রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শারাপোভার শিরোপা চ্যালেঞ্জ

প্রকাশিত : ২১ মে ২০১৫
শারাপোভার শিরোপা চ্যালেঞ্জ
  • ফ্রেঞ্চ ওপেন ॥ ফেবারিট সেরেনাও, পুরুষ এককে নাদাল

স্পোর্টস রিপোর্টার ॥ দোরগোড়ায় ফ্রেঞ্চ ওপেন। মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভা। গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে সিমোনা হ্যালেপকে হারিয়ে সেরেনা উইলিয়ামসের কাছ থেকে শিরোপা পুনরুদ্ধার করেন তিনি। গত তিন বছরে এই দুই তারকাই ট্রফি ভাগাভাগি করে নেন। এবারও তারা ফেবারিট।

ফ্রেঞ্চ ওপেনেরই প্রস্তুতি মঞ্চ বলা হয় ইতালিয়ান ওপেনকে। সদ্যসমাপ্ত এই টুর্নামেন্টের শিরোপা জেতেন রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। ফাইনালে স্প্যানিশ টেনিস তারকা কার্লা সুয়ারেজ নাভারোকে হারিয়ে তিন বছর পর ইতালিয়ান ওপেনের শিরোপা নিজের শোকেসে তুলেন রুশ সুন্দরী। এই নিয়ে রোমে তৃতীয়বারের মতো শিরোপা জয়ের স্বাদ পান তিনি। এর আগে ২০১২ সালে টানা দ্বিতীয়বারের মতো ইতালিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন মাশা। ফ্রেঞ্চ ওপেনের ঠিক আগে ইতালিয়ান ওপেনের শিরোপা জেতায় দারুণ উচ্ছ্বসিত ২৮ বছর বয়সী এই রাশিয়ান। এই টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্মেন্স করার প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়েও। রোমানিয়ার সিমোনা হ্যালেপের কাছে হারানো দ্বিতীয় স্থান আবারও পুনরুদ্ধার করেন তিনি। যে কারণে ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় বাছাই হিসেবেই কোর্টে নামবেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা।

তবে ফ্রেঞ্চ ওপেনের আগে হঠাৎ করেই সেরেনাকে আঘাত করে চোট। পায়ের ইনজুরির কারণে শেষ পর্যন্ত ইতালিয়ান ওপেন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতেই বাধ্য হন তিনি। আমেরিকান টেনিস তারকা নাম প্রত্যাহার করায় মারিয়া শারাপোভার চ্যাম্পিয়ন হতে অনেকটাই সহজ হয়েছে। কেননা সুদীর্ঘ ক্যারিয়ারে অনেক টুর্নামেন্টের ফাইনালেই সেরেনার কাছে লজ্জাজনকভাবে হেরে শিরোপার স্বপ্ন ভেঙ্গেছে শারাপোভার। এবার সেই সুযোগটা ভালভাবেই কাজে লাগাতে সক্ষম হয়েছেন পাঁচ গ্র্যান্ডসøামজয়ী মারিয়া শারাপোভা। যে কারণে রোলা গ্যারোয় সেরেনার চেয়েও আত্মবিশ্বাসে এগিয়ে থাকবেন মাশা। শারাপোভা-সেরেনা যখন অন্যতম ফেবারিট। তখন নিজেদের সেরাটা ঢেলে দিতে প্রস্তুত সিমোনা হ্যালেপ, পেত্রা কেভিতোভা, ক্যারোলিন ওজনিয়াকি কিংবা আনা ইভানোভিচও।

পুরুষ এককে ফ্রেঞ্চ ওপেনের ফেবারিট রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ কিংবা এ্যান্ডি মারে। ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড নবমবারের মতো শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। গত দশ বছরে একবার শিরোপা হাতছাড়া করেছেন তিনি। যে কারণে এবারও টুর্নামেন্টের হট ফেবারিট হিসেবে ধরা হচ্ছে নাদালকে। কিন্তু বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ থেকে ছিটকে পড়া স্প্যানিশ এই টেনিস তারকার বড় বাধা হলো সম্প্রতি পারফর্মেন্স। কেননা সম্প্রতি শেষ হওয়া রোম মাস্টার্সে লজ্জাজনকভাবে হার মানেন তিনি। তাকে পরাজিত করে প্রথমবারের মতো টুর্নামেন্টের শিরোপা জেতেন ব্রিটিশ টেনিস তারকা এ্যান্ডি মারে। শুধু রোম মাস্টার্সই নয়, সদ্যসমাপ্ত ইতালিয়ান ওপেনেও নিজেকে খোঁজে পাননি নাদাল। শেষ পর্যন্ত ইতালিয়ান ওপেনের ফাইনাল খেলে টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার এবং শীর্ষ তারকা নোভাক জোকোভিচ। আর এই শিরোপা জিতে শেষ হাসিটা হাসেন দুর্দান্ত ফর্মে থাকা সার্বিয়ার নোভাক জোকোভিচ।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: