কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টাইগারদের ফিটনেসে খুশি ট্রেইনার মারিও

প্রকাশিত : ২১ মে ২০১৫
টাইগারদের ফিটনেসে খুশি ট্রেইনার মারিও

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিপক্ষে সিরিজে নামার আগে ক্রিকেটারদের ফিটনেস ক্যাম্প শুরু হয়েছে বুধবার। আজই শেষ হয়ে যাবে দুই দিনের এ ক্যাম্প। প্রথমদিনে ক্রিকেটারদের ফিটনেস দেখে খুশি ট্রেইনার মারিও ভিলাভারায়েন।

ফিটনেস ক্যাম্পে বুধবারের কর্মকাণ্ড নিয়ে মারিও জানান, ‘আসলে কিছু পরীক্ষা করেছি দেখার জন্য যে, ব্যক্তিগতভাবে খেলোয়াড়রা কে কোন জায়গায় আছে। আমরা ফিটনেস নিয়ে অনেক দিন কাজ করতে পারিনি। কারণ বিশ্বকাপ, পাকিস্তান সিরিজ ছিল। আজ (গতকাল) সামান্য কিছু পরীক্ষা হয়েছে, দেখার জন্য যে তারা কেমন আছে। আর সামনে কী করতে হবে আমাদের। আমি ক্রিকেটারদের ফিটনেসে খুশি।’

ভারতের বিপক্ষে সিরিজ শুরু হবে ১০ জুন। ৭ জুন বাংলাদেশে আসবে ভারত ক্রিকেট দল। পুরো শক্তির দল ফতুল্লায় ১০ জুন একমাত্র টেস্ট খেলবে। এরপর ১৮, ২১ ও ২৪ জুন মিরপুরে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এ সিরিজের জন্য চূড়ান্ত দল বাছাই করতে এরই মধ্যে ২৩ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফিটনেস ক্যাম্পের প্রথমদিনে ভারতে থাকায় সাব্বির রহমান রুম্মন ও আদালতে থাকায় রুবেল হোসেন থাকতে পারেননি। বাকি সবাই ফিটনেস টেস্ট দেন। তাতে সবাই উতরে যান। তা যাওয়ারই কথা। ফিটনেস ক্যাম্প দিয়েই আসলে ভারতের বিপক্ষে সিরিজের প্রস্তুতি শুরু হয়ে গেলেও, এর আগেই যে ক্রিকেটাররা ব্যক্তিগতভাবে নিজ উদ্যোগে ফিটনেস ঠিক রাখার জন্য অনুশীলন করে গেছেন। তাতে ক্রিকেটাররা সন্তুষ্টও করতে পেরেছেন ট্রেইনারকে। তবে আসল পরীক্ষা হবে বিসিএলে (বাংলাদেশ ক্রিকেট লীগ)।

এ লীগের একটি পর্ব এখনও বাকি আছে। যেখানে খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা। রবিবার থেকে শুরু হবে লীগের শেষ পর্ব। এ পর্বে চারদিন খেলে ক্রিকেটাররা ফিট থাকলেই সত্যিকারের ফিট ধরা হবে। ট্রেইনার যেমন বললেন, ‘কিছু কাজ করতে হবে। ক্রিকেটাররা সবাই ফিট। ইনজুরি মুক্তও। তবে বিসিএলে যে খেলবে ক্রিকেটাররা, তখন ফিট থাকতে হবে।’

বিসিএল শেষেই ব্যাট-বলের প্রস্তুতি শুরু হয়ে যাবে। এর আগে চূড়ান্ত দল নির্বাচনের ক্ষেত্রে বিসিএল বিশেষ কোন প্রভাব না ফেললেও দুই একজনের বেলায় প্রভাব দেখা যেতে পারে। আর তাই ক্রিকেটারদের ফিট থাকার সঙ্গে নৈপুণ্য দেখানোও জরুরী হয়ে পড়েছে।

বুধবার সকালে ক্যাম্প শুরুর আগে ক্রিকেটারদের নিয়ে ঘণ্টা দেড়েকের ক্লাস করিয়েছেন ট্রেইনার। তারপর রানিংসহ ফিটনেসের অনেক কাজ করেছেন ক্রিকেটাররা। সার্বিকভাবে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে খুশি লঙ্কান এই স্ট্রেন্থ এ্যান্ড কন্ডিশনিং কোচ। তিনি বলেন, ‘টানা অনেক ক্রিকেট হয়েছে সম্প্রতি। আমি সন্তুষ্ট। কিন্তু এখনও অনেক কিছু করার আছে।’ আজ ফিটনেস নিয়ে ক্রিকেটারদের আরও কিছু পরীক্ষা করা হবে।

সামনে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ব্যস্ত সূচী রয়েছে। কন্ডিশনিং কোচের আশা গত বছরের মতো এবারও ক্রিকেটাররা ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করবে। তিনি বলেন, ‘আমি এক বছর ধরে আছি, সবাই ভাল চেষ্টা করছে, ভাল ট্রেনিং করছে এক বছর ধরে। সকালে সবাইকে বলেছি, ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ পর্যন্ত আরেকটা ব্যস্ত বছর আসছে। আমি বলেছি, কঠিন পরিশ্রম করতে হবে। যা তারা আগের বছর করে এসেছে। এটা ভাল। তারা উন্নতি করছে। তারা ভাল করছে।’

ফিটনেস ক্যাম্পের প্রথম দিনে ক্রিকেটাররা যেমন ফিটনেস টেস্ট দিয়েছেন, ঠিক তেমনি সুযোগ পেয়ে খোশ মেজাজেও ছিলেন। একটা সময় দেখা গেল মাশরাফি-সাকিব-নাসিররা মিলে জম্পশে আড্ডাই জমিয়ে ফেলেছেন। তার মধ্যমণি একজনই। তিনি সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) সেরা চারে থাকতে পারেনি এবার। তাই আইপিএল খেলে দুইদিন আগেই দেশে ফিরেছেন সাকিব। অংশ নিয়েছেন প্রথমদিনের ফিটনেস ক্যাম্পেও। সাকিবের সঙ্গে মাশরাফি, মুশফিকও ক্যাম্পে যোগ দিয়েছেন। আজ দ্বিতীয় দিনের ফিটনেস ক্যাম্প শেষে বিসিএল খেলতে জাতীয় দলের ক্রিকেটাররা যে যার দলের সঙ্গে যোগ দেবেন।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: