শিরোপা জিতেন হ্যালেপ। তাই এবার ফ্রেঞ্চ ওপেনে ফেবারিট হিসেবেই কোর্টে নামবেন এই রোমানিয়ান তারকা।

পেত্রা কেভিতোভা ॥ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডসøাম জিতেছেন চেকপ্রজাতন্ত্রের টেনিস তারকা পেত্রা কেভিতোভা। তার দুটিই আবার উইম্বল্ডনে। চার বছর আগে উইম্বল্ডনে প্রথম মেজর শিরোপা জয়ের পর গত মৌসুমে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি। চলতি মৌসুমে মাদ্রিদ ওপেনের শিরোপা জিতেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে থাকা এই চেক তারকা। ফ্রেঞ্চ ওপেনে সর্বোচ্চ ফলাফল সেমিফাইনাল। তবে এবার ফাইনাল জিততে মরিয়া ২৫ বছর বয়সী পেত্রা কেভিতোভা।

ক্যারোলিন ওজনিয়াকি ॥ ক্যারোলিন ওজনিয়াকির জন্য দুর্ভাগ্যই বলতে হয়। গত অর্ধযুগ ধরেই টেনিস বিশ্বের আলোচিত নামগুলোর একটি হলেন তিনি। অসাধারণ পারফর্মেন্সের কারণে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করেছেন ড্যানিশ এই টেনিস তারকা। কিন্তু এখনও আরাধ্য সেই গ্র্যান্ডসøাম জেতা হয়নি তার। দুইবার ইউএস ওপেনের ফাইনালে উঠলেও শিরোপা ছোঁয়ার সৌভাগ্য হয়নি তার। ফ্রেঞ্চ ওপেনের সেরা সাফল্য কেবল কোয়ার্টার ফাইনাল। যে কারণে অতীতের সেই ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার লক্ষ্যে এবার শিরোপার স্বাদ পেতে চান ক্যারোলিন ওজনিয়াকি।

ভিক্টোরিয়া আজারেঙ্কা ॥ ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দারুণ কেটেছে ভিক্টোরিয়া আজারেঙ্কার। এই সময়ের মধ্যেই দুটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেন তিনি। এই সময়ের মধ্যে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করেন বেলারুশ সুন্দরী আজারেঙ্কা। কিন্তু গত দুটি মৌসুম হঠাৎ করেই যেন টেনিস বিশ্ব থেকে নিজেকে গুটিয়ে ফেলেন ২৫ বছর বয়সী এই বেলারুশ সুন্দরী। এর কারণ হলো চোট আর ফর্মহীনতা। তবে বর্তমানে আবারও আলোচনার কেন্দ্রে আজারেঙ্কা। স্বরূপে ফিরতে ফ্রেঞ্চ ওপেনের কোর্টেও নিজের সেরাটা মেলে ধরবেন ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালিস্ট আজারেঙ্কা।

ইউজেনি বাউচার্ড ॥ সার্বিয়ার আনা ইভানোভিচ কিংবা পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার মতো খেলোয়াড়দের পেছনে ফেলে টেনিস বিশ্বে দ্যুতি ছড়াচ্ছেন ইউজেনি বাউচার্ড। বিশেষ করে গত মৌসুমটা অসাধারণ ভাল কেটেছে তার। অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে খেলেন তিনি। উইম্বল্ডনের ফাইনালে উঠে রীতিমতো চমকেই দেন সবাইকে। তবে শিরোপা জিততে পারেননি বর্তমানে টেনিস র‌্যাঙ্কিংয়ের ৬ নাম্বারে থাকা এই কানাডিয়ান। গত মৌসুমের পারফর্মেন্সের ধারাবাহিকতা চলতি মৌসুমে ধরে রাখতে পারেননি তিনি। তবে ফ্রেঞ্চ ওপেনে ঠিকই নিজেকে মেলে ধরতে চাইবেন ২১ বছর বয়সী এই টেনিস তারকা।

প্রকাশিত : ২২ মে ২০১৫

২২/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: